বিষয়বস্তুতে চলুন

ইসমাইল ইয়ুকসেক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইসমাইল ইয়ুসেক
২০২৩ সালে ফেনারবাহচের হয়ে ইয়ুসেক
ব্যক্তিগত তথ্য
জন্ম (1999-01-26) ২৬ জানুয়ারি ১৯৯৯ (বয়স ২৫)
জন্ম স্থান ইজনিক, তুরস্ক
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ফেনারবাহচে
জার্সি নম্বর
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:১৯, ১৩ জুলাই ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইসমাইল ইয়ুসেক (তুর্কি: İsmail Yüksek; জন্ম: ২৬ জানুয়ারি ১৯৯৯) হলেন একজন তুর্কি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে তুর্কি ক্লাব ফেনারবাহচে এবং তুরস্ক জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় অথবা আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

ইয়ুসেক ২০২২ সালে তুরস্কের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; তুরস্কের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৪ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইসমাইল ইয়ুসেক ১৯৯৯ সালের ২৬শে জানুয়ারি তারিখে তুরস্কের ইজনিকে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০২২ সালের ২২শে সেপ্টেম্বর তারিখে, ২৩ বছর, ৭ মাস ও ২৭ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ইয়ুসেক লুক্সেমবুর্গের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২–২৩ উয়েফা নেশনস লিগের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে তুরস্কের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৮০তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় ওরকুন কোকচুর বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ৬ নম্বর জার্সি পরিধান করে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি লুক্সেমবুর্গ ৩–৩ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] তুরস্কের হয়ে অভিষেকের বছরে ইয়ুসেক সর্বমোট ৪ ম্যাচে ১টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই তুরস্কের জার্সি গায়ে প্রথম গোলটি করেছেন;[৫] উক্ত ম্যাচের ৮৭তম মিনিটে জেকি চেলিকের অ্যাসিস্ট হতে তুরস্কের হয়ে ম্যাচের তৃতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেছেন।[৬][৭]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৩ জুলাই ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
তুরস্ক ২০২২
২০২৩
২০২৪
সর্বমোট ১৪

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]