উইকিপিডিয়া:নির্দেশনার বন্যা সৃষ্টি এড়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ার নীতি এবং নির্দেশিকা পৃষ্ঠাগুলিকে সহজে বোঝার জন্য নির্দেশনাকে বন্যায় ভাসিয়ে দেওয়া এড়িয়ে চলুন। আপনি যত দীর্ঘ, আরও বিশদ এবং আরও জটিল নির্দেশাবলী তৈরি করবেন, আপনি যা লিখবেন তা পড়ার বা অনুসরণ করার সম্ভাবনা তত কম হবে।

সমস্যা[সম্পাদনা]

কুডজু লতাগুলির মতো, নির্দেশাবলী খুব দ্রুত বৃদ্ধি পেতে পারে।

শুরু থেকে শেষ পর্যন্ত কেউ নির্দেশনা পড়ে না। এবং ক্রমবর্ধমান দিকনির্দেশের ফলে, সময়ের সাথে সাথে, কোন নির্দিষ্ট নিয়মটি পড়ার সম্ভাবনা হ্রাস পায়, পড়লেও অনেক কম বোঝা যায় এবং কম অনুসরণ করা হয়। বহু পৃষ্ঠায় ছড়িয়ে থাকা, অত্যধিক দিকনির্দেশনা নির্দেশিকাকে কম সুসঙ্গত এবং প্রকৃত সম্প্রদায়ের ঐক্যমত্য থেকে ক্রমবর্ধমান দূরে করে দেয়। অধিকন্তু অনেক বেশি নিয়ম থাকলে সম্পাদকদের তাড়িয়ে দিতে পারে। এই ফলাফলগুলি এড়াতে, উইকিপিডিয়া স্পেস পৃষ্ঠাগুলিকে তাদের বিষয়বস্তুর প্রতিটি মিনিটের দিক কভার না করে, নিজস্ব পরিধিতে বিস্তৃত রাখুন। নিচের পাতাটি নীতিমালা পাঠ নীতিমালা ও নিয়মাবলি।

প্রতিরোধ[সম্পাদনা]

নীতিমালা এবং নির্দেশিকাকে সঠিকভাবে রাখা স্বচ্ছতা রক্ষার সবচেয়ে কার্যকর উপায়। নীতিতে মূল সংযোজন সাধারণত প্রত্যাখ্যান করা উচিত যদি না:

  1. একটি বাস্তব সমস্যা রয়েছে যার সমাধান প্রয়োজন, শুধুমাত্র একটি অনুমানমূলক বা অনুভূত সমস্যা নয়।
  2. প্রস্তাবটি, বাস্তবায়িত হলে, একটি বাস্তব, ইতিবাচক পার্থক্য হতে পারে।
  3. সমস্ত উহ্য প্রয়োজনীয়তা একটি স্পষ্ট ঐকমত্য আছে।

নিশ্চিত করুন যে সংযোজনগুলি একটি যৌক্তিক প্রসঙ্গে স্থাপন করা হয়েছে, এবং পার্শ্ববর্তী পাঠ্যের অর্থ অস্পষ্ট করবেন না।

সাধারণত একটি নীতি বা নির্দেশিকা খুব কঠোর হওয়ার চেয়ে খুব শিথিল হওয়া ভাল। কোনো নীতি দ্বারা স্পষ্টভাবে নিষিদ্ধ নয় এমন বিষয়বস্তু এখনও সম্পাদকের বিবেচনার বিষয়। নিবন্ধের আলাপ পাতায় ঐকমত্য-নির্মাণ একটি অতি-কঠোর নীতির দ্বারা ক্ষুণ্ন হতে পারে, কারণ একজন সম্পাদক যিনি এটিকে আক্ষরিক অর্থে অনুসরণ করতে চান দাবি করতে পারেন যে বিষয়টি ইতিমধ্যেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আপনি যদি মনে করেন যে উইকিপিডিয়ানদের জন্য আপনার কাছে ভালো উপদেশ আছে, তাহলে এটি একটি প্রবন্ধে যোগ করার কথা বিবেচনা করুন।

নতুনদের জন্য সহজ নির্দেশনা প্রদানের জন্য ডিজাইন করা পৃষ্ঠাগুলিতে {{Simple help page}} সম্পাদনা বিজ্ঞপ্তি যোগ করা যেতে পারে।

স্থাপন করা[সম্পাদনা]

একটি সমস্যা সম্ভবত সম্পাদকের বিবেচনার উপর ছেড়ে দেওয়া ভাল (যদিও হ্যান্ডওয়াশ একটি চিন্তাশীল স্পর্শ)।

