ইনক্যান্ডিসেন্ট আলোক বাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি মাঝারি আকারের ই২৭ (এডিসন ২৭ মিলিমিটার) সহ একটি ২৩০-ভোল্টের ইনক্যান্ডিসেন্ট আলোক বাতি ফিলামেন্টটি উল্লম্ব সরবরাহ তারের মধ্যে বেশিরভাগ অনুভূমিক রেখা হিসাবে দৃশ্যমান।
একটি ইনক্যান্ডিসেন্ট
ডেনভার, কলোরাডোতে বিস্তৃত আলো

একটি ইনক্যান্ডিসেন্ট আলোর বাল্ব, ইনক্যান্ডিসেন্ট বাতি বা ভাস্বর আলোর গ্লোব হল একটি বৈদ্যুতিক আলো যার একটি তারের ফিলামেন্ট উত্তপ্ত হয় যতক্ষণ না এটি জ্বলে। ফিলামেন্টটিকে জারণ থেকে রক্ষা করার জন্য একটি ভ্যাকুয়াম বা নিষ্ক্রিয় গ্যাস সহ একটি গ্লাস বাল্বে আবদ্ধ থাকে। কারেন্ট টার্মিনাল বা কাচের মধ্যে আবদ্ধ করা তারের দ্বারা ফিলামেন্টে সরবরাহ করা হয়। একটি বাল্ব সকেট যান্ত্রিক সহায়তা এবং বৈদ্যুতিক সংযোগ প্রদান করে।

ভাস্বর বাল্বগুলি ১.৫ ভোল্ট থেকে প্রায় ৩০০ ভোল্ট পর্যন্ত আকার, আলোর আউটপুট এবং ভোল্টেজ রেটিংগুলির বিস্তৃত পরিসরে তৈরি করা হয়। তাদের কোন বাহ্যিক নিয়ন্ত্রক সরঞ্জামের প্রয়োজন হয় না, উৎপাদন খরচ কম থাকে এবং বিকল্প কারেন্ট বা প্রত্যক্ষ কারেন্টে সমানভাবে কাজ করে। ফলস্বরূপ, ইনক্যান্ডিসেন্ট বাল্বটি গৃহস্থালি এবং বাণিজ্যিক আলোতে, টেবিল ল্যাম্প, গাড়ির হেডলাইট এবং ফ্ল্যাশলাইটের মতো বহনযোগ্য আলোক বাতির জন্য এবং আলংকারিক এবং বিজ্ঞাপনের আলোর জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ইনক্যান্ডিসেন্ট বাল্ব অন্যান্য ধরনের বৈদ্যুতিক আলোর তুলনায় অনেক কম দক্ষ। তারা যে শক্তি ব্যবহার করে তার ৫% এরও কম দৃশ্যমান আলোতে রূপান্তরিত হয়; বাকিটা তাপ হিসাবে হারিয়ে যায়।[১][২] ১২০ ভোল্টের জন্য একটি সাধারণ ইনক্যান্ডিসেন্ট বাল্বের উজ্জ্বল কার্যকারিতা ৬০ ভোল্ট অপারেশন ৬০ লুমেন/ওয়াট এর তুলনায় প্রতি ওয়াটে 16 লুমেন একটি কমপ্যাক্ট ফ্লুরোসেন্ট বাল্বের জন্য বা 150 লুমেন/ওয়াট কিছু সাদা LED বাতির জন্য।

ফিলামেন্ট দ্বারা উত্পাদিত তাপ কিছু কাজে

অন্যান্য ধরনের আলোর তুলনায় ইনক্যান্ডিসেন্ট বাল্বের জীবনকাল সাধারণত কম থাকে; বাড়ির আলোর বাল্বগুলির জন্য প্রায় ১,০০০ ঘন্টা বনাম কমপ্যাক্ট ফ্লুরোসেন্টের জন্য ১০,০০০ ঘন্টা এবং এলইডি বাল্বের জন্য ২০,০০০-৩০,০০০ ঘন্টা। বেশির ভাগ ভাস্বর বাল্ব ফ্লুরোসেন্ট ল্যাম্প, উচ্চ-তীব্রতার ডিসচার্জ ল্যাম্প এবং লাইট-এমিটিং ডায়োড ল্যাম্প (LED) দ্বারা প্রতিস্থাপিত হতে পারে। কিছু সরকার শক্তির খরচ কমাতে ইনক্যান্ডিসেন্ট আলোর বাল্বগুলিকে পর্যায়ক্রমে বন্ধ করতে শুরু করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Keefe, T.J. (২০০৭)। "The Nature of Light"। ২৩ এপ্রিল ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০০৭ 
  2. "High Efficiency Incandescent Lighting | MIT Technology Licensing Office"tlo.mit.edu। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০২২