শঙ্করাচার্য মন্দির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শঙ্করাচার্য মন্দির
Shankaracharya temple
শঙ্করাচার্য মন্দির
শঙ্করাচার্য মন্দির Jammu and Kashmir-এ অবস্থিত
শঙ্করাচার্য মন্দির
শঙ্করাচার্য মন্দির
জম্মু ও কাশ্মীরে শঙ্করাচার্য মন্দিরের অবস্থান
স্থানাঙ্ক: ৩৪°৪′৪৪″ উত্তর ৭৪°৫০′৩৭″ পূর্ব / ৩৪.০৭৮৮৯° উত্তর ৭৪.৮৪৩৬১° পূর্ব / 34.07889; 74.84361স্থানাঙ্ক: ৩৪°৪′৪৪″ উত্তর ৭৪°৫০′৩৭″ পূর্ব / ৩৪.০৭৮৮৯° উত্তর ৭৪.৮৪৩৬১° পূর্ব / 34.07889; 74.84361
নাম
অন্য নাম: জ্যেষ্ঠেশ্বর মন্দির, পাশ-পাহাড়
অবস্থান
দেশ: ভারত
রাজ্য: জম্মু ও কাশ্মীর
জেলা: শ্রীনগর
অবস্থান: শ্রীনগর
উচ্চতা: ১,৮৫২.১৬ মিটার (৬,০৭৭ ফুট)
স্থাপত্য ও সংস্কৃতি
মন্দিরের সংখ্যা: 1

শঙ্করাচার্য মন্দির (কাশ্মীরি: शंकराचार्य मंदिर (দেবনাগরী), شنکراچاریہ مندر (নাস্তালিক)) বা জ্যেষ্টেশ্বর মন্দির হল কাশ্মীরের শ্রীনগরে অবস্থিত একটি মন্দির। বৌদ্ধরা এই মন্দিরটিকে পাশ-পাহাড় নামে ডাকে। এটি হিন্দু দেবতা শিবের মন্দির। মন্দিরটি শ্রীনগর শহরের কাছে সমতল থেকে ১,০০০ ফুট (৩০০ মি) উচ্চতায় অবস্থিত। এটি ২০০ খ্রিস্টপূর্বাব্দে নির্মিত হয়েছিল। মন্দিরের বর্তমান ভবনটি খ্রিস্টীয় নবম শতাব্দীতে নির্মিত। আদি শঙ্কর এই মন্দিরে এসেছিলেন। সেই থেকে এই মন্দিরের নামের সঙ্গে তাঁর নামটি যুক্ত হয়। বৌদ্ধরাও এই মন্দিরটিকে পবিত্র মনে করেন। ২৫০০ বছর আগে এটি একটি বৌদ্ধ মন্দির ছিল। আদি শঙ্কর এই মন্দিরে একটি শিবলিঙ্গ প্রতিষ্ঠা করেন। তখন এটি হিন্দু মন্দিরে পরিণত হয়।[১]

এই পাহাড়টির অন্য নাম তখত্‌-এ-সুলেইমান (সলোমনের সিংহাসন)। সেই জন্য মন্দিরটিকেও সলোমনের সিংহাসন বলা হয়।[২][৩] কিংবদন্তি অনুসারে, প্রাচীনকালে রাজা সলোমন এই স্থানটিকে পবিত্র করার জন্য এখানে এসে পূজা করেছিলেন।

পণ্ডিত আনন্দ কলের (১৯২৪) মতে, "সন্দিমন" (অজ্ঞাত) এই মন্দিরটি প্রতিষ্ঠা করেছিলেন। কলের মতে, সন্দিমন ২৬২৯ থেকে ২৫৬৪ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত কাশ্মীর শাসন করেছিলেন।[৪] রাজা গোপাদিত্য (৪২৬-৩৬৫ খ্রিস্টপূর্বাব্দ) ও রাজা ললিতাদিত্য মুক্তিপাদ (৬৯৭-৭৩৪) এই মন্দিরটি সংস্কার করান।[৪] এক ভূমিকম্পের পর জয়নূল আবেদিন এই মন্দিরের ছাদটি সংস্কার করান। পরে শিখ সাম্রাজ্যের প্রশাসক শেখ গোলাম মহিউদ্দিন (১৮৪১-১৮৪৬) এই মন্দিরের গম্ভুজটি সংস্কার করান।[৪]

পাদটীকা[সম্পাদনা]

  1. Jammu, Kashmir and Ladakh: Tourist Guide। Akashdeep Publishing House। সংগৃহীত March 25, 2007। "The Buddhists still regard this temple sacred and call it Pas-Pahar." 
  2. Gladys D. Clewell, Holland Thompson Lands and peoples: the world in color 1947 - Volume 4, Page 111 "On the Throne of Solomon is a magnificent temple of stone, said to have been founded in extremely ancient times, although the present buildings are probably not more than four hundred years old"
  3. Trudy Ring, Noelle Watson, Paul Schellinger Asia and Oceania: International Dictionary of Historic Places - 2012 "Solomon's Throne. See Shankaracharya Hill, Srinagar"
  4. ৪.০ ৪.১ ৪.২ Jammu, Kashmir and Ladakh: Tourist Guide। Akashdeep Publishing House। সংগৃহীত March 25, 2007। "Pandit Anand Koul records that it was originally built by Sandiman, who reigned from 2629 to 2564 BC. It was repaired by King Gopaditya (426–365 BC) and by King Lalitaditya (697–734 A.D.). Sikandar, the Iconoclast did not, for some reason, destroy it. Zain-ul-abidin repaired its roof which had tumbled down by earthquake. Sheikh Ghulam Mohi-ud-din, a Sikh Governor (1841–46), also repaired its dome." 

বহিঃসংযোগ[সম্পাদনা]