ব্যবহারকারী আলাপ:Anulekha

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Bellayet কর্তৃক ১৩ বছর পূর্বে "নিবন্ধের মান" অনুচ্ছেদে

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Anulekha, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষা’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৮, ২২ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

অনুবাদ[সম্পাদনা]

গুগল ট্রান্সলেট দিয়ে করা আপনার অনুবাদ গুলো অত্যন্ত আড়ষ্ট হচ্ছে, আর তাছাড়া অনেক সমস্যাও তাতে রয়ে গেছে (সংখ্যাগুলো সব ইংরেজিতে, টেম্পলেট কাজ করে না অনেক সময়েই)। সেগুলো মেটাবার আগে পর্যন্ত যান্ত্রিক অনুবাদ থেকে বিরত থাকতে অনুরোধ করছি। আপনি অনেক তথ্য যোগ করলেও সেগুলো বিশুদ্ধ ও প্রচলিত বাংলা বলে পড়তে কষ্ট হয়। তাই এই ধরণের অনুবাদ সরাতে বাধ্য হতে হবে। দয়া করে পরামর্শটি শুনুন এবং এরকম যান্ত্রিক অনুবাদ ঠিকমত করার আগে তা থেকে বিরত থাকুন। এই অনুরোধ আগেও আপনার আইপিতে ও নিবন্ধের পাতায় করেছি। তা শুনুন, অন্যথায় এরকম ভুক্তি অপসারণ করা হতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৮, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

দুঃখিত, কিন্তু তালিবান নিবন্ধে আপনার অনুবাদকে ঠিক মানসম্মত বলা চলে না। আপনি দাবি করছেন এর অন্তর্গত বানান বহুবার পরিশোধন করা হয়েছে এখানে আপলোডের পূর্বে অথচ নানা ক্ষেত্রে দৃষ্টিকটু রকমের ভুল বানান (যেমন শুওর, প্রনালি, বিধ্ধংসি, সদশ্যসেরা (মানে কী??), আফঘানিস্তান, স্বত্তেও, অদধ্যূষিত, কাশ্মির ইত্যাদি ইত্যাদি ইত্যাদি) আগাগোড়া চোখে পড়ছে। ভাষাও যান্ত্রিক অনুবাদের মতো জড়তাগ্রস্থ। এভাবে বাংলা ভাষার প্রসার হয় না, অবনতিই হয়। এই ভুলে-ভরা নিবন্ধ উইকিপিডিয়ায় স্থান পেলে উইকিপিডিয়া সম্পর্কে পাঠক মহলে বিরূপ ধারণা সৃষ্টি হবে। আর আমাদের এত সময় নেই যে এই শতাধিক বানান ভুল ও ভাষার জড়তাকে বসে বসে সংশোধন করব। সুতরাং আপনার কাছে বিশেষ অনুরোধ আপনি অনুগ্রহ করে বানান সংশোধন করে প্রাঞ্জল মান্য চলিত গদ্যে নিবন্ধটি পুনর্লিখন করুন। নতুবা, দুঃখের সঙ্গে জানাচ্ছি, এই নিবন্ধের বৃহত্তম অংশ মুছে ফেলা ছাড়া আমাদের কোনো উপায় থাকবে না। --অর্ণব দত্ত (আলাপ) ০৮:০৪, ১২ মার্চ ২০১০ (UTC)

আপনার অভিযোগ মেনে নিয়েই বলছি যে আমার অনুবাদ যান্ত্রিক নয়, কিন্তু যে পদ্ধতিতে এটা টাইপ করা হয় তা অবশ্যই যান্ত্রিক. এর মানে টাইপের সময় প্রচলিত সমস্ত বাংলা বানান একইরকম ভাবে পাওয়া যায় না. তাই আপনি যেধরনের ভ্রান্তির কথা তুলে ধরেছেন তা এসে যায় অনিচ্ছাকৃত. আর অনুবাদের জড়তার প্রসঙ্গে বলি , এই অনুবাদ এর ইংরেজি সংস্করণের অনুবাদ. এখানে স্বাধীন অনুবাদের চেষ্টা করা হয়নি যেহেতু এই ধরনের প্রচেষ্টা এখনও সূচনালগ্নে রয়েছে. আপনাদের সহযোগিতা একান্ত কাম্য এই বিষয়ে যাতে ভবিষ্যতে আরো উন্নত মানের অনুবাদ পেশ করা যায়. আশা করি আপনি সহমত হবেন. ধন্যবাদ. অনুলেখা

সর্বশেষ সতর্কবার্তা[সম্পাদনা]

