আল বেরুনী মসজিদ

স্থানাঙ্ক: ৩৬°৪৭′৪.১″ উত্তর ৩°৩′২০.৭″ পূর্ব / ৩৬.৭৮৪৪৭২° উত্তর ৩.০৫৫৭৫০° পূর্ব / 36.784472; 3.055750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল বেরুনী মসজিদ
El Barani Mosque
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অবস্থান
অবস্থানআলজেরিয়া
 আলজেরিয়া
আল বেরুনী মসজিদ আলজেরিয়া-এ অবস্থিত
আল বেরুনী মসজিদ
আলজেরিয়ায় অবস্থান
স্থানাঙ্ক৩৬°৪৭′৪.১″ উত্তর ৩°৩′২০.৭″ পূর্ব / ৩৬.৭৮৪৪৭২° উত্তর ৩.০৫৫৭৫০° পূর্ব / 36.784472; 3.055750
স্থাপত্য
ধরনমসজিদ

বেরুনী মসজিদ (আরবি: مسجد براني) আলজেরিয়া শহরের একটি ঐতিহাসিক মসজিদ। মসজিদটি অ্যালজিয়ার্সের ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট কসবার তালিকাভুক্ত। এটি বাব জাদিদ রাস্তায় অবস্থিত, আল-সুলতান প্রাসাদের প্রবেশ পথের সাথে সংলগ্ন।

নামকরণ[সম্পাদনা]

"বেরুনী" শব্দটি আলজিয়ার্সের বাইরের লোকদের বাসস্থান এবং কর্মসংস্থানের জন্য মনোনীত করার জন্য ব্যবহৃত হত।[১]

ইতিহাস[সম্পাদনা]

ওই অঞ্চলে বসবাসকারী বেরুনীর লোকদের জন্য একটি নামাজের জায়গা সরবরাহের জন্য মসজিদটি অটোম্যাননরা তাদের প্রাসাদের নিকটেই ১৬৭৫ সালে নির্মিত হয়েছিল। বারুনির লোকদের লক্ষ্য ছিল যারা প্রাসাদের বাইরে কাজ করেন এবং সুরক্ষার কারণে প্রাসাদের অভ্যন্তরে মসজিদে প্রবেশ করতে অক্ষম হন।[২] ফরাসী আগ্রাসনের সময় মসজিদটিকে সামরিক ব্যারাকে পরিণত করা হয়েছিল এবং পরে মসজিদে রূপান্তর করা হয়েছিল। ফরাসী উপনিবেশিক কর্তৃপক্ষ ১৮৮৭ সালে মসজিদটিকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসাবে মনোনীত করে। আলজেরিয়ার স্বাধীনতার পরে এটি মসজিদে পুনরায় সংস্কার করা হয়।[৩]

২০১৬ সালে ছাদটির একটি অংশ ভেঙে যাওয়ার পরে ব্যুরো অফ ম্যানেজমেন্ট অফ প্রটেক্টড কালচারাল প্রপার্টি এর তত্ত্বাবধানে পরিচালিত জরুরী সংস্কার হয়েছিল। শীতের বৃষ্টির পানির ছাদে কেন্দ্রীয় কলামগুলি মুছে ফেলার কারণে এই পতন হয়েছিল। মসজিদটি, বর্তমানে প্রায় ৩৬০ বছর বয়সী, ভিত্তি এবং দেয়াল সহ অন্যান্য অংশেও বিভিন্ন ধরনের ধসের মুখোমুখি হচ্ছে[৪] উপনিবেশিক যুগের সময় সহ কোনও নির্ধারিত প্রতিষ্ঠান মসজিদটি কখনই সংস্কার বা পুনরুদ্ধার করেনি।[৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. المقامة الجزائرية ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ জানুয়ারি ২০১৮ তারিখে. Rayati Salah. Retrieved January 8, 2018.
  2. غلق جامع البراني بقصبة الجزائر بعد انهيار جزء منه ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ সেপ্টেম্বর ২০১৬ তারিখে. Echorouk Online. Retrieved January 8, 2018.
  3. مساجد عاصمة...عراقة وتاريخ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ জানুয়ারি ২০১৮ তারিখে. Vitamine DZ Retrieved January 8, 2018.
  4. نهب 1000 منزل منح لسكان القصبة بالتواطؤ مع مسؤولين ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ জানুয়ারি ২০১৮ তারিখে. Al-Fajr. Retrieved January 8, 2018.
  5. جامع البراني بالقصبة يغلق للأشغال. Al-Khabar. Retrieved January 8, 2018.