মোহাম্মদ নাজিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহাম্মদ নাজিম
މުޙައްމަދު ނާޡިމް
প্রতিরক্ষা ও জাতীয় মন্ত্রী
কাজের মেয়াদ
৮ ফেরুয়ারী ২০১২ – ২০ জানুয়ারি ২০১৫
রাষ্ট্রপতিমোহাম্মদ ওয়াহিদ হাসান
আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল কাইয়ুম
ব্যক্তিগত বিবরণ
জন্মমালে, মালদ্বীপ
দাম্পত্য সঙ্গীআফাফ আব্দুল মজিদ
প্রাক্তন শিক্ষার্থীস্কুল অফ ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিক, কোয়েটা, পাকিস্তান
পদাতিক স্কুল, ফোর্ট বেনিং, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মুবারক আল আবদুল্লাহ কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, কুয়েত
পুরস্কাররাষ্ট্রপতি পদক
ডেডিকেটেড সার্ভিস মেডেল
বিশিষ্ট পরিষেবা পদক
৩রা নভেম্বর পদক
সামরিক পরিষেবা
শাখামালদ্বীপের জাতীয় প্রতিরক্ষা বাহিনী
কাজের মেয়াদ১৯৮৭-২০১১
পদকর্নেল
ইউনিটমালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনীর সমন্বিত সদর দপ্তর
কমান্ডকমান্ড্যান্ট ট্রেনিং ইউনিট
কমান্ডিং অফিসার কুইক রিঅ্যাকশন ফোর্সেস II
কমান্ডিং অফিসার রিজিওনাল হেডকোয়ার্টার সেনু গান
কমান্ডিং অফিসার মালদ্বীপ ন্যাশনাল ক্যাডেট কর্পস
যুদ্ধ১৯৮৮ মালদ্বীপ অভ্যুত্থান

কর্নেল (অব.) মোহাম্মদ নাজিম[১] (এমএসসি, পিএসসি) ( ধিবেহী: މުޙައްމަދު ނާޡިމް মালদ্বীপ প্রজাতন্ত্রের প্রাক্তন প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা মন্ত্রী এবং একজন রাজনীতিবিদ। তিনি মালদ্বীপ ন্যাশনাল পার্টির একজন প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমানে দলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি প্রথম প্রতিরক্ষা মন্ত্রী হন ৮ ফেব্রুয়ারী ২০১২ সালে-এ ড. মোহাম্মদ ওয়াহেদ হাসান মানিকের সভাপতিত্বে। তিনি সর্বশেষ মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনীর সমন্বিত সদর দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৫ জানুয়ারী ২০১১ সালে সক্রিয় চাকরি থেকে অবসর গ্রহণ করেন।

জীবনী[সম্পাদনা]

মালে, মালদ্বীপে জন্মগ্রহণকারী মন্ত্রী ১১ মার্চ ১৯৮৭-এ তালিকাভুক্ত হওয়ার আগে মাজেদিয়া স্কুল থেকে স্নাতক হন। স্নাতক হওয়ার পর, নাজিমকে সৈনিক হিসাবে জাতির জন্য তার বাধ্যতামূলক পরিষেবা দেওয়ার জন্য সরকার দ্বারা ডাকা হয়েছিল।[২]

তিনি কুইক রিঅ্যাকশন ফোর্স ২-এর নেতৃত্ব দেন যা এখন মেরিন কর্পসে অন্তর্ভুক্ত হয়েছে এবং আঞ্চলিক সদর দফতর সেনু গান এখন দক্ষিণাঞ্চলীয় কমান্ডে অন্তর্ভুক্ত হয়েছে। তিনি মালদ্বীপ জাতীয় ক্যাডেট কর্পসের কমান্ডিং অফিসার এবং দিভেহি সিফাইঞ্জ ক্লাবের সভাপতি ছিলেন। তিনি টানা ৬ বছর মালদ্বীপ ন্যাশনাল ক্যাডেট কোরের ডেপুটি কমান্ডিং অফিসার পদে অধিষ্ঠিত ছিলেন।

ম্যাক্সিম তার পারিবারিক ব্যবসা, রাশেদ কার্পেনট্রির সাথেও জড়িত, যা একটি নির্মাণ সংস্থা। তিনি H78, হুলহুমলে'দ্বীপে একটি ছোট বুটিক হোটেলও চালান।

সামরিক কর্মজীবন এবং প্রশিক্ষণ[সম্পাদনা]

স্কুল অফ ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিক, কোয়েটা, পাকিস্তান এবং ইনফ্যান্ট্রি স্কুল, ফোর্ট বেনিং, জর্জিয়া ইউএসএ-তে অগ্রিম প্রশিক্ষণের আগে একজন সৈনিক মালদ্বীপে যে সমস্ত স্থানীয় সামরিক প্রশিক্ষণ গ্রহণ করবে সেগুলি তিনি সম্পন্ন করেন। মিনিস্টার নাজিমও কুয়েতের মুবারক আল আবদুল্লাহ কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের একজন স্নাতক, সামরিক বিজ্ঞানের মাস্টার্স ডিগ্রি প্রোগ্রামে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন।

পরিবার[সম্পাদনা]

কর্নেল (অব.) মোহাম্মদ নাজিম আফাফ আব্দুল মজিদকে বিয়ে করেছেন। তার একটি কন্যা এবং একটি পুত্র আইমিনাথ ভুলাউ এবং একটি পুত্র আহমেদ লুথ রয়েছে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]