অক্ষীয় অয়নচলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পৃথিবীর অক্ষের আহ্নিক বা দৈনিক (সাদাতীর) ও অক্ষীয় (সাদাবৃত্ত) অয়নচলন বা পথচলন পৃথিবী নিজের আবর্তনশীল অক্ষকে (লাল) ঘিরে দৈনিক এক আবর্তন করে (সাদা তীর) আর স্বাাবর্তনী এ অক্ষটি নিজেও মন্থরগতিতে প্রায় ২৬,০০০ বছরে এক ঊর্ধ্ব-নিম্নবৃত্তীয় স্ব আবর্তন (সাদা বৃত্ত) পূর্ণ করে ।

জ্যোতির্বিজ্ঞানে অক্ষীয় অয়নচলন হচ্ছে কোনো জ্যোতির্বস্তুর আবর্তনশীল অক্ষকে ঘিরে অভিকর্ষ-প্রভাবিত মন্থরঅবিরল দোলিত চলন বা স্থান-পরিবর্তন ।

অক্ষীয় অয়নচলন বলতে সুনির্দিষ্টভাবে পৃথিবীর আবর্তন-অক্ষের অবিরল দোলিত চলনকেই বুঝায় যা , হেলেদুলে-ঘূর্ণায়মান একটি লাটিমের মতো , প্রায় ২৬,০০০ বছরব্যাপী এক চক্রে শীর্ষ-মিলিত এক জোড়া কোণ তৈরী করে ।

[১]

সাধারণত অয়নচলন বলতে চলনগতির এ মুখ্যাংশকেই বুঝায় ; কারণ পৃথিবীর অক্ষের সমরেখনে অন্যান্য পরিবর্তন , যেমন : অক্ষচলনমেরুচলন , মাত্রায় ক্ষীণ ।

অক্ষীয় অয়নচলনের ঘটনাদি[সম্পাদনা]

পরিবর্তনীয় মেরুতারা[সম্পাদনা]

ক্রান্তিবৃত্তীয় উত্তর মেরু ঘিরে পৃথিবী-অক্ষের অয়নচলন
ক্রান্তিবৃত্তীয় দক্ষিণ মেরু ঘিরে পৃথিবী-অক্ষের অয়নচলন

পরিবর্তনীয় মেরুতারা হলো অয়নচলনের ক্রম । বর্তমানে মেরু থেকে ১ অংশ (degee) দূরে থেকেও প্রায় ২.১ ঔজ্জ্বল্য নিয়ে উত্তরাকাশের ধ্রুবতারা (Polaris) খগোলকীয় উত্তর মেরুকে বেশ সুস্পষ্টভাবেই চিহ্নিত করছে । [২]

মেরু ও বিষুব স্থানান্তরণ[সম্পাদনা]

খগোলকের 'বাইরে' থেকে অয়নচলন গতি যেমন দেখায়
২৬,০০০ বছরব্যাপী অয়নচলন-চক্রকে পৃথিবীর কাছ থেকে এমনটাই দেখায় । বর্তমান উত্তর মেরুতারা - ধ্রুবতারা (Polaris) (উপরে) । প্রায় ৮,০০০ বছরে এ স্থানটি নেবে উজ্জ্বল তারা দানব (Deneb) (বামে) , আর প্রায় ১২,০০০ বছরে অভিজিৎ (Vega) (বামমধ্য) । এখানে পৃথিবীর আবর্তনকে পরিমাপক-রেখায় দেখানো হয়নি - এ সময়কালে পৃথিবী ৯,০০০,০০০ বারেরও বেশিবার স্বাবর্তিত হবে।

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. Hohenkerk, C.Y., Yallop, B.D., Smith, C.A., & Sinclair, A.T. "Celestial Reference Systems" in Seidelmann, P.K. (ed.) Explanatory Supplement to the Astronomical Almanac. Sausalito: University Science Books. p. 99.
  2. van Leeuwen, F. (২০০৭)। "HIP 11767"Hipparcos, the New Reduction। সংগৃহীত ২০১১-০৩-০১