আপনার অগ্রহণযোগ্য ও ধ্বংসাত্মক সম্পাদনার প্রেক্ষিতে, আপনাকে প্রদান করা এটিই হচ্ছে সর্বশেষ সতর্কবার্তা। আপনি যদি উইকিপিডিয়ায় এরকম ধ্বংসপ্রবণ সম্পাদনা অব্যাহত রাখেন, যার একটি আপনার দ্বারা পলাশীর যুদ্ধ নিবন্ধে সম্পাদিত হয়েছে, তবে পরবর্তী কোনো সতর্কবার্তা ব্যতিরেকেই আপনাকে বাধাদান করা হতে পারে। — তানভিরআলাপঅবদান ↓ ০৭:০৫, ৪ জুন ২০১০ (UTC)

সম্পাদনা বাতিল ও সতর্কবার্তা প্রসঙ্গ[সম্পাদনা]

সুপ্রিয়, Anulekha। Wikitanvir-এর আলাপ পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।
তানভিরআলাপঅবদান ↓ ১১:৫২, ১৭ জুন ২০১০ (UTC)

নিবন্ধের মান[সম্পাদনা]

সুপ্রিয় অনুলেখা,

আপন্সার অবদানের জন্য অনেক ধন্যবাদ। অমিতাভ বচ্চনের উপরে লেখা ভুক্তিটি আমি যাচাই করে দেখেছি। এবারে নিবন্ধটি আগের চেয়ে অনেক মানসম্মত হয়েছে। ইতিমধ্যেই হয়তো খেয়াল করেছেন, বেলায়েত এই ভুক্তিটি উইকিপিডিয়ার মূল নিবন্ধ অমিতাভ বচ্চন এ আস্তে আস্তে যোগ করেছেন।

শুরু থেকেই আপনাকে আসলে এই ব্যাপারটাই বলতে চেয়েছি, মেশিন-অ্যাসিস্টেড অনুবাদে আমাদের সমস্যা নেই, যদি অনুবাদটি হাতে হাতে মেরামত করে দেয়া হয়। আপনার এবারের ভুক্তিতে আপনি যথেষ্ট সময় দিয়েছেন, তাই ভুক্তিটির ভাষা সুপাঠ্য এবং ব্যকরণগতভাবে শুদ্ধ হয়েছে। এই ধরণের অনুবাদকে বাংলা উইকিতে আমরা সব সময়েই স্বাগতম জানাই। আপনার অন্য লেখাটিও আমরা যাচাই করে দেখবো। অন্যান্য নিবন্ধের ক্ষেত্রেও আপনি যদি প্রথমে আপনার ইউজারস্পেসে রেখে নিবন্ধ শুরু করেন, এবং নিবন্ধের সমস্যা দূর করার পরে আমাদের জানান, তবে সেটা যাচাই করে আমরা মূল নিবন্ধে আপনার লেখা যোগ করে দিবো।

ভালো থাকুন। --রাগিব (আলাপ | অবদান) ১৫:২১, ১১ আগস্ট ২০১০ (ইউটিসি)উত্তর দিন

প্রিয রাগিব, আপনার মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ। অমিতাভ বচ্চনের ওপরে আমার ভুক্তিটা আদ্যপ্রান্ত পড়ে দেখার ও উইকিপিডিয়ার মূল নিবন্ধে যোগ করার জন্য বেলায়েতকেও আমার আন্তরিক ধন্যবাদ থাকলো। আমার করা অন্যান্য কাজগুলো আপনাদের উপদেশ মতো ইউজারস্পেসে রেখে নিবন্ধ শুরু করবো, এবং আপনাদের সুবিধা মতো সেগুলো আপনারা দেখে নিলেই হবে। যাইহোক আপনাদের তরফে এই সহযোগিতায় আমি যথেষ্ট উত্সাহিত বোধ করছি, সেজন্য আপনাদের সবাইকে আরোও একবার ধন্যবাদ। নমস্কারান্তে Anulekha (আলাপ) ১০:৩০, ১২ আগস্ট ২০১০ (ইউটিসি)উত্তর দিন

যোধা আকবর নিবন্ধটি দেখে দেবো। কিন্তু অরন্য উচ্ছেদ নিবন্ধটি কোথায় আছে? আপনার ইউজার স্পেসে অন্তত এটি পেলাম না। --রাগিব (আলাপ | অবদান) ০৭:২০, ২৪ আগস্ট ২০১০ (ইউটিসি)উত্তর দিন

User:চয়ন০৯০৯ নামে আপনার বন্ধুকেও কিন্তু খুজে পাচ্ছি না। আপনাকে এবং আপনার বন্ধুকে ইউজার পেইজ বা ব্যবহারকারী পাতা তৈরি করে তাতে আপনাদের সম্পর্কে তথ্য রাখার অনুরোধ করছি, যেমন আমার ব্যবহারকারী পাতা হল User:Bellayet।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪১, ২৪ আগস্ট ২০১০ (ইউটিসি)উত্তর দিন