ভারতীয় ফুটবল চ্যাম্পিয়নের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের ফুটবল লিগ (১ম ডিভিশন)
জাতীয় ফুটবল লিগ (১৯৯৬–২০০৭)
আই-লিগ (২০০৭–২০১৭)
আই-লিগ ও ইন্ডিয়ান সুপার লিগ (২০১৭–২০২২)
ইন্ডিয়ান সুপার লিগ (২০২২–বর্তমান)
দেশ
 ভারত
প্রতিষ্ঠা
১৯৯৬
দলের সংখ্যা
১২ (২০২৩–২৪)
বর্তমান শীর্ষস্থানাধিকারী
মুম্বই সিটি
বর্তমান চ্যাম্পিয়ন
মোহনবাগান সুপার জায়ান্ট
সবচেয়ে সফল ক্লাব
মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব (৫টি শিরোপা)
মোহনবাগান সুপার জায়ান্ট (১টি শিরোপা)

ভারতীয় ফুটবল লিগ পদ্ধতির শীর্ষ স্তরের লিগের চ্যাম্পিয়নদের বিষয়ে এই নিবন্ধটি বর্ণিত।

যদিও ভারতীয় ফুটবল টুর্নামেন্টগুলি অষ্টাদশ শতাব্দী থেকে শুরু হয়, ১৯৯৬ সালে জাতীয় ফুটবল লিগ (এনএফএল) শুরু হওয়ার সাথে সাথে একটি সঠিক লীগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৬-৯৭ মরসুমে এটির সূচনা হওয়ার পর থেকে, এনএফএল-এর চ্যাম্পিয়নরা জাতীয় চ্যাম্পিয়ন হিসাবে বিবেচিত হয়েছিল। যাইহোক, এনএফএল ২০০৬-০৭ মৌসুমের পর, লীগটিকে আই-লিগ হিসাবে পুনঃব্র্যান্ড করা হয়। ২০০৭-০৮ মৌসুম থেকে, আই-লিগ চ্যাম্পিয়নরা ২০১৬-১৭ মৌসুম পর্যন্ত জাতীয় চ্যাম্পিয়ন হিসেবে বিবেচিত হয়েছিল। ২০১৭-১৮ মরসুম থেকে আইএসএল ২০২১-২২ মৌসুম পর্যন্ত আই-লিগের সাথে দেশের যৌথ প্রিমিয়ার ফুটবল লিগ হয়ে ওঠে। ২০২২-২৩ মরসুম থেকে আইএসএল দেশের একমাত্র শীর্ষ স্তরের ফুটবল লিগ হয়ে ওঠে এবং তাই আইএসএল চ্যাম্পিয়নদের জাতীয় চ্যাম্পিয়ন হিসাবে বিবেচনা করা হয়। যাইহোক, আইএসএল প্লে-অফের বিজয়ীদের ২০১৪ সালে শুরু হওয়ার পর থেকে আইএসএল চ্যাম্পিয়ন হিসাবে বিবেচনা করা হয়।

১২ টি ক্লাব আছে যারা জাতীয় ফুটবল লিগ বা আই-লিগ জিতেছে এবং ৬ টি ক্লাব যারা ইন্ডিয়ান সুপার লিগ জিতেছে যেহেতু লিগটি ভারতে যৌথ শীর্ষ বিভাগ হয়ে উঠেছে। জেসিটি হল প্রথম ক্লাব যারা ১৯৯৬-৯৭ এনএফএল জিতে যে কোন চ্যাম্পিয়নশিপ জিতেছিল। মোহনবাগান ছয়বার চ্যাম্পিয়নশিপ জিতে সবচেয়ে সফল ক্লাব। মোহনবাগান তিনবার এনএফএল, দুইবার আই-লিগ এবং একবার আইএসএল জিতেছে। এছাড়াও, মোহনবাগানই একমাত্র ক্লাব যারা অন্তত একবার এনএফএল, আই-লিগ এবং আইএসএল জিতেছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রথম ভারতীয় ফুটবল লিগ, জাতীয় ফুটবল লীগ (সাধারণত এনএফএল নামে পরিচিত) ছিল ভারতের একটি অ্যাসোসিয়েশন ফুটবল লিগ প্রতিযোগিতা যা তিনটি বিভাগে সংগঠিত হয়েছিল। লিগের প্রিমিয়ার ডিভিশনটি প্রথম ১৯৯৬-এ চালু করা হয়েছিল, যদিও আইএফএ শিল্ড এবং ফেডারেশন কাপের পছন্দের জন্য দেশটি ইতিমধ্যেই খেলাধুলায় দীর্ঘ ইতিহাস ধারণ করেছে। যদিও লিগটি এখন আই-লিগে রূপান্তরিত হয়েছে এবং সেই নামেই চলছে। এই পরিবর্তন ভারতীয় ফুটবলে আরও জনপ্রিয়তা আনবে বলে মনে করা হয়েছিল। আই-লিগের প্রথম লিগ মৌসুমে এনএফএল থেকে আটটি দল এবং প্রাক্তন বিভাগ দুই থেকে দুটি উত্তীর্ণ দল ছিল।

