নেফ্রন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেফ্রন
Juxtaglomerular দেহের স্বাভাবিক প্রক্রিয়াসম্পাদানকারী দেহযন্ত্র ছাড়াই কিডনির নেফ্রন।
বিস্তারিত
পূর্বভ্রূণMetanephric blastema (intermediate mesoderm)
শনাক্তকারী
লাতিনnephroneum
মে-এসএইচD009399
এফএমএFMA:17640
শারীরস্থান পরিভাষা

নেফ্রন (ইংরেজি: Nephron; গ্রিক ভাষায়: νεφρός - এর অর্থ বৃক্ক) বৃক্কের গঠনগত এবং কার্যগত একক। এরা মূত্র তৈরী করে এবং প্রতিটি বৃক্কে এদের সংখ্যা প্রায় ১ মিলিয়নের মত।[১]

নেফ্রনের প্রকারভেদ[সম্পাদনা]

কর্টেক্সে নেফ্রনের ম্যালপিজিয়ান করপাসলের উপস্থিতির উপর ভিত্তি করে নেফ্রনকে তিন ভাগে ভাগ করা যায়,-

  1. সুপারফিসিয়াল নেফ্রন (৮৫%):-এই প্রকার নেফ্রন ছোট আকৃতির হয় এবং বৃক্কের সুপারফিসিয়াল কর্টেক্সে থাকে। স্বাভাবিক অবস্থায় এই প্রকারের নেফ্রন ই মূত্র উৎপাদন করে।
  2. মিড করটিক্যাল নেফ্রন(৫%)-
  3. জাক্সট্রামেডুলারি নেফ্রন (১০%):- এই প্রকার নেফ্রন তুলনামূলকভাবে বড় আকৃতির হয় এবং বৃক্কের জাক্সট্রামেডুলারি কর্টেক্সে অর্থাৎ মেডুলার ঠিক উপরে কর্টক্সে থাকে। জরুরী অবস্থায় বা পীড়ন অবস্থায় এই প্রকারের নেফ্রন মূত্র উৎপাদন করে।

নেফ্রনের গঠন[সম্পাদনা]

বৃক্কীয় নালিকার বিভিন্ন অংশ

নেফ্রন হলো কিডনির গাঠনিক ও কার্যকরী একক। অর্থাৎ নেফ্রনেই কিডনির মূল কাজ সম্পাদিত হয়। একটি নেফ্রন দুটি অংশ দিয়ে তৈরি: একটি রেনাল করপাসল, যা প্রাথমিক ফিল্টারিং উপাদান এবং একটি রেনাল নল যা ফিল্টার করা তরলটি প্রক্রিয়া করে এবং বহন করে। [3] ===রেনাল করপাসল

রেনাল করপাসল রক্ত ​​রক্তরস পরিস্রুতনের স্থান। রেনাল করপাসল গ্লোমেরুলাস এবং গ্লোমেরুলার ক্যাপসুল বা বোম্যান্স ক্যাপসুল দিয়ে তৈরি 3: 1027

রেনাল কর্পাস্কেলের দুটি খুঁটি রয়েছে: একটি ভাস্কুলার মেরু এবং একটি নলাকার মেরু। [4]রেনাল সংবহন থেকে ধমনীগুলি প্রবেশ করায় এবং গ্লোমেরুলাসকে ভাস্কুলার মেরুতে ছেড়ে দেয়। গ্লোমেরুলার ফিল্টারেট মূত্রনালীতে রেনাল টিউবুলে বোম্যানের ক্যাপসুল ছেড়ে দেয়।

গ্লোমারুলাস[সম্পাদনা]

গ্লোমারুলাস বোম্যান্স ক্যাপসুলের রেনাল করপাসলের ভাস্কুলার মেরুতে অবস্থিত ফিল্টারিং কৈশিকগুলির একটি টুফ্ট হিসাবে পরিচিত নেটওয়ার্ক। প্রতিটি গ্লোমারুলাস রেনাল সংবহন একটি অভিজাত ধমনী থেকে তার রক্ত ​​সরবরাহ গ্রহণ করে। গ্লোমেরুলার রক্তচাপ জলের জন্য ড্রাইভিং শক্তি সরবরাহ করে এবং রক্তের রক্তরস থেকে ফিল্টার করার জন্য দ্রবণগুলি এবং বোম্যানের ক্যাপসুলের অভ্যন্তরে Bowman's কে যায় যা বোম্যানের স্থান বলে।

প্লাজমার প্রায় এক পঞ্চমাংশই গ্লোমারুলাসে ফিল্টার হয়। বাকিগুলি একটি উত্তেজনাপূর্ণ আর্টেরিওলে যায়। এফিগেরেন্ট আর্টেরিওলের ব্যাস অ্যাফেরেন্টের চেয়ে ছোট, এবং এই পার্থক্যটি গ্লোমারুলাসের হাইড্রোস্ট্যাটিক চাপকে বাড়িয়ে তোলে।এটি ছাঁকনির মতো কাজ করে। গ্লোমেরুলাস নাইট্রোজেন ঘটিত বর্জ্য পদার্থবিশিষ্ট রক্ত থেকে যে পরিস্রুত তরল উৎপন্ন করে তাকে বলা হয় আল্ট্রাফিল্ট্রেট।

তথ্যসূত্র[সম্পাদনা]

Dorland's Medical Dictionary আইএসবিএন ৮১-৮১৪৭-৭১২-X

বহিঃসংযোগ[সম্পাদনা]