ভালদেমার পাউলসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভালদেমার পাউলসেন, c.১৮৯৮
px
ভালদেমার পাউলসেন
ব্যক্তিগত তথ্য
নামভালদেমার পাউলসেন, c.১৮৯৮
জাতীয়তাDanish
জন্ম তারিখনভেম্বর ২৩, ১৮৬৯
জন্মস্থানকোপেনহ্যাগেন
মৃত্যুর তারিখজুলাই ২৩, ১৯৪২
কর্মজীবন
গুরুত্বপূর্ণ প্রকল্পচৌম্বকীয় তার রেকর্ডার

ভালদেমার পাউলসেন (ডেনীয়: Valdemar Poulsen) (২৩শে নভেম্বর, ১৮৬৯ – ২৩শে জুলাই, ১৯৪২)[১] ছিলেন একজন ডেনীয় তড়িৎ প্রকৌশলী। তিনি চৌম্বকীয় তার রেকর্ডার উদ্ভাবন করেন। [২] এই উদ্ভাবনের সূত্র ধরেই পরবর্তীকালে চৌম্বকীয় টেপ রেকর্ডার উদ্ভাবিত হয়। এই যন্ত্রগুলোতে একটি রেকর্ডিং হেড-এর পাশ দিয়ে চৌম্বকীয় তার বা টেপ টেনে নিয়ে যাওয়া হয়। যে শব্দ রেকর্ড করা হবে, সেটিকে তড়িৎ সিগনালে রূপান্তরিত করে রেকর্ডিং হেডে দেয়া হয়, এরপর হেডটি চলমান চৌম্বকীয় তার বা টেপের ওপর সিগনালের প্রকৃতি অনুযায়ী চৌম্বকীয় বিন্যাস তৈরি করে। একইভাবে প্লেব্যাক হেড চলমান তার বা টেপ থেকে চৌম্বকীয় বিন্যাস পড়ে নিয়ে সেটাকে তড়িৎ সিগ্নালে রূপান্তরিত করতে পারে।

পাউলসেন তার যন্ত্রের নাম দিয়েছিলেন টেলিগ্রাফোন।

পরবর্তীতে পাউলসেন রেডিওতে ব্যবহৃত পাউলসেন আর্ক উদ্ভাবন করেন। এই আর্ক ডিসি শক্তিকে রেডিও ফ্রিকোয়েন্সিতে রূপান্তরিত করে। ভ্যাকুয়াম টিউব রেডিও উদ্ভাবনের আগ পর্যন্ত এই আর্ক রেডিওতে ব্যবহৃত হত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Valdemar Poulsen | Danish engineer | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১২ 
  2. Clark, Mark; Nielsen, Henry (1995/ed)। "Crossed Wires and Missing Connections: Valdemar Poulsen, The American Telegraphone Company, and the Failure to Commercialize Magnetic Recording"Business History Review (ইংরেজি ভাষায়)। 69 (1): 1–41। আইএসএসএন 2044-768Xডিওআই:10.2307/3117119  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)