জিপিএস অঙ্কন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জিপিএস অঙ্কন, জিপিএস আর্ট এবং স্ট্রভা আর্ট নামেও পরিচিত। এটি অঙ্কনের একটি পদ্ধতি যেখানে কোনও শিল্পী একটি গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ডিভাইস ব্যবহার করে এবং মানচিত্রে একটি বৃহত্তর চিত্র বা পাঠ্য তৈরি করতে পূর্বপরিকল্পিত পথ অনুসরণ করে। বিকল্পভাবে, জিপিএস অঙ্কন ফ্রিস্টাইল পদ্ধতিতে, জিপিএস রিসিভারের অনুসরণের পথটি এলোমেলো[১] ব্যবহারকারীরা সাধারণত রুটটিতে সাইকেল চালায় বা হাঁটে। যেখানে গাড়ি, ভ্যান, নৌকো এবং বিমানগুলি বৃহত্তর টুকরো তৈরি করতে ব্যবহৃত হয়।

লাউরা কুর্গান কম্পিউটারের স্ক্রিনে প্রদর্শিত হিসাবে প্রথমে সময়ের সাথে সাথে জিপিএসের অবস্থানগুলি রেকর্ড করার ধারণাটি চালু করে। তার ১৯৯৪ এর শিল্প প্রদর্শনীতে "আপনি এখানে আছেন: তথ্য চালিকা",[২] এর সাথে পাঠ্যপুস্তকে তিনি লিখেছেন: "স্টোরফ্রন্টের ছাদে একটি সময়কালের জন্য অবস্থিত একটি জিপিএস রিসিভার গ্যালারির একটি কম্পিউটারে অপরিবর্তিত রিয়েল-টাইম পজিশন পাঠায় ” কুরগান তার শো "আপনি এখানে আছেন: যাদুঘর" ১৯৯৫ এ বার্সেলোনায় নিয়ে এসেছিলেন।[৩] অন্য ব্যবহারকারী জিপিএস-রিসিভারের প্রাক-পরিকল্পিত বা অনিচ্ছাকৃত পথ অনুসরণ করার জন্য ভ্রমণের বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে জিপিএস-থিমযুক্ত শিল্প তৈরি করতে এই ধারণাটি রূপান্তরিত করার আগে সময়ের বিষয় মাত্র ছিল।[৪]

পরিকল্পনা[সম্পাদনা]

জিপিএস ব্যবহারকারী কোনও মানচিত্রে লুকিয়ে থাকা নির্দিষ্ট চিত্র বা পাঠ্য খুঁজতে অনেক ঘণ্টা ব্যয় করতে পারে বা কখনও কখনও পেরেডোলিয়ার কারণে কোনও মানচিত্রে একটি বিদ্যমান চিত্র দেখতে পারে। অনেক শহর এবং শহরগুলিতে রাস্তার লেআউট এবং ল্যান্ডস্কেপগুলি উপলভ্য রুটগুলিকে সীমাবদ্ধ করে তাই ব্যবহারকারীরা তাদের ছবি বা চরিত্রগুলি দেখানোর সৃজনশীল উপায়গুলি খুঁজে পেতে হয়। যে শহরগুলিতে একটি শক্তিশালী গ্রিড প্যাটার্ন রয়েছে সেখানে প্রায় ৮টি বিট শৈলী বা পিক্সেলিটেড চিত্রগুলিতে যে কোনও অবজেক্ট বা আকারের তৈরি করা যেতে পারে। অনেক ব্যবহারকারী তাদের যাত্রা অনুসরণ করতে রুটের কাগজ বা ডিজিটাল মানচিত্র তৈরি করেন।

শৈল্পিক শৈলী[সম্পাদনা]

জিপিএস অঙ্কনের অনেকগুলি পন্থা রয়েছে যা কোনও শিল্পী নির্ভর করতে পারেন তাদের ভ্রমণের মাধ্যম এবং তাদের চারপাশের পরিবেশ।

রাস্তা, পথচিহ্ন এবং পথ[সম্পাদনা]

এই স্টাইলটিতে কেবল বিদ্যমান রাস্তা, পথ, পথচিহ্ন ইত্যাদির ব্যবহার করা হয়েছে যা কোনও রুট সন্ধান এবং শিল্পকর্ম পরিকল্পনা করার জন্য এটি আরও চ্যালেঞ্জযুক্ত করে তুলতে পারে। অন্যদিকে এই পথগুলি অনুসরণ করা ভ্রমণের সময় নেভিগেশনকে আরও সহজ করে তোলে এবং শিল্পকর্মটি আসল পরিকল্পনার প্রতিফলন ঘটানোর সম্ভাবনা বেশি। এভাবেই বেশিরভাগ জিপিএস আর্টওয়ার্ক তৈরি হয়।

মুক্ত মাঠে বা খোলা বাতাসে বা খোলা জলে ফ্রিহ্যান্ড[সম্পাদনা]

ফ্রিহ্যান্ড জিপিএস অঙ্কন যেখানে ব্যবহারকারী বিদ্যমান পাথ অনুসরণ না করে খোলা মাঠে একটি আকার তৈরি করে যার অর্থ ব্যবহারকারী তাদের জিপিএস ডিভাইসে রিয়েল টাইমে তাদের অগ্রগতি দেখতে হবে। ব্যবহারকারীরা উদ্যান, ক্ষেত্র এবং গাড়ি পার্কের মতো উন্মুক্ত স্থানে দৌড়াতে বা সাইকেল চালাতে পারে। গাড়ি এবং অন্যান্য মোটরযানের ব্যবহারকারীরা মরুভূমি, এয়ার ফিল্ডস এবং সৈকতগুলির মতো বিশাল উন্মুক্ত স্থানে আকৃতি আঁকতে পারেন। বিমান এবং জলবিদ্যুৎ দ্বারা নির্মিত প্রায় সমস্ত শিল্পকর্ম এই কৌশলটি ব্যবহার করে কারণ সেগুলি মানবিক এবং শারীরিক ভূগোল দ্বারা সীমাবদ্ধ নয়। ফ্রিহ্যান্ড জিপিএস অঙ্কন সীমাহীন সম্ভাবনাগুলি খোলে তবে ওয়েপপয়েন্ট এবং বিদ্যমান রুটগুলি ছাড়াই আপনার অগ্রগতির ট্র্যাক হারাতে এবং ভুল করা খুব সহজ।

বিন্দু সংযোগ[সম্পাদনা]

জিপিএস ডিভাইসটি থামিয়ে এবং এটিকে বিভিন্ন স্থানে পুনরায় চালু করে কোনও ব্যবহারকারী বিন্দু সাথে সংযোগের জন্য একইভাবে মানচিত্র জুড়ে সরলরেখাগুলি আঁকতে সক্ষম হন। এর অর্থ ব্যবহারকারী নির্মিত পরিবেশ এবং নদী ও পাহাড়ের মতো শারীরিক প্রতিবন্ধকতাগুলি অতিক্রম করতে পারে। যদিও এটি খুব আকর্ষণীয় চিত্র তৈরি করতে পারে এবং নতুন সম্ভাবনা খুলতে পারে, বেশিরভাগ ব্যবহারকারী কৌশল ব্যবহার করেন না।

অতিরিক্ত চিত্র যুক্ত করা[সম্পাদনা]

কিছু ব্যবহারকারী রুট তৈরি করার পরে মানচিত্রে অতিরিক্ত চিত্র বা লাইন যুক্ত করে। তারা প্রাণী বা মুখের জন্য কেবল গুগল চোখ যোগ করতে বা আরও এগিয়ে গিয়ে লাইন এবং অন্যান্য বৈশিষ্ট্য যুক্ত করতে এটি করতে পারে যা দর্শকদের তাদের আঁকাগুলি দেখতে সহায়তা করে। অন্য সময় কোনও ব্যবহারকারী তাদের আঁকার পাশাপাশি কোনও ছবি বা অন্য চিত্র দেখায় তবে এটি কী আঁকানো হয়েছে তা প্রথম নজরে পরিষ্কার না।

প্রদর্শন[সম্পাদনা]

