পানির রং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
a glass of transparent water sitting on a wooden table
পানি বা জল যখন অল্প পরিমানে থাকে (যেমন: গ্লাসে) তখন সেটা মানুষের চোখে বর্ণহীন দেখায়।

অল্প পরিমাণ পানি বা জল বর্ণহীন মনে হতে পারে কিন্তু পুরুত্ব বৃদ্ধির সাথে সাথে পানির গাঢ় নীল বর্ণ বৃদ্ধি পেতে থাকে। পানির নীল রং একটি স্বকীয় বৈশিষ্ট্য যা সাদা আলোর নির্দিষ্ট শোষণ এবং বিক্ষেপণের মাধ্যমে সৃষ্টি হয়। পানিতে দ্রবীভূত নানারকম অবিশুদ্ধ উপাদানের কারণে পানির রঙের ভিন্নতা দেখা যেতে পারে।

অন্তর্নিহিত রং[সম্পাদনা]

একটি সুইমিং পুলকে উপর থেকে দেখলে নীল দেখা যায়, পুলের নীচ থেকে প্রতিফলিত আলোক রশ্মি পর্যাপ্ত পানি পরিভ্রমণের কারণে লাল আলো শোষিত হয়। একই পানি ছোট বালতিতে রাখলে সামান্য নীল দেখায়।[১]

উভয় মুখই স্বচ্ছ এমন একটি লম্বা পাইপের ভিতর একটি সাদা আলোক উৎস বিশুদ্ধ পানির ভিতর দিয়ে প্রবেশ করালে পানির অন্তর্নিহিত রং প্রদর্শিত হবে।

দৃশ্যমান বর্ণালীতে শোষণগুলি সাধারণত পদার্থের বৈদ্যুতিন শক্তির অবস্থার উত্তেজনার জন্য দায়ী করা হয়। জল হল একটি সাধারণ তিন-পরমাণুর অণু, H2O এবং এর সমস্ত ইলেকট্রনিক শোষণ ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালীর অতিবেগুনী অঞ্চলে ঘটে এবং তাই বর্ণালীর দৃশ্যমান অঞ্চলে জলের রঙের জন্য দায়ী নয়৷ জলের অণুতে কম্পনের তিনটি মৌলিক মোড রয়েছে। পানির বায়বীয় অবস্থায় O-H বন্ধনের দুটি প্রসারিত কম্পন v₁ = 3650 cm¹ এবং V3 = 3755 cm ¹ এ ঘটে। এই কম্পনের কারণে শোষণ বর্ণালীর অবলোহিত অঞ্চলে ঘটে। দৃশ্যমান বর্ণালীতে শোষণ প্রধানত হারমোনিক V1 + 3V3 = 14,318 সেমি 1 এর কারণে হয়, যা 698 এনএম তরঙ্গদৈর্ঘ্যের সমতুল্য। 20°C এ তরল অবস্থায় এই কম্পনগুলি হাইড্রোজেন বন্ধনের কারণে লাল-স্থানান্তরিত হয়, যার ফলে 740 এনএম-এ লাল শোষণ হয়, অন্যান্য হারমোনিক্স যেমন V1+V2 + 3V3 660 এনএম-এ লাল শোষণ দেয়। ভারী জলের (D20) শোষণ বক্ররেখা একই রকমের, কিন্তু বর্ণালীর ইনফ্রারেড প্রান্তের দিকে আরও স্থানান্তরিত হয়, কারণ কম্পনজনিত রূপান্তরের শক্তি কম থাকে। এই কারণে, ভারী জলের শোষণ বক্ররেখা (D20) একই আকৃতির, কিন্তু স্পেকট্রামের ইনফ্রারেড প্রান্তের দিকে আরও স্থানান্তরিত হয়, কারণ কম্পনজনিত পরিবর্তনের শক্তি কম থাকে। এই কারণে, ভারী জল লাল আলো শোষণ করে না এবং এইভাবে D2O-এর বৃহৎ দেহগুলি আরও সাধারণভাবে পাওয়া হালকা জলের (H2O) বৈশিষ্ট্যের নীল রঙের অভাব হবে।

হ্রদ এবং সমুদ্রের রং[সম্পাদনা]

পানির বড় কোন আধার স্পষ্টত স্বাভাবিক ভাবেই ঈষৎ নীল বর্ণের হয়।

হিমাবহের রং[সম্পাদনা]

নমুনা পানির রং[সম্পাদনা]

পানির গুণমান এবং রং[সম্পাদনা]

রঙের নাম[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Davis, Jim; Milligan, Mark (২০১১), Why is Bear Lake So Blue?, Public Information Series, 96, Utah Geological Survey, পৃষ্ঠা 10, আইএসবিএন 978-1-55791-842-0, ২৩ জানুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০১১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]