ভারতে নার্সিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতে নার্সিং হলো স্বাস্থ্য এবং জীবনযাত্রার মান উন্নত করার জন্য দেশের রোগীদের, পরিবারগুলি এবং সম্প্রদায়ের যত্ন নেওয়ার অভ্যাস।

ফ্লোরেন্স নাইটিংগেল[সম্পাদনা]

ফ্লোরেন্স নাইটিঙ্গেল ছিলেন প্রথম মহিলা যিনি ভারতে নার্সিং এর উপর ব্যাপক প্রভাব ফেলেন এবং ভারতীয় অবস্থার বিশেষ করে সেনাবাহিনীতে গভীর জ্ঞান রাখেন।[১][২] তিনি বেসামরিক জনগণের জন্য নার্সিং পরিষেবাতে আগ্রহী ছিলেন, যদিও তার প্রথম আগ্রহ ছিল ভারতে সেনাবাহিনীর কল্যাণ।

১৮৫৪ সালে (ক্রিমিয়ান যুদ্ধে), যখন মহিলা নার্সদের বিরল হিসাবে বিবেচনা করা হয়েছিল, ফ্লোরেন্স নাইটিঙ্গেল নার্সিংয়ে তার দক্ষতা দেখান। ফ্লোরেন্সের কাজের ফলে রাজকীয় কমিশন গঠন হয়। আর্মি মেডিকেল স্কুল ১৮৫৭ সালে প্রতিষ্ঠিত হয়।[৩] তিনি "নার্সদের নাইটিংগেল স্কুল" প্রতিষ্ঠা করেন। ১৯০৭ সালে, তিনি রাজা কর্তৃক "দ্য অর্ডার অফ মেরিট" লাভ করেন।

১৯শ শতক[সম্পাদনা]

১৮৭১ সালে, মাদ্রাজের সরকারি জেনারেল হাসপাতালে নার্সিংয়ের প্রথম স্কুলটি চারজন ছাত্র নিয়ে ছয় মাসের ডিপ্লোমা মিডওয়াইফ প্রোগ্রামের সাথে শুরু হয়। মহিলাদের জন্য প্রথম নার্সিং স্কুলটি কানপুরের সেন্ট ক্যাথরিন হাসপাতালে ডা. অ্যালিস মারভাল শুরু করেছিলেন।[৪]

ইংল্যান্ড থেকে চারজন মহিলা সুপারিনটেনডেন্ট এবং চারজন প্রশিক্ষিত নার্সকে মাদ্রাজে পোস্ট করা হয়েছিল। ১৮৯০ থেকে ১৯০০ সালের মধ্যে, মিশন বা সরকারের অধীনে অনেক স্কুল ভারতের বিভিন্ন অংশে চালু হয়েছিল। ২০শ শতকে, জাতীয় নার্সিং অ্যাসোসিয়েশনগুলি শুরু হয়েছিল।

১৮৯৭ সালে, বিধানচন্দ্র রায় উভয় লিঙ্গের নার্সিং এবং নার্সদের মানদণ্ডে কাজ করেছিলেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Florence Nightingale in India" 
  2. "Florence Nightingale biography" 
  3. "The Unforgettable - Florence Nightingale (1820-1910)" 
  4. "Nursing history in India"। ১০ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Wilkinson, Alice (১৯৫৮)। A brief history of nursing in India and Pakistan। Delhi: Trained Nurses’ Association of India। 

বহিস্থ সংযোগ[সম্পাদনা]