বেশিরভাগ লোকেরা তাদের অঙ্কন অনলাইনে প্রদর্শন করতে এবং সামাজিক মিডিয়াতে ভাগ করে নেওয়ার জন্য রুট ম্যাপিং অ্যাপ্লিকেশন বা অন্যান্য পরিষেবা ব্যবহার করে। জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে রয়েছে স্ট্রভা, ম্যাপ মাই রান এবং গারমিন। অনেক ব্যবহারকারী চিত্র প্রদর্শন ও ভাগ করে নেওয়ার আগে গুগল মানচিত্র, ওপেন স্ট্রিট ম্যাপ, ভিউরঞ্জার এবং অন্যান্য মানচিত্র পরিষেবাদিতেও তাদের রুট আমদানি করে। এটি ব্যবহারকারীকে চিত্রটি প্রসারণ এবং ক্রপ করার, এটিকে অন্য কোনও দিকনির্দেশনা দেওয়ার বা দৃষ্টিভঙ্গি যুক্ত করার জন্য মানচিত্রকে কাত করার বিকল্প দেয়। কিছু শিল্পী ভুয়া রঙের মানচিত্র ব্যবহার করে তারপরে স্বতন্ত্র চিত্রগুলি তৈরি করতে তাদের রুটের বিপরীতে রঙগুলি চয়ন করে।

শিল্পী জেরেমি উড প্রায়শই নীচের কোনও মানচিত্র না দেখিয়ে তার আঁকাগুলি প্রদর্শন করেন। তিনি এগুলি করতে সক্ষম হওয়ায় অঙ্কনগুলি এত বিস্তৃত আপনি লাইনগুলিতে নির্মিত পরিবেশ বা আড়াআড়িটির আকার দেখতে পারেন। "ট্র্যাভার্স মি" ইউনিভার্সিটি অফ ওয়ারউইক ক্যাম্পাসে কেবল একটি মানচিত্রই নয়, মানচিত্রের শিরোনাম, অন্যান্য পাঠ্য এবং চিত্রগুলি, একটি কম্পাস, স্কেল, তারিখ স্বাক্ষর ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে এটি ১৭৮ দিনের উপরে ২৩৮ মাইল হেঁটে তৈরি করা হয়েছিল।

ম্যানচেস্টার এরিনা বোমা হামলার শিকারদের স্মরণে তৈরি একটি জিপিএস অঙ্কন (চিত্র: নাথান রায়)।

উদাহরণ এবং শিল্পী[সম্পাদনা]

১৯৯৯ সালে, রিড স্টো সম্ভবত প্রথম শিল্পী যিনি একটি বৃহত আকারের আর্ট অবজেক্ট রেন্ডার করার জন্য জিপিএস-যাচাই করা যাত্রায় ওয়েপপয়েন্টগুলি নিয়োগ করেছিলেন।[৫] জিপিএস আর্টের এই কাজটি, একটি সাগর কচ্ছপের প্রতিনিধিত্ব করে (১৯০ মাইল দীর্ঘ এবং ১৪০০ মাইল প্রশস্ত, ৫৫০০ মাইল দৈর্ঘ্যের একটি পরিধি), সমুদ্রের কচ্ছপের ভ্রমণের সময় একটি দ্বি-মুখী স্কুনার দিয়ে সঞ্চালিত হয়েছিল।[৬] তিনি তার ১০০০-দিনের ভ্রমণে আরও দুটি বৃহৎ জিপিএস-যাচাইকৃত অঙ্কন তৈরি করেছেন।[৭]

এই ধারণাটি প্রথমে শিল্পী হিউ প্রায়ার এবং জেরেমি উড জমির উপর প্রয়োগ করেছিলেন, যার কাজটিতে অক্সফোর্ডশায়ারের ১৩ মাইল প্রশস্ত মাছ, অক্সফোর্ডের পোর্ট মেডোতে ২১ মাইল দীর্ঘ পায়ে মাকড়সা এবং [বিশ্বের] বৃহত্তম "আইএফ" রয়েছে "মোট দৈর্ঘ্য ৫৩৭ কিলোমিটার, এবং টাইপোগ্রাফিক ইউনিটগুলিতে অঙ্কনের উচ্চতাটি ৩১৯,৩৩৪,৪০০ পয়েন্ট। স্ট্যান্ডার্ড রেজোলিউশনে সাধারণ কম্পিউটার ফন্টগুলি ৮ থেকে ১২ পয়েন্টের মধ্যে থাকে।

