হান্স এ. বেটে পুরস্কার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হান্স এ. বেটে পুরস্কার
হান্স এ বেথ
বিবরণজ্যোতিঃপদার্থবিজ্ঞান, নিউক্লীয় পদার্থবিজ্ঞান,নিউক্লীয় জ্যোতিঃপদার্থবিজ্ঞান অথবা কাছাকাছি সম্পর্কিত ক্ষেত্রসমূহ অসামান্য অবদান রাখার জন্
দেশযুক্তরাষ্ট্র
পুরস্কারদাতাপ্লাজমা পদার্থবিজ্ঞান বিভাগ, আমেরিকান ফিজিক্যাল সোসাইটি
প্রথম পুরস্কৃত১৯৯৮
ওয়েবসাইটwww.aps.org/programs/honors/prizes/bethe.cfm

আমেরিকান ফিজিক্যাল সোসাইটি দ্বারা প্রতিবছর হান্স এ বেথে পুরস্কার প্রদান করা হয়। পুরষ্কারটি দ্বারা জ্যোতিঃপদার্থবিজ্ঞান, পারমাণবিক পদার্থবিজ্ঞান, পারমাণবিক জ্যোতিঃপদার্থবিজ্ঞান বা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ক্ষেত্রসমূহে তত্ত্ব, পরীক্ষা বা পর্যবেক্ষণে অসামান্য কাজকে বিশেষভাবে সম্মানিত করা হয়। পুরষ্কারটির মূল্য ১০,০০০ মার্কিন ডলার এবং এটি একটি সনদপত্র ধারণ করে যা এর প্রাপকের অবদানকে উল্লেখ করে ।

জ্যোতিঃপদার্থবিজ্ঞান বিভাগ, পারমাণবিক পদার্থবিজ্ঞান বিভাগ এবং নোবেল বিজয়ী হান্স এ বেথের বন্ধুগণ তাকে জ্যোতির্বিজ্ঞান এবং পারমাণবিক পদার্থবিজ্ঞানে অসামান্য এবং সাফল্যের জন্য সম্মান জানানোর জন্য হান্স বেথে পুরস্কার প্রাপ্ত।

এ পুরষ্কারটি ১৯৮৯ সাল থেকে প্রতিবছরই প্রদান করা হচ্ছে। [১]

পুরস্কার প্রাপ্তরা[সম্পাদনা]