১৯৯৬-৯৭ ইন্ডিয়ান ন্যাশনাল ফুটবল লীগ ছিল এনএফএল-এর প্রথম সিজন এবং জেসিটি মিলস এফসি চ্যাম্পিয়ন হয়েছিল। এনএফএল যুগে যদিও কলকাতার ক্লাব ইস্টবেঙ্গল এবং মোহনবাগান যথাক্রমে তিনটির সাথে সর্বাধিক চ্যাম্পিয়নশিপ করেছিল। আই লিগের যুগ ভিন্ন যদিও লিগের বেশিরভাগ চ্যাম্পিয়ন গোয়া থেকে এসেছে।

বর্তমানে আই-লিগে সবচেয়ে বেশি চ্যাম্পিয়নশিপের দল ডেম্পো যারা লিগে তিনটি চ্যাম্পিয়নশিপ জিতেছে।

২০১৪ সালে, ইন্ডিয়ান সুপার লিগ নামে একটি নতুন ফুটবল লিগ শুরু হয়েছিল। প্রথম তিন মৌসুমে এটি এএফসি থেকে কোনো স্বীকৃতি ছাড়াই চলছিল। ২০১৭-১৮ মরসুমের আগে, আইএসএল এএফসি থেকে স্বীকৃতি পায়। জুলাই ২০১৭ সালে, এআইএফএফ প্রস্তাব করেছিল যে ইন্ডিয়ান সুপার লিগ চ্যাম্পিয়নকে এশিয়ার দ্বিতীয় স্তরের ক্লাব প্রতিযোগিতা এএফসি কাপে জায়গা দেওয়া হবে। ২৫ জুলাই ২০১৭-এ, এএফসি এআইএফএফ-এর প্রস্তাব অনুমোদন করে। এইভাবে, ২০১৭-১৮ মৌসুম থেকে, ইন্ডিয়ান সুপার লিগ চ্যাম্পিয়নরা প্রতিযোগিতার যোগ্যতা পর্যায় থেকে এএফসি কাপে অংশগ্রহণের অনুমতি পায়। এদিকে, এশিয়ার শীর্ষ ক্লাব প্রতিযোগিতা, এএফসি চ্যাম্পিয়ন্স লিগে ভারতের স্থানটি এখনও আই-লিগ দ্বারা অক্ষুণ্ণ ছিল,[১] এইভাবে দেশে দুটি লিগ সমান্তরালভাবে চলছিল। অক্টোবর ২০১৯-এ, ভারতে লিগের বিকাশের জন্য একটি রোডম্যাপ প্রস্তাব করা হয়েছিল। সমস্ত স্টেকহোল্ডাররা প্রস্তাবটি গ্রহণ করেছিলেন যেখানে ঘোষণা করা হয়েছিল যে আইএসএল প্রিমিয়াররা এখন ২০২১ সংস্করণ থেকে শুরু হওয়া এএফসি চ্যাম্পিয়ন্স লিগের অধিকারী হবে এবং আই-লিগ চ্যাম্পিয়ন এএফসি কাপ খেলতে পারবে।[২] ২০২২-২৩ মৌসুম থেকে আই-লিগ থেকে এএফসি কাপ স্লট সুপার কাপে স্থানান্তরিত হয়েছে এবং আইএসএল ভারতের একমাত্র শীর্ষ স্তরের লিগ হয়ে উঠেছে।

লিগ জয়ের তালিকা[সম্পাদনা]

১৯৯৬-২০০৭ (এনএফএল)[সম্পাদনা]

২০০৭-২০১৭ (আই-লিগ)[সম্পাদনা]

২০১৭-২০২২ (আই-লিগ ও আইএসএল)[সম্পাদনা]

আই-লিগ

আইএসএল

২০২৩-বর্তমান (আইএসএল)[সম্পাদনা]

কাপ জয়ের তালিকা[সম্পাদনা]

১৯৭৭-২০১৭[সম্পাদনা]

২০১৮-২০২৪[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ISL gets official recognition from AFC, becomes second national football league"FirstPost। ২৮ জুন ২০১৭। ২ জানুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ আগস্ট ২০১৭ 
  2. "India clubs agree to work together on league roadmap"। AFC। ১৪ অক্টোবর ২০১৯। ২৬ মে ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ ডিসেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]