সিহান সংবাদ সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সিহান সংবাদ সংস্থা ( তুর্কি: Cihan Haber Ajansı ) ইস্তানবুল ভিত্তিক একটি তুর্কি সংবাদ সংস্থা ছিল।

এ সংবাদ সংস্থাটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। এটি তুরস্কের ফিজা প্রকাশনীর একটি অংশ। যার মূল মালিকানায় রয়েছে জামান সংবাদপত্র ও তুর্কি সাপ্তাহিক পত্রিকা অ্যাকশিয়ন। সিহান সংবাদ সংস্থা সাধারণত মাঠের তাৎক্ষণিক সংবাদ, রাজনীতি, অর্থনীতি, প্রবসা, খেলাধুলা, বিনোদন বিষয়ক সংবাদ প্রকাশ করে। এ সংস্থাটি প্রতিদিনি ৪৫০টি সংবাদ তৈরি করে এবং ৩১৫টি ছবি ও ১০০টি ভিডিও সংবাদ প্রকাশ করতো। ২০১৬ সালের ২৭ জুলাই তুরস্কের জরুরি অবস্থার মধ্যে বন্ধ হয়। ২০১৬ সালে তুরুস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টার সময় এটি রাষ্ট্রীয়ভাবে বন্ধের ঘোষণা দেয়া হয়। [১]

বিবরণ[সম্পাদনা]

সিহান সংবাদ সংস্থায় তুরস্কের জাতীয় ৭৮ ভাগ পত্রিকাকে সরবরাহ করতো। [তথ্যসূত্র প্রয়োজন] এবং তুরস্কের ৫৩ ভাগ জাতীয় টেলিভিশনের ভিডিও সংবাদ সরবরাহ করেছে। [তথ্যসূত্র প্রয়োজন] এ সংবাদ সংস্থাটি অল্পদিনের টেলিভিশন ও পত্রিকা প্রকাশনাগুলোর কাছে সংবাদ সরবরাহ করে জনপ্রিয়তা অর্জন করেন। এর বাইরেও সিহান বিদেশি প্রায় ১০০টিরও অধিক পত্রিকা ও চ্যানেলকে সংবাদ সরবরাহ করতো। বিশেষ করে বিবিসি, এনবিসি, এমটিভি, আল জাজিরা, আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানি সংবাদ সংগ্রহ করেছিলো। [তথ্যসূত্র প্রয়োজন].

সিহান সংবাদ সংস্থা তুরস্কের সর্বশেষ তিনটি আলোচিত নির্বাচনের সংবাদ সংগ্রহ করে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরবরাহ করে গণমাধ্যমে ব্যাপক ভূমিকা রেখেছিলো।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Turkey's Government Seizes Private News Agency, Cihan"। সংগ্রহের তারিখ ২৯ জুন ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]