বেনি হামাদ দুর্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেনি হামাদ দুর্গ

বেনি হাম্মাদের দুর্গ, যাকে আল বালা হামাদের আল কালাও বলা হয় (আরবি: قلعة بني حماد) আলজেরিয়ার একটি সুরক্ষিত প্যালাটিন শহর। এখন ধ্বংসাবশেষ, একাদশ শতাব্দীতে, এটি হামাদিদ রাজবংশের প্রথম রাজধানী হিসাবে কাজ করেছিল। এটি এম'সিলা এর উত্তর -পূর্বে হোডনা পর্বতমালায়, ১৪১৮ মিটার (৪৬৫২ ফুট) উচ্চতায় এবং আশেপাশের পাহাড় থেকে প্রচুর জল গ্রহণ করে। বেনি হাম্মাদ দুর্গটি মাগরিবে আলজিয়ার্স থেকে প্রায় ২২৫ কিলোমিটার (১৪০ মাইল) দক্ষিণ -পূর্বে মাআদিদ (ওরফে মাহীদ) শহরের কাছে অবস্থিত।

১৯৮০ সালে, এটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব itতিহ্যবাহী স্থান হিসেবে খোদাই করা হয়েছিল এবং এটিকে "একটি সুরক্ষিত মুসলিম শহরের একটি সত্যিকারের ছবি" হিসেবে বর্ণনা করা হয়েছিল।

শহরে দেয়ালের ৭ কিলোমিটার (৪ মাইল) দীর্ঘ লাইন রয়েছে। দেয়ালের ভিতরে চারটি আবাসিক কমপ্লেক্স, এবং আলসারিয়ায় মনসুরার পরে নির্মিত বৃহত্তম মসজিদ। এটি কায়রুয়ান গ্র্যান্ড মসজিদের অনুরূপ, একটি লম্বা মিনার, ২০ মিটার (৬৬ ফুট)।

খননকারীরা অসংখ্য পোড়ামাটি, রত্ন, মুদ্রা এবং মৃৎশিল্পকে উজ্জ্বল করেছে যা হামাদিদ রাজবংশের অধীনে সভ্যতার উচ্চ স্তরের সাক্ষ্য দেয়। এছাড়াও আবিষ্কৃত নিদর্শনগুলির মধ্যে সিংহকে মোটিফ হিসাবে ব্যবহার করে বেশ কয়েকটি আলংকারিক ঝর্ণা রয়েছে। আমিরের প্রাসাদের অবশিষ্টাংশ, যা ডাল আল-বাহর নামে পরিচিত, বাগান এবং মণ্ডপ দ্বারা পৃথক তিনটি পৃথক বাসস্থান অন্তর্ভুক্ত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]