  • ২০২০ - ফিওনা এ হ্যারিসন : "উচ্চ শক্তির এক্স-রে এর আমলে প্রথম ফোকাসিং টেলিস্কোপ ধারণ এবং সম্পাদনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করার জন্য, নাসার নিউক্লিয়ার স্পেকট্রোস্কোপিক টেলিস্কোপ অ্যারে (নুস্টার) উপগ্রহ এর জন্য। নুস্টার মহাবিশ্বের সবচেয়ে চরম পরিবেশে ঘটনা অনুধাবনের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি সাধন করেছে। "
  • ২০১৯ - Ken'ichi Nomoto [de] : "মহাবিশ্বের পারমাণবিক জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে আমাদের অনুধাবনের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী অবদানের জন্য, স্টার্লার বিবর্তন, নতুন উপাদানসমূহের সংশ্লেষণ, মূল-পতন এবং তাপবিদ্যুৎ সুপারনোভা এবং গামা-রে বিস্ফোরণ অন্তর্ভুক্ত।"
  • ২০১৮ - কীথ অলিভ : "পারমাণবিক পদার্থবিজ্ঞান, কণা পদার্থবিজ্ঞান, তাত্ত্বিক এবং পর্যবেক্ষণ জ্যোতির্বিজ্ঞান, এবং মহাজাগতিক বিজ্ঞান, বিশেষত বিগ ব্যাং নিউক্লিওসংশ্লেষণ এবং অন্ধকার পদার্থের বৈশিষ্ট্য সহ ক্ষেত্রের বিস্তৃত বর্ণালী জুড়ে অসামান্য অবদানের জন্য।"
  • ২০১৭ - স্টুয়ার্ট এল শাপিরো : "নিবিড়ভাবে সংযুক্ত বস্তুর জ্যোতিঃপদার্থবিজ্ঞানে ভৌতিক প্রক্রিয়াসমূহ অনুধাবন এবং সংখ্যাগত আপেক্ষিকতাকে এগিয়ে নেওয়ার জন্য চূড়ান্ত এবং টেকসই অবদানের জন্য।"
  • ২০১৬ - ভাসিলিকি কলোগেরার : "বাইনারি নিবিড়ভাবে সংযুক্ত পদার্থসমূহ থেকে তড়িৎ চৌম্বকীয় এবং মহাকর্ষীয় তরঙ্গ বিকিরণের গবেষণায় মূল অবদানের জন্য, নিউট্রন তারা সংশ্লেষসমূহ সংক্ষিপ্ত গামা-রে বিস্ফোরণ তৈরি করে যা সমস্ত ছায়াপথ এর ধরনসমূহে পাওয়া যাবে।"
  • ২০১৫ - জেমস এম ল্যাটিমার : " নিউট্রিনো নির্গমন এবং পারমাণবিক ঘনত্বের বাইরে পদার্থের সমীকরণের সাথে সুপারনোভা এবং নিউট্রন তারার পর্যবেক্ষণকে সংযুক্ত করার জন্য অসামান্য তাত্ত্বিক কাজের জন্য।"
  • ২০১৪ - কার্ল লুডভিগ ক্রাটজ : "স্থিতিশীলতা থেকে দূরে নিউক্লির ক্ষয় অধ্যয়ন করার জন্য উপন্যাস পরীক্ষামূলক কৌশল ব্যবহার করে আর-প্রক্রিয়াটির একটি সম্মিলিত চিত্র বিকাশের দিকে তার স্থলভাগ এবং দূরদর্শী কাজের জন্য, জ্যোতির্বিদদের পর্যবেক্ষণ, জ্যোতির্বিজ্ঞানীদের মডেল এবং পারমানবিকের সাথে কাজ করে তাত্ত্বিকগণ এবং উল্কাগুলির ভূ-রাসায়নিক বিশ্লেষণের জন্য।
  • ২০১৩- George M. Fuller [de] : "পারমাণবিক জ্যোতিঃপদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য, বিশেষত তারাত্ত্বিক বিবর্তন ও পতনের জন্য দুর্বল মিথস্ক্রিয়া হার এবং সুপারনোভাতে নিউট্রিনো ফ্লেভার-মিশ্রণের বিষয়ে তাঁর অগ্রণী গবেষণার ক্ষেত্রে।"
  • ২০১২- ম্যানুয়েল পেইমবার্ট এবং সিলভিয়া টরেস-পেইমবার্ট : "আদিম হিলিয়াম প্রাচুর্যের পাশাপাশি অন্যান্য উপাদানসমূহের প্রাচুর্যতা এবং মহাবিশ্বের জন্য তাদের প্রভাব এবং ছায়াপথ এবং তারার রাসায়নিক বিবর্তনের জন্য" অসামান্য কাজের জন্য। এই কাজটি মহাজাগতিক তত্ত্ব এবং মহাবিশ্বের বেরোনিক বিষয়বস্তুর জন্য একটি মৌলিক সমালোচনামূলক পরীক্ষা হিসাবে ব্যবহৃত হয়ে আসছে । "
  • ২০১১ - Christopher J. Pethick [de] : "খুব উচ্চ ঘনত্বের ক্ষেত্রে পারমাণবিক পদার্থের গঠন অনুধাবনের মৌলিক অবদানের জন্য, নিউট্রন নক্ষত্রসমূহের গঠন, তাদের শীতলকরণ এবং সম্পর্কিত নিউট্রিনো প্রক্রিয়া এবং জ্যোতির্বিজ্ঞানীয় ঘটনা ব্যখ্যা করার জন্য।"
  • ২০১০ - Claus Rolfs [de] : "নক্ষত্রের পারমাণবিক প্রস্থচ্ছেদসমূহ পরীক্ষামূলক সংকল্পের ক্ষেত্রে চূড়ান্ত অবদানের জন্য, সৌর অবস্থাতে মূল 3He কেন্দ্রীণ সংযোজন প্রক্রিয়ার প্রথম সরাসরি পরিমাপ সহ উপস্থাপন করার জন্য "
