অ্যাপোলো কর্মসূচি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাপোলো মহাকাশ অভিযান কর্মসূচি
অ্যাপোলো ১১ এর মহাকাশচারী বাজ অলড্রিনের চাঁদে অবতরণ (জুলাই ১৯৬৯)

অ্যাপোলো মহাকাশ অভিযান কর্মসূচি মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা পরিচালিত একাধিক মহাকাশ অভিযানবিশিষ্ট একটি কর্মসূচির নাম। এই প্রকল্পের অ্যাপোলো ১১ অভিযানের মাধ্যমেই চাঁদে প্রথম মানুষের পদার্পণ ঘটে। মার্কিন রাষ্ট্রপতি জন এফ. কেনেডির পরিকল্পনায় ১৯৬১ সালের ২৫শে মে থেকে এই অভিযান কর্মসূচির শুরু হয়।[১][২] এই প্রকল্পের ৫টি মহাকাশযান চাঁদে সফলভাবে অবতরণ করে। এই কর্মসূচি থেকেই চাঁদে ১২ জন মানুষের পা পড়েছে।

১৯৬১ থেকে ১৯৭২ সাল পর্যন্ত চালানো হয়েছে বিখ্যাত এই মহাকাশ অভিযান কর্মসূচি। এই মহাকাশ কর্মসূচির অন্তর্গত অ্যাপোলো ১১ অভিযানের মহাকাশচারীরা ১৯৬৯ সালের ২০শে জুলাই তারিখে চাঁদে অবতরণ করে। অ্যাপোলো ১৭ মহাকাশযানটি চাঁদে অবতরণ করা সর্বশেষ মনুষ্যবাহী মহাকাশযান।

পটভূমি[সম্পাদনা]

উদ্ভাবন এবং মহাকাশযানের সাধ্যতা পরীক্ষণ[সম্পাদনা]

মারকিউরি প্রোজেক্ট-এর পরবর্তীতে ১৯৬০ দশকের প্রথম দিকে আইজেনহাওয়ার প্রশাসনকালে অ্যাপোলো কর্মসূচির পরিকল্পনা করা হয়। মারকিউরি ক্যাপসুল একটি সীমিত পৃথিবী প্রদক্ষিনকারী মিশনে কেবলমাত্র একটি মহাকাশচারী বহন করতে পারত, অন্যদিকে অ্যাপোলো-এর বহন ক্ষমতা ছিল তিন জন। সম্ভাব্য মিশনের মধ্যে ছিল মহাকাশ স্টেশনে যাত্রী বহন, চন্দ্রকেন্দ্রিক ভ্রমণ এবং ক্রমান্বয়ে মানুষের চন্দ্রে অবতরণ।

তৎকালীন নাসার পরিচালক অ্যাব সিলভারস্টেইন সূর্য, আলো এবং সংগীতের গ্রিক দেবতার নাম অনুসারে কর্মসূচিটির নাম রেখেছিলেন - অ্যাপোলো। উনি পরবর্তীতে বলেন, "নিজের সন্তানের নাম রাখার মতো করেই আমি মহাকাশযানটির নাম দেই।" ১৯৬০ দশকের প্রথম দিকে সিলভারস্টেইন এক সন্ধ্যায় ঘরে বসে এই নামটি নির্ধারণ করেন কারণ তিনি মনে করেছিলেন, "অ্যাপোলো-এর সূর্যের চারিদিকে রথযাত্রা প্রস্তাবিত কর্মসূচির বৃহত্তর মাত্রার জন্যে উপযোগী।"

In July 1960, NASA Deputy Administrator Hugh L. Dryden announced the Apollo program to industry representatives at a series of Space Task Group conferences. একটি mission module cabin ও একটি আলাদা command module(piloting and reentry cabin), এবং একটি propulsion and equipment module। On August 30, a feasibility study competition was announced, and on October 25, three study contracts were awarded to General Dynamics/Convair, General Electric, and the Glenn L. Martin Company. Meanwhile, NASA performed its own in-house spacecraft design studies led by Maxime Faget, to serve as a gauge to judge and monitor the three industry designs.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kennedy, John F."Special Message to the Congress on Urgent National Needs". jfklibrary.org, May 25, 1961.
  2. Murray and Cox, Apollo, pp. 16-17.

আরও পড়ুন[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]