ফ্রোজেন (২০১৩-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্রোজেন
প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত পোস্টার
পরিচালকক্রিস বাক
জেনিফার লি
প্রযোজকপিটার দেল ভেকো
চিত্রনাট্যকারজেনিফার লি
কাহিনিকারক্রিস বাক
জেনিফার লি
শ্যান মরিন্স
উৎসহান্স ক্রিশ্চিয়ান এন্ডারসন কর্তৃক 
দ্য স্নো কুইন
শ্রেষ্ঠাংশেক্রিস্টেন বেল
ইডিনা মেঞ্জেল
জোনাথন গ্রথ
হুজ গ্যাড
সান্টিনো ফোন্টানা
সুরকারক্রিস্টোফি বেক
সম্পাদকজেফ ড্রেহেইম
প্রযোজনা
কোম্পানি
ওয়াল্ট ডিজনি পিকচার্স
ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিও
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিও মোশন পিকচার্স
মুক্তি
  • ১৯ নভেম্বর ২০১৩ (2013-11-19) (এল ক্যাপিটান থিয়েটার)
  • ২৭ নভেম্বর ২০১৩ (2013-11-27) (মার্কিন যুক্তরাষ্ট্র)
স্থিতিকাল১০২ মিনিট[১]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৫০ মিলিয়ন[২][৩]
আয়$১,৩৯৭,০৪২,৫৩০[৩]

ফ্রোজেন হল একটি ২০১৩ সালের আমেরিকান অ্যানিমেটেড মিউজিক্যাল ফ্যান্টাসি ফিল্ম যা ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওস দ্বারা উৎপাদিত এবং ওয়াল্ট ডিজনি পিকচার্স দ্বারা মুক্তি পেয়েছে। হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসেনের ১৮৪৪ সালের রূপকথার গল্প "দ্য স্নো কুইন" এর উপর ভিত্তি করে, এটি পরবর্তী চিত্রনাট্য থেকে ক্রিস বাক এবং জেনিফার লি দ্বারা সহ-পরিচালিত হয়েছিল। ক্রিস্টেন বেল, ইডিনা মেনজেল, জোনাথন গ্রফ, জোশ গ্যাড এবং সান্তিনো ফন্টানার কণ্ঠে, ছবিটি অ্যারেন্ডেলের রাজকুমারী আনাকে অনুসরণ করে, যিনি আইসম্যান ক্রিস্টফ, তার বল্গাহরিণ সোভেন এবং স্নোম্যান ওলাফের সাথে যাত্রা শুরু করেন, তার বিচ্ছিন্ন বোন এলসাকে খুঁজে বের করতে, যার বরফের শক্তিগুলি অনাবশ্যকভাবে তাদের রাজ্যকে অনন্ত শীতে আটকে রেখেছে।

২০১১ সালে জেনিফার লির চিত্রনাট্য হিসাবে কাজ করার আগে ফ্রোজেন বেশ কয়েকটি গল্পের চিকিৎসার মধ্য দিয়ে গেছে। ক্রিস্টোফ বেককে ফিল্মের অর্কেস্ট্রাল স্কোর রচনা করার জন্য নিয়োগ করা হয়েছিল, যখন রবার্ট লোপেজ এবং ক্রিস্টেন অ্যান্ডারসন-লোপেজ গান লিখেছেন। ২৭ নভেম্বর ২০১৩-এ ফ্রোজেন এর সাধারণ থিয়েটারে মুক্তি পেয়েছিল। এটি এর ভিজ্যুয়াল, চিত্রনাট্য, থিম, সঙ্গীত এবং ভয়েস অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছিল; কিছু ফিল্ম সমালোচক ফ্রোজেনকে স্টুডিওর রেনেসাঁ যুগের পর থেকে ডিজনির সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র বলে মনে করেন। ফ্রোজেন সেরা অ্যানিমেটেড ফিচার এবং সেরা মৌলিক গানের জন্য একাডেমি পুরস্কার, সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্মের জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার, সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের জন্য BAFTA পুরস্কার এবং দুটি গ্র্যামি পুরস্কার সহ উল্লেখযোগ্য সংখ্যক প্রধান পুরস্কার জিতেছে। এর থিয়েট্রিকাল চালানোর সময়, এবং পরবর্তীতে পুনঃপ্রকাশের সময়, ফ্রোজেন বিশ্বব্যাপী বক্স অফিস আয়ে $১.৩৯৭ বিলিয়ন আয় করেছে এবং মার্চ ২০১৪ এর মধ্যে সর্বোচ্চ-আয়কারী অ্যানিমেটেড চলচ্চিত্রে পরিণত হয়েছে, এটি ২০১৩-এর সর্বোচ্চ-আয়কারী চলচ্চিত্র এবং পঞ্চম-সর্বোচ্চ চলচ্চিত্র হিসাবে এটির থিয়েট্রিকাল রান শেষ করেছে। সর্বকালের উপার্জনকারী চলচ্চিত্র। চলচ্চিত্রটিকে গান, চরিত্র, গল্প বলার উপাদান এবং সাধারণ দর্শকদের কাছে আবেদন সহ একটি জনপ্রিয় সংস্কৃতির ঘটনা হিসাবে বর্ণনা করা হয়েছিল। জানুয়ারী ২০১৭ এর মধ্যে, এটি ব্লু-রে হোম ভিডিও বিক্রয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক বিক্রিত চলচ্চিত্র ছিল। এর জনপ্রিয়তার ফলে ২০১৫ সালে একটি অ্যানিমেটেড শর্ট, ২০১৭ সালে একটি অ্যানিমেটেড ফিচার এবং নভেম্বর ২০১৯-এ একটি ফিচার-লেনথ্ সিক্যুয়েল, ফ্রোজেন ২ সহ একটি ফ্র্যাঞ্চাইজি চালু হয়।

কাহিনী[সম্পাদনা]

অ্যারেন্ডেলের রাজকুমারী এলসা বরফ এবং তুষার জাদুকরী ক্ষমতার অধিকারী। তিনি ঘটনাক্রমে তার ছোট বোন আনাকে তার জাদুতে আহত করার পরে, তাদের পিতামাতা, রাজা এবং রানী, তাদের গ্র্যান্ড পাবির নেতৃত্বে ট্রলের একটি উপনিবেশে নিয়ে যান। তিনি অ্যানাকে এলসার জাদু সম্পর্কে তার স্মৃতি কেড়ে নিয়ে সুস্থ করেন। রাজা এবং রানী সিদ্ধান্ত নেন যে, যতক্ষণ না এলসা তার ক্ষমতা নিয়ন্ত্রণ করতে শেখে, ততক্ষণ তারা প্রাসাদের দরজা বন্ধ করে দেবে এবং সে সবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। বছরের পর বছর বিচ্ছিন্নতা বোনদের মধ্যে ফাটল সৃষ্টি করে এবং যখন তারা উভয়েই প্রাপ্তবয়স্ক হয়, তখন তাদের বাবা-মা একদিন সমুদ্রের ঢেউয়ে জাহাজে মারা যান।

এলসার রাজ্যাভিষেক দিবসে, দুর্গের গেটগুলি প্রথমবারের মতো জনসাধারণের জন্য উন্মুক্ত হয়। সফরকারী বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছে দক্ষিণ দ্বীপপুঞ্জের সুদর্শন প্রিন্স হ্যান্স। হ্যান্স আনাকে বিয়ের প্রস্তাব দেয়, কিন্তু এলসা আপত্তি জানায় এবং আতঙ্কিত হয়ে সবার সামনে ঘটনাক্রমে তার ক্ষমতা প্রকাশ করে। তিনি দূরে পর্বতে পালিয়ে যান, যেখানে তিনি প্রথমবারের মতো স্বাধীনতা বোধ করেন। তিনি একটি বরফের প্রাসাদ তৈরি করেন এবং একটি একাকী জীবনযাপন করার সিদ্ধান্ত নেন, অজান্তে যে তার জাদু অ্যারেন্ডেলকে একটি অনন্ত শীতে নিমজ্জিত করেছে।

