বিষয়বস্তুতে চলুন

জন ইস্টহোপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যার জন ইস্টহোপ, ১ম ব্যারোনেট এমপি (২৯ অক্টোবর ১৭৮৪ - ১১ ডিসেম্বর ১৮৬৫) একজন রাজনীতিবিদ এবং সাংবাদিক ছিলেন।

ইস্টহপ, ২৯ অক্টোবর ১৭৮৪ সালে টেক্সবারিতে জন্মগ্রহণ করেন, তিনি ছিলেন বার্জ মাস্টারের জ্যেষ্ঠ পুত্র টমাস ইস্টহপ এলিজাবেথের জ্যেষ্ঠ পুত্র, ওভারবেরি, ওরচেস্টারশায়ারের জন লিভারের কন্যা। ইস্টহপ পরিবারটি দীর্ঘদিন ধরে শ্রপশায়ারের ব্রিজনর্থে বসতি স্থাপন করেছিল, যতক্ষণ না ইস্টহপের দাদা, টমাসও টেক্সবারিতে বসতি স্থাপন করেছিলেন।

ইস্টহোপ মূলত একটি প্রাদেশিক ব্যাঙ্কের একজন কেরানি ছিলেন এবং তার ভাগ্যকে ঠেলে লন্ডনে এসেছিলেন। ১৮১৮ সালে, মিঃ অ্যালেনের সাথে অংশীদারিত্বে, তিনি ৯ এক্সচেঞ্জ বিল্ডিংস, সিটি অফ লন্ডন- এ একজন স্টক ব্রোকার হয়ে ওঠেন এবং কয়েক বছরের মধ্যে তিনি ১,৫০,০০০ পাউন্ডের উপরে উপলব্ধি করতে পারেন বলে জানা যায়। ১৮৩৮ সালের মধ্যে ব্যবসাটি ইস্টহোপ অ্যান্ড সন নামে পরিচিত ছিল, যদিও তার ছেলে ১৮৪৯ সালে ফ্রান্সে মারা যায়।

তিনি মিডলসেক্স এবং সারের একজন ম্যাজিস্ট্রেট, ১৮৩৭-১৮৪০ সালের জন্য লন্ডন এবং দক্ষিণ পশ্চিম রেলওয়ের চেয়ারম্যান, কানাডা ল্যান্ড কোম্পানির একজন পরিচালক এবং মেক্সিকান মাইনিং কোম্পানির চেয়ারম্যান ছিলেন।

তিনি ৯ জুন ১৮২১ সালে হুইগ স্বার্থে সেন্ট অ্যালবানসে অসফলভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু নির্বাচিত হন এবং ১৮২৬ থেকে ১৮৩০ সাল পর্যন্ত সেই বরোর জন্য বসেন। ১৮৩১ সালে তাকে ব্যানবারির জন্য ফিরিয়ে দেওয়া হয়; ১৮৩৫ সালে সাউদাম্পটন এবং লুইস সাফল্য ছাড়াই প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ১৮৩৭ সাল থেকে ১৮৪৭ সালে সংসদীয় জীবন থেকে অবসর গ্রহণ না করা পর্যন্ত লিসেস্টারের হয়ে বসেন, যখন তিনি ব্রিডগনর্থের বিরুদ্ধে ব্যর্থ হন। তিনি বাড়িতে খুব স্বাচ্ছন্দ্যের সাথে এবং সাধারণত অনেক প্রভাবের সাথে কথা বলতেন, তবে কেবল ভুট্টা আইন এবং অন্যান্য প্রশ্নগুলির সাথে যার সাথে তিনি ভালভাবে পরিচিত ছিলেন।

তিনি ১৮৩৪ সালে উইলিয়াম ইনেল ক্লিমেন্টের কাছ থেকে ১৬,৫০০ পাউন্ডে মর্নিং ক্রনিকলটি কিনেছিলেন এবং ১৮৪৭ সালে সংসদ থেকে অবসর নেওয়ার সময় পেপারে তার আগ্রহ বিক্রি করেছিলেন। চার্লস ডিকেন্স ১৮৩৪ সালে একজন সংসদীয় প্রতিবেদক হিসাবে নিযুক্ত হন এবং তিনি তার সাংবাদিকদের চাকরির শর্তাবলী নিয়ে ১৮৩৬ সালের ফেব্রুয়ারিতে ইস্টহোপের বিরুদ্ধে একটি সংক্ষিপ্ত, সফল ধর্মঘটের নেতৃত্ব দেন। ইস্টহপ একটি কঠিন নিয়োগকর্তা হিসাবে পরিচিত ছিল, যার ডাকনাম 'ব্লাস্ট-হোপ'। ডিকেন্স ১৮৩৬ সালের নভেম্বরে বেন্টলি'স মিসেলানি সম্পাদনা করার জন্য তার চাকরি ছেড়ে দেন।

২৪ আগস্ট ১৮৪১ সালে লর্ড মেলবোর্ন তাকে একটি ব্যারোনেট তৈরি করেছিলেন, হুইগ পার্টির প্রতি তার আনুগত্যের জন্য এবং সিরিয়ার বিষয়গুলির সাথে তার যুদ্ধ নীতির সমর্থনের জন্য পুরস্কার হিসাবে।[১]

তিনি ১১ ডিসেম্বর ১৮৬৫ সালে ওয়েব্রিজ, সারে-এর কাছে তার বাড়ি ফির গ্রোভে মারা যান এবং ওয়েস্ট নরউড কবরস্থানে পারিবারিক ভল্টে তাকে সমাহিত করা হয়।Graham, Paul (১৯৯৫)। Dickens Connections। Friends of West Norwood Cemetery।  ডিকেন্স সংযোগ পশ্চিম নরউড কবরস্থানের বন্ধুরা। তিনি প্রথম বিয়ে করেন, 4 আগস্ট ১৮০৭, অ্যান, লিওপার্ড হাউস, ওরচেস্টারের জ্যাকব স্টোকসের মেয়ে; দ্বিতীয়ত, ১৯ সেপ্টেম্বর ১৮৪৩, এলিজাবেথ, কর্নেল উইলিয়াম স্কাইরিং, RA এর জ্যেষ্ঠ কন্যা এবং মেজর জন লংলি, RA এর বিধবা, যিনি ১৮৬৫ সালের ২৩ জানুয়ারী মারা যান। তার মেয়ে লুইসা দ্য মর্নিং ক্রনিকলের সম্পাদক অ্যান্ড্রু ডয়েলকে বিয়ে করেন। স্যার জন তার সম্পত্তি তার জীবিত স্ত্রী এবং তার নাতি, ইতিহাসবিদ জন অ্যান্ড্রু ডয়েলের কাছে রেখে গেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 20010"দ্যা লন্ডন গেজেট (ইংরেজি ভাষায়)। ২৪ আগস্ট ১৮৪১। 
  •  This article incorporates text from a publication now in the public domain: ."Easthope, John". Dictionary of National Biography. London: Smith, Elder & Co. 1885–1900.

বহিঃসংযোগ[সম্পাদনা]