আক্কলকোট রাজ্য

স্থানাঙ্ক: ১৭°৩১′২০″ উত্তর ৭৬°১২′১৮″ পূর্ব / ১৭.৫২২৩০৬৪° উত্তর ৭৬.২০৪৮৯৩৮° পূর্ব / 17.5223064; 76.2048938
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অক্কলকোট রাজ্য থেকে পুনর্নির্দেশিত)
আক্কলকোট রাজ্য
ব্রিটিশ ভারত দেশীয় রাজ্য
১৮৪৮–১৯৪৭
আক্কলকোটের পতাকা
পতাকা

আক্কলকোট রাজ্য ইম্পেরিয়াল গেজেটে
রাজধানীআক্কলকোট
আয়তন 
• ১৯০১
১,২৯০ বর্গকিলোমিটার (৫০০ বর্গমাইল)
জনসংখ্যা 
• ১৯০১
৮২,০৪৭
ইতিহাস 
• প্রতিষ্ঠিত
১৮৪৮
• ব্রিটিশ আধিপাত্য শেষ
১৫ আগস্ট ১৯৪৭
পূর্বসূরী
উত্তরসূরী
মারাঠা সাম্রাজ্য
ভারত অধিরাজ্য
বর্তমানে যার অংশমহারাষ্ট্র, ভারত
আক্কলকোট রাজ্যর নমুনা রশিদ স্ট্যাম্প

ব্রিটিশ রাজত্বকালে আক্কলকোট রাজ্য, ভোঁসলে রাজবংশ দ্বারা শাসিত একটি মারাঠা রাজ্য ছিল। অ–তোপ সেলামি রাজ্যটি ডেকান স্টেটস এজেন্সির অধীনে আসে এবং এটি হায়দরাবাদ রাজ্য এবং বোম্বাই প্রেসিডেন্সি দ্বারা বেষ্টিত ছিল।

রাজ্যটির আয়তন ছিল ১,২৯০ বর্গকিলোমিটার (৫০০ মা)। ১৯০১ সালে তার জনসংখ্যা ছিল ৮২,০৪৭ জন এবং অক্কলকুট শহরের একই বছরেই জনসংখ্যা ছিল ৮৩৪৮ জন। ১৯১১ সালে, রাজ্যটির রাজস্ব আয় ছিল ২৬,৫৮৬ রুপি এবং ব্রিটিশ রাজকে ১০০০ রুপিই প্রেরণ করতো।[১]

ইতিহাস[সম্পাদনা]

শাসক বংশটি রণোজি লোখান্দের বংশধর, যাকে ছত্রপতি শাহু (শিবাজির নাতি) ১৭০৮ সালের কাছাকাছি সময়ে দত্তক নেন। দত্তক নেওয়ার পরে রণোজি 'ফাতেহসিংহ ভোঁসলে' নাম ধারণ করেন এবং অক্কালকোট এবং আশেপাশের অঞ্চলগুলিকে আয়ত্ত করেন। ১৮৪৮ সাল অবধি এই সম্পদগুলি সাতারা রাজ্যের মধ্যে স্থায়ী ছিল, যখন সাতরা শাসকরা (ছত্রপতি শাহুর মনোনীত উত্তরসূরি) ব্রিটিশদের দ্বারা ক্ষমতাচ্যুত হয়। এর পরে অক্কালকোট ব্রিটিশ রাজ দ্বারা পৃথক রাজ্য হিসাবে স্বীকৃত হয়ে সাতারার বেশ কয়েকটি ভাসালের (অধীন) রাজ্যর অন্যতম হয়ে ওঠে। পুরোপুরি বড় ঘটনা থেকে মুক্ত থাকার ক্ষেত্রে রাজ্যের রাজনৈতিক ইতিহাস উল্লেখযোগ্য। যাইহোক, শিবাজীর বংশের সাথে তাদের স্থিতিশীলতা ও সংযুক্তি থাকায় পরিবারটি ভারতের প্রায় প্রতিটি বড় মারাঠা শাসক পরিবারের সাথে বিবাহের সাথে যুক্ত হয়েছিল।[২]

১৯৪৭ সালে ভারতে ব্রিটিশ শাসনের সমাপ্তি হওয়ার পর আক্কলকোট রাষ্ট্র ভারতের ডোমিনিয়নে যোগদানে সম্মত হয় এবং পরে বোম্বে প্রেসিডেন্সীর সাথে একীভূত হয়ে যায়। বিজয়সিংহ ভোসালের স্ত্রী এবং জন্মসূত্রে বরোদার রাজকন্যা নির্মলারাজে ভোসালে বোম্বাই সরকারের রাজ্য মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

শাসক[সম্পাদনা]

আক্কলকোটের শাসক প্রধানরা ছিলেন:

  1. ১৭০৭-১৭৬০ প্রথম ফতেহসিংহ রাজ ভোঁসলে (জন্ম রানোজি লোখণ্ডে)
  2. ১৭৬০ -১৭৮৯ শাহাজী প্রথম (বালাহা সাহেব) রাজ ভোঁসলে (ভাগ্নে ও ফতেহসিংহের প্রথম দত্তক পুত্র)
  3. ১৭৮৯-১৮২২ দ্বিতীয় ফতেহসিংহ (অপ্পাহ সাহেব) রাজ ভোঁসলে (পূর্বসূরীর পুত্র)
  4. ১৮২২-১৮২৩মালোজি প্রথম (বাবা সাহেব) রাজ ভোঁসলে (পূর্বসূরীর পুত্র)
  5. ১৮২৩-১৮৫৭ শাহাজী (অপ্পাহ সাহেব) রাজ ভোঁসলে (পূর্বসূরীর পুত্র)
  6. 1857-1870 দ্বিতীয় মালোজি দ্বিতীয় (বুওয়া সাহেব) রাজ ভোঁসলে (পূর্বসূরীর পুত্র)
  7. ১৮৭০-১৮৯৬ তৃতীয় শাহাজি (বাবা সাহেব) রাজ ভোঁসলে (পূর্বসূরীর পুত্র)
  8. ১৮৯৬-১৯২৩ তৃতীয় ফতেহসিংহরাও রজে ভোঁসলে (তাঁর পূর্বসূর কর্তৃক গৃহীত, শাহাজী প্রথমের পিতৃতান্ত্রিক বংশধর জন্মগ্রহণ করেছিলেন)
  9. ১৯২৩-১৯৫২ তৃতীয় বিজয়সিংহরাও ফতেহসিংহরাও রাজ ভোঁসলে (ফাতেহসিংহরাও তৃতীয় পুত্র)
  10. ১৯৫২-১৯৬৫ তৃতীয় জয়সিনরাও ফতেহসিংহরাও রাজে ভোসলে (ফাতেহসিংহরও তৃতীয় পুত্র)
    ১৯৬৫ এর পরে: জয়সিনরাওর জ্যেষ্ঠ কন্যা সানিউক্তারাজ জয়সিংহরাও ভোঁসলের রাজত্বকাল। তিনি শাহাজি প্রথমের পিতৃতান্ত্রিক বংশধর তৃতীয় মজনোজিরায় সানিউক্তারাজে ভোঁসলেকে অক্কলকোট রাজ্যের আইনি উত্তরাধিকারী হিসাবে গ্রহণ করেছেন।
  11. তৃতীয় মাজোজিরাজে সানিউকতা রাজ ভোঁসলে তাঁর পূর্বসূরীর উত্তরাধিকারী ছিলেন

উত্তরসূরী[সম্পাদনা]

প্রায় সমস্ত হিন্দু রাজ্যের মতো, উত্তরসূরী স্যলিক আইন অনুসরণ করে, ভোসলে রাজবংশের উপর ন্যস্ত হয়,আদিম পুরুষ অনুসরণ করে এবং শাসককে সরাসরি উত্তরসূরীতে ব্যর্থ হওয়ার ক্ষেত্রে ভোসলে রাজবংশের শাখা থেকে উত্তরাধিকারী হিসাবে দত্তক গ্রহণ করার অনুমতি দেয়।

তৃতীয় শাহাজির রাজত্বকালে প্রথমবারের জন্য সরাসরি উত্তরসূরী ব্যর্থ হয়েছিল এবং প্রথমের শাহাজি পিতৃপুরুষের বংশধরদের মধ্যে থেকে একজন উত্তরাধিকারী গৃহীত হয়েছিল। রাজা তৃতীয় ফাতেহসিংহ, যার দুটি পুত্র ছিল তবে কোনও বৈধ নাতি ছিল না, এবং তাই ১৯৬৫ সালে সরাসরি উত্তরসূরী আবার ব্যর্থ হয়। সেই সময়ে, রাজা জয়সিংহরাওর বড় কন্যা সুমিত্রাবায়ে ভোঁসলেকে উত্তরাধিকারী হিসাবে গ্রহণের জন্য অপেক্ষারত অক্কলকাটের রাজত্ব গ্রহণ করেছিলেন। তিনি কখনও বিবাহ করেন নি এবং এস্টেট এবং রাজপরিবারের দায়িত্বে রয়েছেন। ২০০৬ সালে, তাঁর একমাত্র বোন সুনীতা ভোঁসলে (যিনিও অবিবাহিত) এর সম্মতিতে তিনি মাওজি রাজে ভোঁসলে (১৯৯৩ সালে মনাজি ভোঁসলে হিসাবে জন্মগ্রহণ করেছিলেন), প্রথম শাহাজীর বংশধরকে তাঁর পুত্র এবং উত্তরাধিকারী হিসাবে গ্রহণ করেছিলেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. History of Akkalkot State ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ জুন ২০২০ তারিখে at www.akkalkothistoryandarmourymuseum.in
  2. Malleson, G. B.: An historical sketch of the native states of India, London 1875, Reprint Delhi 1984

 এই নিবন্ধটি একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Akalkot"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস।