স্পেটসনাজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাশিয়ান ফেডারেল ড্রাগ কন্ট্রোল সার্ভিস-এর একজন সদস্য।

স্পেটসনাজ (রুশ: спецназ, আ-ধ্ব-ব[spʲɪˈt͜snas]), abbreviation for Войска специального назначения, tr. Voyska specialnogo naznacheniya উচ্চারিত [vɐjsˈka spʲɪcɨˈalʲnəvə nəznɐˈt͜ɕenʲɪjə] (ইংরেজি: Special Purpose Forces) হল রাশিয়ার স্পেশাল ফোর্সসমূহের একটি সম্মিলিত নাম যা সোভিয়েত পরবর্তী বিভিন্ন রাষ্ট্রে ব্যবহার করা হয়ে থাকে। ঐতিহাসিকভাবে, এই টার্মটি মিলিটারি সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ (স্পেটসনাজ জিআরইউ) দ্বারা নিয়ন্ত্রিত বিশেষ সামরিক ইউনিটকে বোঝায়। এছাড়াও এটি বিশেষ কাজে ব্যবহৃত ইউনিট বা সোভিয়েত পরবর্তী দেশেসমূহের অন্যান্য মন্ত্রণালয়ের টাস্ক ফোর্সকে (যেমন, জরুরি অবস্থা মন্ত্রণালয় কর্তৃক গঠিত স্পেশাল রেসকিউ ইউনিট)[১] বোঝায়।

যেহেতু স্পেটসনাজ রাশিয়ান শব্দ সেহেতু সাধারণভাবে এটি দ্বারা রাশিয়ান বিশেষ বাহিনীর ইউনিটকেই নির্দেশ করে কিন্তু সোভিয়েত পরবর্তী দেশগুলোর গোয়েন্দা সংস্থাও যেহেতু সাবেক সোভিয়েত ইন্টিলিজেন্স থেকেই উৎপত্তি হয়েছে সেহেতু অন্যান্য কয়েকটি দেশও স্পেটসনাজ টার্মটি ব্যবহার করে থাকে।[২]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

স্পিটসনাজ এসএসও স্নিপারস।


রাশিয়ান বর্ণমালা spetsnaz এবং osnaz হয় দলমাত্রিক বর্ণমালা টিপিক্যাল[স্পষ্টকরণ প্রয়োজন] সোভিয়েত যুগের রাশিয়ার [ স্পষ্টকরণের প্রয়োজন</span> ] স্প্রেসিয়ালনোভো নাজনাচেনিয়া এবং ওসোবোভো নাজনাচনিয়া, উভয়ের জন্যই "বিশেষ উদ্দেশ্য" হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে।সিলেবাসিক সংক্ষিপ্ত রূপ হিসাবে এগুলি সাধারণত মূলধন হয় না।

এগুলি হ'ল সাধারণ পদ যা বিভিন্ন সোভিয়েত বিশেষ ক্রিয়াকলাপ (স্পেটোস্পেরেটসিয়া) ইউনিটের জন্য ব্যবহৃত হত।এছাড়াও, অনেক চেকা এবং অভ্যন্তরীণ ট্রুপস ইউনিট (যেমন ওএমএসডন এবং ওডন ) ওসোভো নাজনাচেনিয়াকেও তাদের পুরো নামগুলিতে অন্তর্ভুক্ত করে।বিশেষ কাজগুলো নির্ধারিত নিয়মিত বাহিনী মাঝে মাঝে যেমন spetsnaz এবং osnaz যেমন শর্তাবলী দ্বারা উল্লেখ করা হয়।

স্পেটসনাজ পরবর্তীকালে বিশেষ ( স্পেটসিয়ালনোভো ) উদ্দেশ্য ( নাজনাচেনিয়া ) বা বিশেষ ক্রিয়াকলাপ (স্পেটসোপরেটসিয়া; স্পিক অপ্স ) বাহিনীকে বিশেষভাবে উল্লেখ করেছে এবং শব্দের ব্যাপক ব্যবহার তুলনামূলকভাবে সাম্প্রতিক, পরবর্তী-পরবর্তী পেরেস্ট্রোকের রাশিয়ান ভাষায় বিকাশ।১৯ 1980০ এর দশকের শেষদিকে মিখাইল গর্বাচেভের গ্লাসনস্ট ("উন্মুক্ততা") নীতির অধীনে বহু রাষ্ট্রীয় গোপনীয়তা প্রকাশ না হওয়া পর্যন্ত সোভিয়েত জনগণ তাদের দেশের বিশেষ বাহিনী সম্পর্কে খুব কমই জানত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stanislav Lunev"The Degradation of Russia's Special Forces"The Jamestown Foundation। ১০ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ অক্টোবর ২০১৪ 
  2. "5th independent Special Forces Brigade GRU"। ৩ অক্টো ২০১৪। সংগ্রহের তারিখ ১৬ অক্টোবর ২০১৪