পেট্রোলিয়াম জেলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পেট্রোলিয়াম জেলি

পেট্রোলিয়াম জেলি, পেট্রোলাটাম, সাদা পেট্রোলাটাম, সফট প্যারাফিন, বা মাল্টি-হাইড্রোকার্বন, সিএএস নম্বর ৮০০৯-০৩-৮, হাইড্রোকার্বনের একটি আধা-কঠিন মিশ্রণ (প্রধানত ২৫-এর বেশি কার্বন সংখ্যা সহ), [১] মূলত একটি সাময়িক বাহ্যিক মলম হিসাবে প্রচার করা হয় তার নিরাময় বৈশিষ্ট্য জন্য। [২] ভ্যাসলিন মার্কাটি ১৮৭০ সাল থেকে পেট্রোলিয়াম জেলির একটি সুপরিচিত মার্কিন মার্কা।

পেট্রোলিয়াম জেলি প্রধানত একটি ওষুধ হয়ে ওঠার পর, ভোক্তারা প্রসাধনী উদ্দেশ্যে এবং পায়ের নখের ছত্রাক, যৌনাঙ্গে ফুসকুড়ি (যৌনবাহিত নয়), নাক থেকে রক্ত পড়া, ডায়াপার ফুসকুড়ি এবং সাধারণ সর্দি-কাশি সহ অনেক রোগের জন্য এটি ব্যবহার করতে শুরু করে। একটি "নিরাময়-সমস্ত" হিসাবে এর লোকসাহিত্যিক ঔষধি মূল্য যথাযথ এবং অনুপযুক্ত ব্যবহারের আরও ভাল বৈজ্ঞানিক বোঝার দ্বারা সীমাবদ্ধ। এটি ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা অনুমোদিত ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) ত্বক রক্ষাকারী হিসাবে স্বীকৃত এবং প্রসাধনী ত্বকের যত্নে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, যেখানে এটি প্রায়শই খনিজ তেল হিসাবে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Petrolatum (white)"inchem.org। International Programme on Chemical Safety and the Commission of the European Communities। মার্চ ২০০২। সংগ্রহের তারিখ ৫ আগস্ট ২০১১ 
  2. Speser, Phyllis L. (২০১২)। The Art and Science of Technology Transfer (ইংরেজি ভাষায়)। John Wiley & Sons। পৃষ্ঠা 210। আইএসবিএন 978-1-118-42893-1 
  •  এই নিবন্ধটি একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Vaseline"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। 

বহিঃসংযোগ[সম্পাদনা]