আনা এলসাকে খুঁজে বের করার উদ্যোগ নেয়, হ্যান্সকে অ্যারেন্ডেলের প্রতিনিধিত্বে রেখে। তিনি ক্রিস্টফ, একজন আইসম্যান এবং তার রেইনডিয়ার, সোভেন নামের সাথে দেখা করেন, তাকে উত্তর পর্বতে নিয়ে যেতে রাজি করান। তাদের পথে, তারা ওলাফের সাথে দেখা করে, এলসার জাদু দ্বারা নির্মিত জীবন্ত তুষারমানব। বরফের প্রাসাদে, আনা এলসাকে জানায় আরেন্ডেলের কী হয়েছে। এলসার ভয় তাকে আন্নাকে বরফ দিয়ে আঘাত করে, ঘটনাক্রমে তার হৃদয় হিমায়িত করে। তার বোনকে নিরাপদ রাখতে মরিয়া হয়ে, এলসা একটি বিশাল তুষার দানব তৈরি করে যা তাদের তাড়া করে।

আনা ধীরে ধীরে মৃত্যুতে বরফ হয়ে যাওয়ায়, ক্রিস্টফ তাকে সাহায্যের জন্য তার দত্তক পরিবারের ট্রলের কাছে নিয়ে যায়। গ্র্যান্ড পাবি প্রকাশ করে যে শুধুমাত্র "সত্যিকারের একটি কাজ" তার হৃদয় গলাতে পারে। ক্রিস্টফ দুর্গে ফিরে যায় যাতে হ্যান্স আনাকে সত্যিকারের প্রেমের চুম্বন দিতে পারে। এদিকে, হ্যান্স এলসাকে ধরে ফেলে। আনাকে চুম্বন করার পরিবর্তে, সে প্রকাশ করে যে সে আনাকে বিয়ে করে আরেন্ডেলের শাসক হওয়ার ষড়যন্ত্র করছে, তারপরে উভয় বোনকে হত্যা করেছে। উভয় বোনই তাদের বন্দীদশা থেকে পালিয়ে যায়, এবং ওলাফ আনাকে ক্রিস্টফের সাথে পুনরায় মিলিত হতে সাহায্য করে, যাকে তিনি আন্নার প্রেমে পড়েছিলেন।

হ্যান্স এলসার মুখোমুখি হয়, দাবি করে যে সে আনাকে হত্যা করেছে। এলসা ভেঙে পরে, যা হঠাৎ করে তার তৈরি করা তুষারঝড়কে থামিয়ে দেয়। হ্যান্সকে এলসাকে হত্যা করতে দেখে, আনা ক্রিস্টফের দ্বারা বাঁচানোর সুযোগকে ত্যাগ করে এবং এলসা এবং হ্যান্সের মধ্যে পদক্ষেপ নেয়। তিনি অবশেষে সম্পূর্ণরূপে জমে যায়, যা দেখে এলসা ভেঙে পড়ে। যখন সে তার বোনকে জড়িয়ে ধরে, আনা ধীরে ধীরে গলাতে থাকে; তার বীরত্ব তার বোনের জন্য "প্রকৃত ভালবাসার একটি কাজ" গঠন করে।

প্রেম তার ক্ষমতা নিয়ন্ত্রণের চাবিকাঠি বুঝতে পেরে এলসা শীতকাল শেষ করে। হ্যান্সকে গ্রেফতার করা হয় এবং হত্যার চেষ্টার জন্য নির্বাসিত করা হয়। এলসা ক্রিস্টফকে রাজকীয় বরফ সরবরাহকারী নিয়োগ করে এবং সে এবং আনা একটি চুম্বন ভাগ করে নেয়। বোনেরা তাদের সম্পর্ক ঠিক করে, এবং এলসা প্রতিশ্রুতি দেয় যে আর কখনও দুর্গের গেট লক করবে না।

চরিত্র[সম্পাদনা]

  • এলসা
  • আনা
  • হান্স
  • ক্রিস্টফ
  • ওলাফ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Frozen"Ontario Film Review Board। নভেম্বর ১২, ২০১৩। ১৬ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৫, ২০১৪ 
  2. Smith, Grady (নভেম্বর ২৭, ২০১৩)। "Box office preview: 'Frozen' ready to storm the chart, but it won't beat 'Catching Fire'"Entertainment Weekly। নভেম্বর ২৮, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৯, ২০১৩ 
  3. "Frozen - Box Office Mojo"Box Office Mojo। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৯, ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]