কালীপ্রসন্ন ঘোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কালীপ্রসন্ন ঘোষ
কালীপ্রসন্ন ঘোষ
জন্ম(১৮৪৩-০৭-২৩)২৩ জুলাই ১৮৪৩
মৃত্যু২৯ অক্টোবর ১৯১০(1910-10-29) (বয়স ৬৭)
পেশালেখক, সাংবাদিক

কালীপ্রসন্ন ঘোষ (২৩ জুলাই ১৮৪৩ – ২৯ অক্টোবর ১৯১০) ছিলেন একজন বাঙালী সাহিত্যিক। তিনি ছিলেন একাধারে লেখক, সাংবাদিক ও বাগ্মী।[১]

জন্ম[সম্পাদনা]

১৮৪৩ সালের ২৩ জুলাই ঢাকা বিভাগের বিক্রমপুরের ভরাকর গ্রামে তার জন্ম।[২] তার পিতার নাম শিবনাথ ঘোষ।

শিক্ষাজীবন[সম্পাদনা]

কালীপ্রসন্ন ঘোষ মকতব, চতুষ্পাঠী ও ইংরেজি স্কুলে অধ্যয়ন করেন। ঢাকা কলেজিয়েট স্কুল থেকে তিনি এন্ট্রান্স পাস করেন। বাল্যকালেই তিনি সংস্কৃত, ফারসি ও বাংলা ভাষায় পারদর্শিতা অর্জন করেন। পরে ইংরেজি ভাষাও আয়ত্ত করেন।

কর্মময়তা[সম্পাদনা]

বাল্যকাল থেকেই তিনি বাগ্মিতার পরিচয় দেন। মাত্র বিশ বছর তখন তিনি কলকাতার ভবানীপুরে খ্রিস্টধর্ম সম্পর্কে এক বক্তৃতা দিয়ে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর প্রমুখ মনীষীর প্রশংসা অর্জন করেছিলেন। এরপর থেকেই ব্রাহ্ম সমাজের সঙ্গে তার একটা যোগসূত্র স্থাপিত হয় এবং পরবর্তীতে তিনি ব্রাহ্মসমাজে যোগদান করেন।

তিনি ছিলেন পূর্ববঙ্গীয় ব্রাহ্মসমাজের একজন বিশিষ্ট সভ্য। তিনি তার সাংবাদিক জীবন শুরু করেন ঢাকার ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত "ঢাকা শুভসাধিনী সভার" মুখপত্র "শুভসাধিনী" সম্পাদনার মাধ্যমে। এ সাপ্তাহিক পত্রিকাটি তিনি প্রকাশ করেছিলেন ঢাকার ব্রাহ্মযুবকদের জন্য। ৪ বছর পর ১৮৭৪ খ্রিষ্টাব্দে তিনি সম্পাদনা করেন সেই সময়ের অন্যতম শ্রেষ্ঠ পত্রিকা "বান্ধব"।

বাইশ বছর বয়সে ১৮৬৫ সালে ঢাকার নিম্ন আদালতে পেশকার হিসেবে কালীপ্রসন্ন ঘোষের কর্মজীবন শুরু হয়। এখানে এগারো বছর চাকরি করার তিনি ভাওয়াল এস্টেটের প্রধান দেওয়ান হিসেবে যোগ দেন এবং তিনি ভাওয়ালের প্রভূত উন্নতি সাধন করেন। সেখানে তিনি দীর্ঘ পঁচিশ বছর যুক্ত ছিলেন। এ সময় তিনি ‘সাহিত্য-সমালোচনী সভা’ নামে একটি প্রতিষ্ঠান গঠন করেন। কালীপ্রসন্ন বঙ্গীয় সাহিত্য পরিষৎ-এর সদস্য (১৮৯৪) এবং সহ-সভাপতির (১৮৯৭-১৯০০) পদ অলঙ্কৃত করেন। এছাড়াও তিনি সাহিত্য সম্মেলনের সভাপতি, ডিস্ট্রিক্ট বোর্ডের সদস্য এবং সদর লোকাল বোর্ডের সভাপতির মত গুরুত্বপূর্ণ কিছু দায়িত্ব পালন করেন।

লেখালেখি[সম্পাদনা]

কালীপ্রসন্ন মূলত দর্শন ও সমাজ সম্পর্কে লিখতেন।

প্রবন্ধ[সম্পাদনা]

  1. প্রভাত-চিন্তা (১৮৭৭)
  2. নিভৃত-চিন্তা (১৮৮৩)
  3. নারীজাতিবিষয়ক প্রস্তাব (১৮৯৬)
  4. নিশীথ-চিন্তা (১৮৯৬)

গ্রন্থ[সম্পাদনা]

  1. ভ্রান্তিবিনোদ (১৮৮১)
  2. প্রমোদলহরী (১৮৯৫)
  3. ভক্তির জয় (১৮৯৫)
  4. মা না মহাশক্তি (১৯০৫)
  5. জানকীর অগ্নিপরীক্ষা (১৯০৫)
  6. ছায়াদর্শন (১৯০৫) প্রভৃতি।

এ ছাড়া "সঙ্গীতমঞ্জরী" (১৮৭২) নামে একখানা আধ্যাত্মিক সঙ্গীতসংগ্রহ এবং "কোমল কবিতা" (১৮৮৮) নামে একখানা শিশুপাঠ্য গ্রন্থও তিনি রচনা করেন।

কালীপ্রসন্নের রচনারীতি বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র এবং ইংরেজ পণ্ডিত কার্লাইলের দ্বারা অনেকাংশে প্রভাবিত। তার রচনাসমূহ ভাবগাম্ভীর্য, ইতিহাসচেতনা ও গভীর জীবনবোধেপূর্ণ।

পুরস্কার[সম্পাদনা]

ইংরেজ সরকার তাকে পাণ্ডিত্যের স্বীকৃতিস্বরূপ ১৮৯৭ সালে "রায়বাহাদুর" এবং ১৯০৯ সালে "সিআইই" উপাধি প্রদান করে। বাংলার পণ্ডিতগণ তাকে "বিদ্যাসাগর" উপাধিতে অভিষিক্ত করেন।[১]

মৃত্যু[সম্পাদনা]

১৯১০ সালের ২৯ অক্টোবর তিনি পৃথিবী ত্যাগ করেন। [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ঘোষ, রায়বাহাদুর কালীপ্রসন্ন"banglapedia.org 
  2. "কালমা ইউনিয়ন / প্রখ্যাত ব্যক্তিত্ব"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ১১ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০১৯ 
  3. "এই দিনে"দৈনিক আজাদী। সংগ্রহের তারিখ ৫ নভেম্বর ২০১৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]