মোজাহার হোসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোজাহার হুসেন
পঞ্চগড়-২ আসনে সংসদ সদস্য[১]
কাজের মেয়াদ
২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – ২৯ অক্টোবর ২০০৬
পূর্বসূরীকামিজ উদ্দিন
উত্তরসূরীনূরুল ইসলাম সুজন
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯৪৫ (আনুঃ)
পঞ্চগড়, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান বাংলাদেশ)
মৃত্যু৩ অক্টোবর ২০১৬
ঢাকা
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি
দাম্পত্য সঙ্গীনাদিরা হোসেন
সন্তানএকমাত্র ছেলে ও দুই মেয়ে

মোজাহার হুসেন (আনু. ১৯৪৫ ৩ অক্টোবর ২০১৬) বাংলাদেশের পঞ্চগড় জেলার রাজনীতিবিদ যিনি পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ছিলেন।[২]

জন্ম ও প্রাথমিক জীবন[সম্পাদনা]

মোজাহার হোসেন আনু. ১৯৪৫ সালে পঞ্চগড়ের বোদার চন্দনবাড়ির প্রধানপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার স্ত্রী নাদিরা হোসেন। একমাত্র ছেলে মাহমুদ হাসান সুমন অস্ট্রেলিয়া প্রবাসী। দুই মেয়ের মধ্যে বড় মেয়ে মুন্না আমেরিকা প্রবাসী ও ছোট মেয়ে গৌরি কানাডা প্রবাসী।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

মোজাহার হোসেন পঞ্চগড় জেলা বিএনপির সভাপতি ছিলেন। তিনি ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রার্থী হিসেবে পঞ্চগড়-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[২] তিনি ১৯৯৩ সালে বিএনপিতে যোগদান করে ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ, ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে পঞ্চগড়-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[৩][৪][৫]

মৃত্যু[সম্পাদনা]

৩ অক্টোবর ২০১৬ সালে ক্যানসারে আক্রান্ত হয়ে ঢাকার মোহাম্মদপুরের সেন্ট্রাল ইন্টারন্যাশনাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "List of 5th Parliament Members"parliament.gov.bd। Bangladesh Parliament। ১৯ জুলাই ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০১৮ 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "পঞ্চগড়ের সাবেক এমপি মোজাহারের জানাজা অনুষ্ঠিত"ntvbd.com। সংগ্রহের তারিখ অক্টোবর ২৯, ২০১৮