বিষয়বস্তুতে চলুন

রাল্ফ অ্যাশেটন, ১ম ব্যারন ক্লিথেরো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্র:The Lord Clitheroe in 1956.jpg

রাল্ফ অ্যাশেটন, ১ম ব্যারন ক্লিথেরো, KCVO পিসি JP DL (২৪ ফেব্রুয়ারি ১৯০১ - ১৮ সেপ্টেম্বর ১৯৮৪),[তথ্যসূত্র প্রয়োজন] একজন ইংরেজ অভিজাত এবং রাজনীতিবিদ ছিলেন।

জীবনী[সম্পাদনা]

অ্যাশেটন ১৯০১ সালের ২৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন।[১] তাঁর পিতা ছিলেন স্যার রাল্ফ অ্যাশেটন, প্রথম ব্যারোনেট (১৮৬০-১৯৫৫), এবং তাঁর মা, মিলড্রেড এস্টেল সিবেলা মাস্টার (১৮৮৪-১৯৪৯)।[তথ্যসূত্র প্রয়োজন][ উদ্ধৃতি প্রয়োজন ] তিনি সামার ফিল্ডস স্কুল এবং ইটন কলেজে শিক্ষা লাভ করেন।[২]

অ্যাশেটন ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত রাশক্লিফের জন্য, ১৯৪৫ থেকে ১৯৫০ সাল পর্যন্ত লন্ডন সিটির জন্য এবং ১৯৫০ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত ব্ল্যাকবার্ন ওয়েস্টের জন্য সংসদ সদস্য (এমপি) ছিলেন। উইনস্টন চার্চিলের অধীনে যুদ্ধকালীন সরকারে, তিনি ১৯৪২ সালে সরবরাহ মন্ত্রী এবং ১৯৪২ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত ট্রেজারির আর্থিক সচিব ছিলেন। তিনি ১৯৪৪ সালের নববর্ষ সম্মানে প্রিভি কাউন্সিলের শপথ নেন, [৩] এবং ১৯৪৪ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত রক্ষণশীল পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৫৫ সালের সাধারণ নির্বাচনে হাউস অফ কমন্স থেকে অবসর নেওয়ার পর, ২১ জুন ১৯৫৫-এ ল্যাঙ্কাস্টারের কাউন্টি প্যালাটাইনের ডাউনহ্যামের ব্যারন ক্লিথেরো হিসাবে তাকে উত্থাপিত করা হয়েছিল ২১ সেপ্টেম্বর ১৯৫৫-এ তিনি দ্বিতীয় ব্যারোনেট হিসাবে তার পিতার উত্তরসূরি হন।[তথ্যসূত্র প্রয়োজন]</link>[ উদ্ধৃতি প্রয়োজন ] তিনি ১৬ নভেম্বর ১৯৫৫ সালে ল্যাঙ্কাশায়ারের ডেপুটি লেফটেন্যান্ট হিসেবে নিযুক্ত হন, এবং পরবর্তীতে ১৯৭১ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত ল্যাঙ্কাশায়ারের লর্ড লেফটেন্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে সেন্ট জন অফ জেরুজালেম (কেএসটিজে) হাসপাতালের নাইট অফ দ্য মোস্ট ভেনারেবল অর্ডার নিযুক্ত হন, এবং ১৯৭৭ সালে কাউন্সিল অফ দ্য কাউন্সিল থেকে অবসর গ্রহণের পর রয়্যাল ভিক্টোরিয়ান অর্ডারে নাইট কমান্ডার হিসাবে নিযুক্ত হন। ল্যাঙ্কাস্টারের ডাচি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. National Portrait Gallery
  2. Usborne, Richard (১৯৬৪)। A Century of Summer Fields। Methuen। পৃষ্ঠা 105। 
  3. "নং. 36309"দ্যা লন্ডন গেজেট (সম্পূরক) (ইংরেজি ভাষায়)। ৩১ ডিসেম্বর ১৯৪৩। 

বহিঃসংযোগ[সম্পাদনা]