১০:১০ (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১০:১০
প্রচারণা পোস্টার
পরিচালকঅরিন পাল
প্রযোজকমরফিয়াস মিডিয়া ভেঞ্চারস
রচয়িতাঅরিন পল
পদ্মনাভ দাশগুপ্ত
শ্রেষ্ঠাংশে
সুরকারদ্রোণ আচার্য
চিত্রগ্রাহকবাসব মল্লিক
সম্পাদকঅরবিন্দ দাশগুপ্ত
পরিবেশকমরফিয়াস মিডিয়া ভেঞ্চারস
মুক্তি
  • ২৮ নভেম্বর ২০০৮ (2008-11-28)
স্থিতিকাল৯৫  মিনিট
দেশভারত
ভাষাবাংলা

১০:১০ (দশটা দশ) অরিন পাল পরিচালিত ২০০৮ সালের একটি বাংলা হাস্যরসাত্মক চলচ্চিত্র[১][২] এতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, কাঞ্চন মল্লিক, ক্লডিয়া সিসলা, সুব্রত দত্ত, অপরাজিতা ঘোষ দাস এবং আবীর চট্টোপাধ্যায়[৩][৪][৫] সিনেমাটি ২০০৮ সালের ২৮ নভেম্বর মুক্তি পায়।

পটভূমি[সম্পাদনা]

দুর্গাপ্রসাদ একজন বয়স্ক ডন আরও সফল ডন হতে চান এবং দাউদ ইব্রাহিমের দলে থাকতে চান যাকে তিনি তার আইডল বলে মনে করেন। তাকে সব সময় সঙ্গ দিতে মন্টু সিং, ঝন্টু সিং এবং মন্টু নামে সহযোগি রয়েছে। খুব তীক্ষ্ণ কণ্ঠের মন্টু খেলনা বন্দুক নিয়ে খেলতে পছন্দ করে। দুর্গারসাদের মেয়ে রঞ্জিতা প্রেমে পড়েছেন অপরাটিমের একজন সংগ্রামী অভিনেতা। রঞ্জিতার কিছু বন্ধু আছে যারা সাংবাদিক এবং শহরের আন্ডারওয়ার্ল্ড ও আন্ডারওয়ার্ল্ড ডনদের নিয়ে একটি গল্প বানাতে চায়। বন্ধুদের একজন রঞ্জিতাকে দুর্গাপ্রসাদের উপর একটি গল্প লিখতে সাহায্য করতে বলে, কারণ সে রঞ্জিতার গলিতে থাকে। এদিকে, দুর্গাপ্রসাদের আউটগোয়িং কল বন্ধ করা হয় এবং তিনি মন্টুকে ৫০,০০০ টাকা দিয়ে পাঠান। দোকানে বকেয়া টাকা তার বিল পরিশোধ করার জন্য যাতে সে আবার কল রিসিভ করতে পারে। মন্টু অর্থ প্রদান করে, কিন্তু দুর্গাপ্রসাদের নম্বরটি একটি একক অঙ্কে ভুল করে দেয় এবং তাই পুরো নম্বরটি আপ্রতীমের অ্যামাউন্ট অ্যাকাউন্টে জমা হয়। দুর্গাপ্রসাদ রাগান্বিত যে তার ফোন এখনও কাজ করছে না এবং ঠিক কী হয়েছে তা জানতে দোকানে যায়। তিনি জানতে পারেন যে তার নম্বরটি ভুলভাবে স্থানান্তরিত হয়েছে। তার আসল পরিচয় সম্পর্কে অজ্ঞাত হলেও তার পরিমাণটি অপ্রটিমকে জমা দেওয়া হয়েছে। তার লোকজন অপ্রতীমকে হুমকি দেয় এবং তাকে টাকা শোধ করতে বলে, অন্যথায় তারা তাকে শেষ করে দেবে। রঞ্জিতা তার বন্ধুদের তার বাবার আসল পরিচয় জানায়। তার বন্ধুরা দুর্গাপ্রসাদের মুখোমুখি হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বী ডন মুক্তধারার সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নেয়। দুর্গাপ্রসাদ পরের দিন অপ্রতীমকে শেষ করার সিদ্ধান্ত নেন, কিন্তু রাতে তিনি একটি অপ্রীতিকর স্বপ্ন দেখেন এবং তিনি পরের দিন ১০:১০ এ জেগে ওঠেন।

অভিনয়শিল্পী[সম্পাদনা]

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

শিরোনামহীন

দ্রোণ আচার্য চলচ্চিত্রটির গান রচনা করেছেন। গীতিকার হিসেবে ছিলেন রীতম সেন, সন্দীপ চক্রবর্তী, পদ্মনাভ দাশগুপ্ত, রানা বসু ঠাকুর এবং রঙ্গিত।

ট্র্যাক # গান গায়ক সময়কাল
"বয়ে যাবো" সিধু ৪:৩৪
"হে ইয়ারন (হিন্দি)" সুনিধি চৌহান, সিধু ৩:১৬
"বুলবুলা" জোজো, সিধু ৩:৪৪
"১০:১০ টাইটেল ট্র্যাক (ইংরেজি)" ক্লডিয়া সিসলা ২:৫৭
"বনলতা" নচিকেতা চক্রবর্তী, কাজল ২:১৮
"কলকাতা" বাবুল সুপ্রিয়, শ্রী ৫:৩৭
"১০:১০ থিম (ইংরেজি)" ক্লডিয়া সিসলা (আর্য ও অমিত দাসের রিমিক্স) ২:৩৮
"বয়ে যাবো" ইন্সট্রুমেন্টাল (আর্য ও অমিত দাসের রিমিক্স) ৪:৩৪
"কলকাতা" ইন্সট্রুমেন্টাল (আর্য ও অমিত দাসের রিমিক্স দ্বারা রিমিক্স) ৫:৩৭

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "New director on the go - ScreenIndia.Com"। www.screenindia.com। ২৬ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-২৯ 
  2. "10:10 to release in November"Sify। ২০১৩-০২-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-২৯ 
  3. The Times of India, 9 September 2008
  4. The TELEGRAPH of India, 8 August 2008
  5. The TELEGRAPH of India, 23 August 2008

বহিঃসংযোগ[সম্পাদনা]