জাকেরানা কেরালেনসিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জাকেরানা কেরালেনসিস
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: কর্ডাটা
শ্রেণি: অ্যামফিবিয়া
বর্গ: ব্যাঙ (আনুরা)
পরিবার: Dicroglossidae
গণ: Minervarya
(ডুবাইস, ১৯৮১)
প্রজাতি: M. keralensis
দ্বিপদী নাম
Minervarya keralensis
(ডুবাইস, ১৯৮১)
পশ্চিম ঘাটসে F. keralensis এর বিস্তৃতি
প্রতিশব্দ

Rana verrucosa গানথার, ১৮৭৬
Rana keralensis ডুবাইস, ১৯৮১
Limnonectes keralensis (ডুবাইস, ১৯৮১)
Fejervarya keralensis (ডুবাইস, ১৯৮১)

'জাকারানা কেরালেনসিস' (সাধারণ নাম: ভারিকোসোজ ব্যাঙ', 'কেরালার ওয়ার্ট ব্যাঙ' বা 'ডুবাইসের পাহাড়ের ব্যাঙ') ভারতের এক প্রজাতির ব্যাঙ। মূলত ১৮৭৬ সালে অ্যালবার্ট গুনথার দ্বারা বর্ণিত, বর্তমান সময়ের কেরালেন্সিস, যার অর্থ "কেরালার", ১৯৮১ সালে আলাইন ডুবাইস দ্বারা প্রতিস্থাপনের মাধ্যমে প্রবর্তিত হয়েছিল। [২]

বিববরণ[সম্পাদনা]

এই প্রজাতির ব্যাঙ গুলি দুটি শক্তিশালী তির্যক সিরিজে চোনার অভ্যন্তরীণ পূর্ববর্তী কোণগুলি থেকে শুরু হয়ে থাকে । মাথাটি মাঝারিভাবে আকারের আকারের । এর সাথে স্নুটে প্রদর্শিত হয় আন্ত-কক্ষপথের স্থানটি উপরের চোখের পাতার প্রস্থের দুই-তৃতীয়াংশ। টাইপানামটি পৃথক এবং চোখের ব্যাসার্ধ প্রায় তিন-চতুর্থাংশ। আঙুলগুলি মাঝারি, অবচেতন এবং প্রথমটি দ্বিতীয়টির বাইরেও প্রসারিত। পায়ের আঙ্গুলগুলি মাঝারিভাবে বেশ উন্নত এবং প্রায় সম্পূর্ণ ওয়েবেড। সাব-আর্টিকুলার টিউবারক্লগুলি বিশিষ্ট এবং অভ্যন্তরীণ মেটাটারসাল টিউবার্কাল ডিম্বাকৃতি, সংকুচিত এবং প্রথম পায়ের আঙ্গুলের চেয়ে অর্ধেকেরও কম লম্বা। এটিতে একটি ছোট গোলাকার বহিরাগত মেটাটারসাল টিউবার্কালও রয়েছে। যখন পিছনের পাটি টানানো হয় তখন টিবিও-টার্সাল বক্তৃতাটি টানটান গোছাতে পৌঁছে যায়। উপরের অংশে অসংখ্য অত্যন্ত বিশিষ্ট ওয়ার্স এবং সংক্ষিপ্ত গ্রন্থিযুক্ত ভাঁজ রয়েছে। উপরে ধূসর বা বাদামী, উরু কালো, সাদা-মার্বেল এর বাধা দিক; কখনও কখনও একটি ব্রড লাইট ভার্চুয়াল ব্যান্ড। পুরুষের দুটি অভ্যন্তরীণ ভোকাল থলি রয়েছে ।

বাসস্থান ও আচরণ[সম্পাদনা]

দক্ষিণ ভারতের পশ্চিম ঘাটে জাকারানার কেরালেনসিস পাওয়া যায়। জাকারানার কেরালেনসিস গুজরাত, উত্তর-পশ্চিম ভারত এবং সম্ভবত মধ্য নেপাল এবং উত্তর-পূর্ব ভারত থেকে পাওয়া গেছে, তবে পশ্চিমাঞ্চলের ঘাটের বাইরের কোনও রেকর্ড এই প্রজাতির উল্লেখ করেছে কিনা তা জানা যায় নাই।

ভারতের পশ্চিমাঞ্চলের ঘাটে জাকারানার কেরালেনসিস হল ভেজা চিরসবুজ বন, আর্দ্র পাতলা বন এবং জলাভূমিতে পাওয়া একটি বিস্তৃত প্রজাতি। এটি কৃষি জমি এবং গ্রাম সহ সংশোধিত আবাসস্থল থেকে রেকর্ড করা হয়েছে। এটি অস্থায়ী পুকুরে প্রজনন করে।

আরও দেখুন[সম্পাদনা]

  1. জাকারানা ব্রিভিপলমাটা, উভচর প্রাণীর প্রজাতি।
  2. জাকারানা গ্রিনাই, উভচর প্রাণীর প্রজাতি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Biju, S.D.; Dutta, S.; Ravichandran, M.S. (২০০৯)। "Zakerana keralensis"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2009। সংগ্রহের তারিখ ২৭ অক্টোবর ২০১৩  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. Frost, Darrel R. (২০১৪)। "Zakerana keralensis (Dubois, 1981)"Amphibian Species of the World: an Online Reference. Version 6.0। American Museum of Natural History। ২২ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৪