মিশকাল মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিসকাল মসজিদ
মিসকাল পল্লী
এর একটি প্রবেশদ্বার থেকে মিসকাল মসজিদের দৃশ্য
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যইসলাম (সুন্নি - শাফেঈ)
অবস্থান
অবস্থানকুট্টিচিরা, কালিকট, বর্তমান ভারত
স্থাপত্য
ধরনমসজিদ
স্থাপত্য শৈলীআঞ্চলিক (কেরালা)
প্রতিষ্ঠার তারিখ১৪ শতক(বর্তমান কাঠামো)
বিনির্দেশ
গম্বুজসমূহ
মিনার

মিশকাল মসজিদ (মালয়ালম: മിശ്കാൽ പള്ളി, ভিন্ন বানানে Mithqal Mosque[১]) হল একটি মধ্যযুগীয় মসজিদ যা দক্ষিণ ভারতের মালাবার উপকূলে কালিকটে অবস্থিত। মসজিদটি, কেরালার মধ্যযুগীয় কয়েকটি মসজিদের মধ্যে একটি। এটি কেরালার একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং স্থাপত্য নিদর্শন হিসাবে বিবেচিত হয়। মসজিদটি ১৪ শতকে মুসলিম বণিক-জাহাজের মালিক (নাখুদা) দ্বারা নির্মিত হয়েছিল।[২][১] মিশকাল - ১৩৪০-এর দশকে কালিকটে সক্রিয় - "ভারত, চীন, ইয়েমেন এবং পারস্যের সাথে বাণিজ্য" করার জন্য "মহা সম্পদ" এবং একটি জাহাজের বহর ছিল।[৩] নাখুদা নামে পরিচিত জাহাজ মালিকরা মধ্যযুগীয় ভারত মহাসাগরীয় বিশ্বের ধনী ব্যবসায়ীদের মধ্যে ছিলেন।[৩]

মিশকাল মসজিদটি কালিকট-এর থেক্কেপুরম সৈকতের একটি অংশ কুট্টিচিরা এলাকায় অবস্থিত।

মসজিদের আরেকটি দৃশ্য

১৫১০ সালের জানুয়ারিতে, আলবুকার্কের কালিকটে পর্তুগিজ আক্রমণে মসজিদটি আংশিকভাবে পুড়িয়ে দেওয়া হয়েছিল যা জামোরিনের প্রাসাদও দখল করেছিল। পরে জামোরিনের নায়ার সৈন্যরা ৩০০ থেকে ৫০০ পর্তুগিজদের দ্বারা আক্রমণটি প্রতিহত করে এবং বাকিরা খুব কমই বেঁচে যায়।[৪] মসজিদের উপরের তলাগুলো এখনও সেই ক্ষতির কিছু চিহ্ন প্রদর্শন করে।[২][৫] মিশকাল মসজিদের মূলত পাঁচটি তলা ছিল। এটি ১৫৭৮/৭৯ সালে পুনর্নির্মিত হয়েছিল[১] ১৫১০ সালের অগ্নিসংযোগের পরে এবং এখন এর চারটি গল্প রয়েছে।[২] কেরালার অনুরূপ মধ্যযুগীয় মসজিদগুলির জন্য সাধারণ, এটিতে কোন কপোলা এবং মিনার নেই এবং প্রচুর পরিমাণে কাঠ ব্যবহার করা হয়।

মিশকাল মসজিদ

কুট্টিচিরা ট্যাংক নামে পরিচিত একটি বড় ট্যাঙ্ক মসজিদের সাথে সংযুক্ত। মসজিদটিতে ৪৭টি দরজা, ২৪টি খোদাই করা স্তম্ভ এবং একটি বড় প্রার্থনা হল-ঘর রয়েছে যেখানে প্রায় ৪০০ জন লোক বসতে পারে। প্রার্থনা হল-ঘরটি ভালো বায়ুচলাচল এবং সুন্দর মোটিভ সহ এতে একটি কাঠের ছাদ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Prange, Sebastian. ''Monsoon Islam: Trade and Faith on the Medieval Malabar Coast". Cambridge University Press, 2018. 78-81. 135-36.
  2. "Mishkal Mosque at Kuttichira"। ২০০৯-০৪-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১১-০৩ 
  3. Prange, Sebastian. ''Monsoon Islam: Trade and Faith on the Medieval Malabar Coast". Cambridge University Press, 2018. 78- 81.
  4. Dale, Stephen Frederick (সম্পাদক), "Portuguese attack on Calicut", Islamic Society in the South Asian Frontier 
  5. "Mishkal Mosque"। Archived from the original on ২৯ সেপ্টেম্বর ২০০৮। সংগ্রহের তারিখ ২০০৯-১১-০৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]