চপলী হাইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চপলী হাইট
থিয়েটারে মুক্তি পাওয়া পোস্টার
পরিচালকদীপেন্দ্র কে খানাল
প্রযোজকঅর্জুন কুমার
শ্রেষ্ঠাংশেবিনিতা বড়াল, আমির গৌতম, রাজ ঝিমিরে
সুরকারঅর্জুন কুমার
চিত্রগ্রাহকনিরাজ কান্দেল
সম্পাদকদিরঘা খড়কা
প্রযোজনা
কোম্পানি
আশমা ফিল্মস
মুক্তি
  • ১৬ মার্চ ২০১২ (2012-03-16)
দেশনেপাল
ভাষানেপালি
নির্মাণব্যয়रु ১৫ লক্ষ
আয়रु ৩.৫ কোটি

চপলী হাইট ২০১২ সালের নেপালি প্রেমমূলক মনস্তাত্ত্বিক থ্রিলার চলচ্চিত্র যেখানে অভিনয় করেছেন আমির গৌতম, রাজ ঝিমিরে এবং বিনিতা বড়াল। এটির শুটিং হয়েছে কাঠমান্ডুর চপলী হাইট এলাকায়।[১]

দীপেন্দ্র কে খানাল পরিচালিত ও অর্জুন কুমার অর্থায়নে নির্মিত সিনেমাটির শুটিং হয়েছে ২৫ দিনের মধ্যে। এটি পোখারার একটি ছাত্রাবাসে থাকা একটি মেয়ে (বিনিতা) এবং তার প্রেমে পড়া দুটি ছেলের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে।

কাহিনী[সম্পাদনা]

আমির ও বিনিতা(বাইনী) পোখারা থেকে চপলী হাইটে রাজের বাড়িতে বাস করতে আসে, তবে আমির ও বিনিতার সম্পর্ক এইসময়ে অবনতি হয় এবং একটি দুর্ঘটনা ঘটে।

আমির ভাবতে শুরু করে যে বেনি রাজের দিকে আকৃষ্ট হয়েছে। একটি ঘটনা ঘটে যেখানে বেনি রাজকে তার প্রিয় হিসাবে কল্পনা করতে এবং তাকে চুম্বন করতে উৎসাহিত করে। আমির এই দৃশ্যের সাক্ষ্য দেয়, রেগে যায় এবং চলে যায়। বিনি,বুঝতে পেরে আমির তার উপর রাগান্বিত হয়েছে, তাকে অনুসরণ করে। আমির বলে যে বিনকে প্রায় চুমু খেতে খেতে তিনি বিরক্ত হয়ে গেছেন,বিনিময়ে বিনি বলেছিলেন যে তিনি রাজকে সবেমাত্র চুমু খেলছিলেন। আমির রাতে বিনিকে রাজের বাড়িতে ছেড়ে যায় এবং আর ফিরে আসে না।

বাইনী সকালে ঘুম থেকে উঠে সন্ধান করে দেখে যে আমির আর নেই। সে চিৎকার করে এবং নিজেকে হত্যা করার চেষ্টা করে। রাজ তাকে বাঁচায়। বাইনী আমিরকে ছাড়াই তার জীবন শুরু করে। রাজ বিনিকে রাজি করানোর চেষ্টা করে যে আমিরের চেয়ে সে তাকে খুব বেশি ভালবাসে। রাজ এমন একটি পার্টি আয়োজন করে যেখানে একমাত্র অতিথি বিণী এবং রাজ, এবং তিনি বিনিকে প্রস্তাব দেন। রাজ বাইনিকে দৃঢ়প্রত্যয় জানায় যে যা ঘটেছিল তা জীবনের অংশ এবং তার উচিত এটি গ্রহণ করা এবং এগিয়ে যাওয়া। বিণি রাজের বিয়ের প্রস্তাবের সাথে আমির তাকে ফেলে আসা বাস্তবতা মেনে নেয়।

পরবর্তী দৃশ্যে বিনি তার সাথে বিছানায় রাজ এবং আমিরকে একসাথে দেখতে পায়। রাজ ও আমির বিনের কাছে তাদের অতীতকে প্রকাশ করেছিল: তারা খুব শৈশবকালের বন্ধু ছিল, একে অপরকে যা পছন্দ তা পছন্দ করে। যখন তারা বড় হয়, তাদের বাবা-মা তাদের আলাদা করে দেয় এবং রাজকে চপলী হাইটে চলে যেতে বাধ্য করে, আমিরকে পোখরায় রেখে যায়। তারা প্রকাশ করে যে তারা এখনও একে অপরকে ভালবাসে এবং তাদের বেনি সহ তাদের শৈশবকালের মতোই সমস্ত কিছু একে অপরের সাথে ভাগ করে নিতে চায়। বাইনি তাদের জানায় যে তারা অসুস্থ এবং তাদের একটি ডাক্তার দরকার। বেনি পুলিশকে ফোন করার চেষ্টা করে, কিন্তু রাজ ও আমির তাকে থামিয়ে দেয়।