  • ২০০৯ - উইলিয়াম ডেভিড আরনেট : "পারমাণবিক বিক্রিয়াসমূহ তারকারা ও সুপারনোভা বিস্ফোরণ এবং তাদের নতুন আইসোটোপের ফলনসমূহের বহুমাত্রিক এবং আংশিকভাবে সামঞ্জস্য বিবর্তনের রূপকে কীভাবে তার অসামান্য ও মৌলিক কাজের জন্য।"
  • ২০০৮ - ফ্রিডরিখ কে. থেইলম্যান : "পৃথক বস্তুর প্রয়োগ এবং মহাজাগতিক রাসায়নিক বিবর্তনে প্রয়োগসমূহের মাধ্যমে নিউক্লিওসাইটিসিস, স্টার্লার বিবর্তন এবং তারকীয় বিস্ফোরণ বোঝার ক্ষেত্রে তাঁর অনেক অসামান্য তাত্ত্বিক অবদানের জন্য।"
  • ২০০৭ - James R. Wilson [de] : "পারমাণবিকজ্যোতিঃপদার্থবিজ্ঞান এবং সুপারনোভা কোর পতন, নিউট্রিনো পরিবহন এবং শক সম্প্রসারণের তাঁর সংখ্যাগতকাজের জন্য। তার কোডগুলো সুপারনোভা শকসমূহকে পুনরায় জড়িত করে, সংখ্যাগত আপেক্ষিকতা এবং চৌম্বকীয়ভাবে চালিত জেটসমূহ চালু করে। "
  • ২০০৬ - অ্যালাস্টার জিডাব্লু ক্যামেরন : " পারমাণবিক জ্যোতিঃপদার্থবিদ্যার মৌলিক ধারণাগুলি বিকাশে তাঁর অগ্রণী কাজের জন্য। প্রায় ৫০ বছর পূর্বে রচিত এই প্রাথমিক ধারণাসমূহ এখনও এই ক্ষেত্রে বর্তমান গবেষণার ভিত্তি ""
  • ২০০৫ - স্ট্যান উসলে : " নাক্ষত্রিক বিবর্তন, উপাদান সংশ্লেষণ, মূল ধসের তত্ত্ব এবং আইএ সুপারনোভা টাইপ এবং গামা-রে ফেটে যাওয়ার ব্যাখ্যাতে - তার মধ্যে উল্লেখযোগ্যভাবে, গামার ধসের মডেল এবং তার গুরুত্বপূর্ণ এবং বিস্তৃত অবদানের জন্য। "
  • ২০০৪ - উইক হ্যাক্সটন : "" নিউট্রিনো জ্যোতিঃপদার্থবিদ্যার ক্ষেত্রে তার উল্লেখযোগ্য অবদান এবং বৈজ্ঞানিক নেতৃত্বের জন্য, বিশেষত পারমাণবিক পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞানগুলিতে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণের মাধ্যমে পারমাণবিক তত্ত্বকে সম্মিলিতকরণের ক্ষেত্রে তার সাফল্যের জন্য। "
  • ২০০৩ - Michael C. F. Wiescher [de] : "পারমাণবিক জ্যোতিঃপদার্থবিদ্যার পরীক্ষামূলক ভিত্তিতে তাঁর অবদানের জন্য, বিশেষত নোভা এবং এক্স-রে বিস্ফোরকসমূহের জ্বলন্ত বিস্ফোরক হাইড্রোজেন জড়িত প্রক্রিয়াসমূহ বর্ণনার জন্য এবং পরীক্ষামূলক ও তাত্ত্বিক পারমাণবিক জ্যোতির্বিজ্ঞানীর মধ্যে গুরুত্বপূর্ণ সেতুবন্ধন রচনার জন্য। "
  • ২০০২ - গর্ডন বেইম : "মৌলিক ধারণাসমূহের তাঁর দুর্দান্ত সংশ্লেষণের জন্য যা চরম অবস্থার মধ্যে ক্রাস্টস এবং নিউট্রন নক্ষত্রের অভ্যন্তর থেকে শুরু করে অতিমাত্রায় তাপমাত্রায় পদার্থের অবস্থা উপলব্ধি করতে সহায়তা করে।"
  • ২০০১ - জেরাল্ড ই. ব্রাউন : "নিউক্লিয়নের মিথস্ক্রিয়া এবং নিউক্লিয়েন কাঠামোর উপর বিভিন্ন পারমাণবিক উপাদানসমূহের প্রভাব এবং সুপারনোভা, নিউট্রন নক্ষত্র এবং ব্ল্যাকহোল গঠনের ক্ষেত্রে নতুন দৃষ্টিভঙ্গিতে তাঁর অবদান সম্পর্কে অন্তর্দৃষ্টিপূর্ণ বিশ্লেষণের জন্য।"
  • ২০০০ - ইগাল তালমি : "নিউক্লিয়াসের শেল মডেলের অগ্রগামী কাজের জন্য যা আমরা পারমাণবিক কাঠামো সম্পর্কে যা জানি তার অনেক বেশি ভিত্তি স্থাপন করে।"
  • ১৯৯৯ - এডউইন আর্নেস্ট স্যাল্পেটার : "ট্রিপল-আলফা বিক্রিয়া, পারমাণবিক বিক্রিয়ার ইলেক্ট্রন স্ক্রীনিং, নিউট্রিনোসমূহের চার্জযুক্ত-বর্তমান নির্গমন এবং স্টার্লার প্রাথমিক ভর ফাংশনের রূপ সহ পারমাণবিক ও পারমাণবিক পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিদ্যায় বিস্তৃত অবদানের জন্য। "
  • ১৯৯৮ - জন নরিস বাহকাল : " সৌর নিউট্রিনো সমস্যার সমস্ত তাত্ত্বিক দিক এবং পারমাণবিক জ্যোতিঃপদার্থবিদ্যার অন্যান্য ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ অবদানের ক্ষেত্রে তাঁর মৌলিক কাজের জন্য।"

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. American Physical Society। "Hans A. Bethe Prize Prize for astrophysics, nuclear physics, nuclear astrophysics and related fields"। সংগ্রহের তারিখ ৬ অক্টোবর ২০১৮ 

বহিঃসযোগ[সম্পাদনা]