যেহেতু জিনিসগুলি প্রায়শই যাচাই-বাছাই ছাড়াই "হামলে পড়ে", এমনকি দীর্ঘস্থায়ী নির্দেশাবলীও পর্যালোচনা করা উচিত। [১] যে পরিমাণ সময় একটি নির্দেশ উপস্থিত হয়েছে তা এর পিছনে ঐকমত্যকে শক্তিশালী করে না, যদিও নীতির একটি দীর্ঘস্থায়ী অংশ সরানোর সময় একজনকে সতর্ক হওয়া উচিত।

যদি কোনো নির্দেশের অর্থ না হয় বা সম্প্রদায়ের সম্মতি বর্ণনা করে বলে মনে হয় না, তাহলে এটি কখন যোগ করা হয়েছিল এবং সময়ের সাথে সাথে এটি কীভাবে পরিবর্তিত হতে পারে তা দেখতে পৃষ্ঠার ইতিহাস দেখুন। তারপর আলাপ পাতা এবং আলাপ সংরক্ষণাগার পরীক্ষা করুন, কোন সম্পর্কিত আলোচনা হয়েছে কিনা তা দেখতে।

আপনি যদি নির্দেশাবলী পরিবর্তন করার সিদ্ধান্ত নেন, হয় আলাপ পাতায় আপনার পরিবর্তন ব্যাখ্যা করুন বা সাহসের সাথে আপনার পরিবর্তনগুলি সম্পাদনা সারাংশে আপনার যুক্তি প্রদান করুন। যদি আপনি দ্বিমতের সাথে দেখা করেন তবে বিষয়টি নিয়ে আরও আলোচনা করুন। যারা সম্পূর্ণ অপসারণের বিরোধিতা করে তারা এখনও পরিবর্তনের সাথে আপস করতে ইচ্ছুক হতে পারে।

এই পেজ লিঙ্কিং[সম্পাদনা]

অতিরিক্ত নির্দেশ সহায়ক হতে পারে যখন এটি সংক্ষিপ্তভাবে একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট সম্পর্কে সম্প্রদায়ের ঐকমত্য প্রকাশ করে, কিন্তু বিন্দুটি তুচ্ছ, অপ্রয়োজনীয় বা অস্পষ্ট হলে এটি ক্ষতিকারক।

যদি কেউ তাদের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করার জন্য এই পৃষ্ঠাটি উদ্ধৃত করে, তবে তারা বোঝায় যে তারা মনে করে নিয়মটি অন্তত অপ্রয়োজনীয় এবং গুরুত্বহীন, যদি না হয় সম্পূর্ণরূপে ক্ষতিকারক না হয় প্রচুর বোঝা আমলাতন্ত্র তৈরি করে বা এমন একটি নিয়ম যা উপেক্ষা করা হবে কারণ এটি সম্পাদকদের ভাল নিবন্ধ লিখতে বাধা দেয়। . এটা বিরল যে উইকিপিডিয়ার আসলেই অন্য নিয়মের প্রয়োজন।

আপনি যদি "ভয়ঙ্কর" নিয়মের বিরুদ্ধে আপনার বিরোধিতাকে সমর্থন করার জন্য এই পৃষ্ঠাটি উদ্ধৃত করেন তবে মনে রাখবেন যে কিছু সম্পাদকদের সত্যিই তাদের জন্য এই ধারণাটি বানান করা দরকার। তারা সাধারণত এমন একটি সমস্যার সাথে মোকাবিলা করে যা তাদের কাছে তাৎপর্যপূর্ণ বলে মনে হয় এবং তারা বিশ্বাস করে যে কোথাও একটি নিয়ম লিখে রাখলে তাদের সমস্যার সমাধান হবে, যদিও 99.9% সম্পাদকরা তাদের প্রস্তাবিত নিয়মটি কখনোই পড়বেন না, অনেক কম এটি অনুসরণ করেন . তাই "অপোজ পার ক্রীপ" বলবেন না; পরিবর্তে, বলুন "খুবই অস্বাভাবিক পরিস্থিতির জন্য এই অপ্রয়োজনীয় এবং জটিল নিয়ম তৈরির বিরোধিতা করুন যা WP:CRYPTIC-এ ব্যাখ্যা করা প্রাসঙ্গিক বিদ্যমান নিয়মগুলি প্রয়োগ করার জন্য সম্পাদকদের দ্বারা তাদের সর্বোত্তম সিদ্ধান্ত ব্যবহার করে সহজেই সমাধান করা যেতে পারে" - বা যা-ই হোক না কেন হাতে মামলা আছে.

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Calcification in rule-making drives away new editors. Vergano, Dan (জানুয়ারি ৩, ২০১৩)। "Study: Wikipedia is driving away newcomers"USA Today। সংগ্রহের তারিখ জুন ১৭, ২০২১