পরবর্তী দৃশ্যে, রাজ এবং আমির বাইনিকে তাদের সাথে একসাথে থাকার জন্য উপভোগ করার এবং এটি উপভোগ করার জন্য একটি পরিকল্পনা তৈরি করতে দেখা যায়,বাইনি পরিকল্পনা করে তাদের অবশ্যই হত্যা করতে হবে, অন্যথায়, তাদের সত্যতা পৃথিবীর কাছে প্রকাশ হয়ে যাবে। বিনি তার পিতা তাকে যে বলেছিলেন তা তিনি তাঁর গর্বের কথা স্মরণ করে এবং তাঁর শৈশবকালের শপথের কথা স্মরণ করে যে তিনি কখনই সমাজে তার মর্যাদা কমবেন না। তিনি কীভাবে তার বাবার আস্থার সাথে বিশ্বাসঘাতকতা করেছিলেন সে সম্পর্কে চিন্তা করে চিৎকার করেন এবং রাজ এবং আমিরের সত্য প্রকাশ করার জন্য শপথ করেন।

বিন বুঝতে পারে সে রাজ ও আমিরের মধ্যে আটকা পড়েছে।এর মধ্যেই তারা তার শপথের কথা জেনে যায়,আমির তাকে খুব খারাপভাবে মারে,যাতে সে ছাদ থেকে ছিটকে পড়ে। বাইনী মাটিতে পড়ে যায়। রাজ ও আমির ছাদ থেকে নেমে দেখেন সে আর মাটিতে নেই। সে ইতিমধ্যে পালিয়ে গেছে। তারা বাইনি কে খুঁজে বের করার চেষ্টা করে। প্রকৃতপক্ষে তারা দুইজন সমকামী।এরপর বাইনী একদিন রাতে লুকিয়ে দুজনকে হত্যা করে এবং একটি কবরস্থান খনন করে সেখানে তিনি চপলী হাইটে একসাথে রাজ এবং আমিরকে সমাধিস্থ করেন তাদের চির বন্ধুত্বের প্রতীক হিসাবে। এভাবেই চলচ্চিত্রটি শেষ হয়।

প্রতিক্রিয়া[সম্পাদনা]

বক্স অফিসে ভাল সংগ্রহ সত্ত্বেও সমালোচকরা এর সম্পর্কে নেতিবাচক প্রতিক্রিয়া‌ দিয়েছেন।[২][৩][৪]

কিছু ইতিবাচক পর্যালোচনাও ছিল, মনোজ পণ্ডিত মুভিটি সম্পর্কে দু'বার লিখেছিলেন এবং এটিকে একটি ভাল চলচ্চিত্র বলেছেন, যার সমস্ত উপাদান সঠিক জায়গায় রয়েছে।

বক্স অফিস[সম্পাদনা]

চপলী হাইট বক্স অফিসে প্রথম দিনে প্রায় ৫০ লক্ষ রুপি সংগ্রহ করেছিল।[৫] অনানুষ্ঠানিক পরিসংখ্যান দ্বিতীয় দিনে ৭০ লক্ষ রুপি সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছে।[৬] শেষ পর্যন্ত বক্স অফিসে এটির মোট সংগ্রহ প্রায় সাড়ে তিন কোটি রুপি।

সিকুয়েল[সম্পাদনা]

এই চলচ্চিত্রটির সিকুয়েল হিসাবে চপলী হাইট ২ নির্মাণ করা হয়।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Chapali Heights - a movie for Adult audience"। Movies Nepal। ২০১২-০২-০৯। ২০১২-০৯-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৮ 
  2. "No height, no depth | et cetera | :: The Kathmandu Post ::"। Ekantipur.com। ২০১৫-০৬-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৮ 
  3. "Chapali Height, You don't want to go there! MYREPUBLICA.com - News in Nepal: Fast, Full & Factual, POLITICAL AFFAIRS, BUSINESS & ECONOMY, SOCIAL AFFAIRS, LIFESTYLE, SPORTS, OPINION, INTERVIEW, INTERNATIONAL, THE WEEK news in English in Nepal"। Myrepublica.com। ২০১২-০৩-২০। ২০১৫-০৬-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৮ 
  4. "Height of nothingness - Today's Editions News"। The Himalayan Times। ২০১২-০৯-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৮ 
  5. "Is sex good for Nepali film industry? | Nepali Movies, Nepali Films"। Xnepali.net। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৮ 
  6. "Vishma Ko blog: Chapali height collects 70 lakhs in two days"। Salamnepal.com। ২০১২-০৩-১৮। ২০১৪-০৫-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৮ 
  7. "Chapali Height sequel Chapali Height 2 starts\publisher=xnepali.net"