রিম্যানীয় বৃত্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যেকোন গোলক মহাবৃত্ত (লাল রেখা) দ্বারা দুটি সমদ্বিখণ্ডিত অর্ধগোলকে বিভাজিত হয়।

মেট্রিক স্থান তত্ত্বে ও রিম্যানীয় জ্যামিতিতে রিম্যানীয় বৃত্ত হল ঐ বৃত্তেরই মহাবৃত্তিক দূরত্ব সহযোগে গঠিত একটি মহাবৃত্ত। এটি সেই বৃত্ত যা তার অন্তর্জাত রিম্যানীয় দূরত্ব সহযোগে গঠিত যেখানে রিম্যানীয় দূরত্বটি সমগ্র 2π দৈর্ঘ্যের একটি নিবিড় এক-মাত্রিক বহুভাঁজজাত। অথবা এটি হচ্ছে সেই বৃত্ত যা সমতলস্থ একক বৃত্তে ইউক্লিডীয় দূরত্বের সীমায়িতকরণের মাধ্যমে প্রাপ্ত বহিঃস্থ দূরত্বের বিপরীতে গোলকের উপর অন্তর্জাত দূরত্বের সীমায়িতকরণের মাধ্যমে প্রাপ্ত বহিঃস্থ দূরত্ব সহযোগে গঠিত।[স্পষ্টকরণ প্রয়োজন] গণিতের ভাষায় কোন ফাংশনকে তার মূল ডোমেইনের একটি উপসেটে সংজ্ঞায়িত ধরে নেওয়ার অর্থই সীমায়িতকরণ।[স্পষ্টকরণ প্রয়োজন] এভাবে এক জোড়া বিন্দুর মধ্যবর্তী দূরত্বকে দুটি চাপের মধ্যে ক্ষুদ্রতর চাপটির দৈর্ঘ্যরূপে সংজ্ঞায়িত করা হয় যেখানে ক্ষুদ্রতর চাপ বরাবর ঐ বিন্দু দুটিতে বৃত্তটি বিভক্ত হয়। জার্মান গণিতবিদ বের্নহার্ড রিম্যানের নামানুসারে রিম্যানীয় বৃত্তের নামকরণ করা হয়েছে।

ধর্মাবলী[সম্পাদনা]

একক বৃত্তের ইউক্লিডীয় ব্যাসের 2 এর গতানুগতিক মানের বিপরীতে রিম্যানীয় বৃত্তের ব্যাসের মান π ।

গণিতের ভাষায় অন্য কারও উপগ্রুপ এরূপ গ্রুপের মতো কিছু গাণিতিক কাঠামো নিয়ে গঠিত একটি সংঘটনের ভিন্ন আরেকটি সংঘটনে বিদ্যমান থাকার ব্যাপারটিই সংস্থাপন। অন্যভাবে সংস্থাপন হল সেই মানচিত্র যা একটি উপ-স্থানকে (ক্ষুদ্র কাঠামোকে) সম্পূর্ণ স্থানে (বৃহৎ কাঠামোতে) মানচিত্রায়ন করে। +1 ধ্রুব গসীয় বক্রতাযুক্ত কোন দ্বি-গোলকের নিরক্ষরেখা অথবা এর যেকোন মহাবৃত্ত হিসেবে রিম্যানীয় বৃত্তের অন্তর্ভুক্তিকরণের অর্থ মেট্রিক স্থানসমূহের ন্যায় একটি সমমাত্রিক সংস্থাপনহিলবার্ট জগতে রিম্যানীয় বৃত্তের কোন সমমাত্রিক সংস্থাপন নেই।

গ্রোমভের পূরণ অনুমান[সম্পাদনা]

রাশিয়ান গণিতবিদ মিখাইল গ্রোমভ কর্তৃক উত্থাপিত একটি দীর্ঘমেয়াদি উন্মুক্ত সমস্যা রিম্যানীয় বৃত্তের পূরণ ক্ষেত্রের গণনা সম্পর্কিত। পূরণ ক্ষেত্রের মান 2π হবে বলে অনুমান করা হয় যেখানে 2π হচ্ছে +1 ধ্রুব গসীয় বক্রতার অর্ধগোলকের একটি লব্ধ মান।

তথ্যসূত্র[সম্পাদনা]