বৃহত্তম জিপিএস অঙ্কনটি ছিল ২০১৫ সালে আনুষ্ঠানিকভাবে "পিইএসিই অন আর্থ (৬০,৭৯৪.০৭km)" এবং ২০১০ সালে আনুষ্ঠানিকভাবে "মেরি এমই (৭১৬৩.৬৭ কিমি)"। তারা দুজনেই ইয়াসান তৈরি করেছিলেন।

২০১৬ সালে, সংগীতজ্ঞ শন বাসওয়েল এবং এরিক নাইবার্গ ইংল্যান্ড এবং স্কটল্যান্ড জুড়ে ৪০০+ মাইল আঁকতে যুক্তরাজ্যের কাছাকাছি ভ্রমণ করেছিলেন।

২০১৮ সালে শিল্পী নাথন রা ম্যানচেস্টার এরিনা বোমা হামলার সমাধির অংশ হিসাবে একটি #WeLoveManchester টুকরা তৈরি করেছিলেন।[৮]

জিপিএস-এর অন্যতম শিল্পী হলেন ওয়ালজিপিএক্স হিসাবে পরিচিত শিল্পী যিনি, অক্টোবর ২০১৮ পর্যন্ত ৫০০ টিরও বেশি জিপিএস আর্ট তৈরি করেছেন। তিনি নিজের বাড়ি বাল্টিমোরের চারপাশের রুটগুলি পরিকল্পনার জন্য পেন্সিল এবং কাগজ ব্যবহার করেন যা সে পরে সাইকেলের মাধ্যমে তৈরি করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জিপিএস সহ, ওয়ার্ল্ড ইজ ইওর ক্যানভাস ওয়েভব্যাক মেশিনে ২০১৬-১২-২২ তারযুক্ত, ২২ জুন, ২০০২। ১ নভেম্বর ২০১৯-এ পুনরুদ্ধার করা হয়েছে।
  2. আপনি এখানে আছেন: ওয়েবেব্যাক মেশিনে তথ্য ড্রিফটটি সংরক্ষণ করা হয়েছে ২০১৯-১০-৩০। আর্ট এবং আর্কিটেকচারের জন্য স্টোরফ্রন্ট। মার্চ ১২ থেকে ১৬ এপ্রিল ১৯৯৪।
  3. প্রদর্শনী - লরা কুর্গান - আপনি এখানে ওয়েবেব্যাক মেশিনে ২০১৯-১০-৩১ সংরক্ষণাগারভুক্ত। ম্যাকবা। ৩০ নভেম্বর, ১৯৯৫ - ২৫ ফেব্রুয়ারি, ১৯৯৬।
  4. ওয়েবেব্যাক মেশিনে জিপিএস সংরক্ষণাগার ২০১৯-১০-৩০ এর অস্তিত্ববাদ। আটলান্টিক, জুন ১৭, ২০১৬। ৩০ অক্টোবর ২০১৯ এ পুনরুদ্ধার করা হয়েছে
  5. রিড স্টোরকে সম্মতি জানানো: ওয়েবেব্যাক মেশিনে তাঁর বিভিন্ন উদ্দেশ্যগুলি সংরক্ষণ করা হয়েছে ২০১৯-১০-৩০। নৌকা ডটকম, ৩ জুন, ২০১০। ৩০ অক্টোবর ২০১৯ পুনরুদ্ধার করা হয়েছে।
  6. সমুদ্রের কচ্ছপের ভ্রমণ
  7. দ্য ম্যান হু ফেল টু শোর আর্কাইভ ২০১৯-১০-২৮ ওয়েব্যাক মেশিন নিউ ইয়র্ক ম্যাগাজিনে, ১৭ সেপ্টেম্বর ২০১০। পুনরুদ্ধার ২৯ অক্টোবর ২০১৯।
  8. জনসন, হেলেন (২০১৮-০৫-২৩)। "রানার যিনি ম্যানচেস্টারের চারপাশে ৬৭ মাইলের স্ট্রভা হৃদয় তৈরি করেছিলেন"। ২০১৮-১১-০৯ এ মূল থেকে সংরক্ষণাগারভুক্ত। ২০১৮-১১-০২ এ পুনরুদ্ধার করা হয়েছে।