ব্যবহারকারী:Sbb1413/অ্যাপোলো কমান্ড ও সার্ভিস মডিউল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাপোলো কমান্ড ও সার্ভিস মডিউল
(সিএসএম)
অ্যাপোলো ১৫ অভিযান চলাকালীন চান্দ্র কক্ষপথে অ্যাপোলো কমান্ড ও সার্ভিস মডিউল এনডেভার।
প্রস্তুতকারকনর্থ আমেরিকান এভিয়েশন
নর্থ আমেরিকান রকওয়েল
নকশাকারম্যাক্সিম ফ্যাজে
উৎস দেশমার্কিন যুক্তরাষ্ট্র
চালনাকারীনাসা
প্রয়োগমানব সিসলুনারচান্দ্র কক্ষপথ অভিযান
স্কাইল্যাব মানব খেয়াযান
অ্যাপোলো–সয়ুজ
সবিস্তার বিবরণী
মহাকাশযানের ধরনক্যাপসুল
সময়কাল১৪ দিন
উৎক্ষেপণ ভরভূ-কক্ষপথ: ৩২,৩৯০ পা (১৪,৬৯০ কেজি)
চান্দ্র কক্ষপথ: ৬৩,৫০০ পা (২৮,৮০০ কেজি)
শুষ্ক ভর২৬,৩০০ পা (১১,৯০০ কেজি)
পেলোড ক্ষমতা২,৩২০ পা (১,০৫০ কেজি)
মনুষ্য ধারণ ক্ষমতা৩ জন
আয়তন২১৮ ঘনফুট (৬.২ মি)
বিদ্যুৎতিনটি ১.৪ কিলোওয়াট ৩০ ভোল্ট ডিসি জ্বালানি কোষ
ব্যাটারিতিনটি ৪০ অ্যাম্পিয়ার-ঘণ্টা সিলভার অক্সাইড
অবস্থাননিম্ন ভূ-কক্ষপথ
সিসলুনার মহাকাশ
চান্দ্র কক্ষপথ
মাত্রা
Length৩৬.২ ফু (১১.০ মি)
Diameter১২.৮ ফু (৩.৯ মি)
উৎপাদন
অবস্থাঅবসরপ্রাপ্ত
নির্মাণ৩৫টি
উৎক্ষেপণ১৯টি
পরিচালনাগত১৯টি
ব্যর্থ২টি
ধ্বংসপ্রাপ্ত১টি
প্রথম উৎক্ষেপণ২৬ ফেব্রুয়ারি ১৯৬৬ (এএস-২০১)
শেষ উৎক্ষেপণ১৫ জুলাই ১৯৭৫ (অ্যাপোলো–সয়ুজ)
সর্বশেষ অবসর২৪ জুলাই ১৯৭৫
সার্ভিস প্রপালসন সিস্টেম[১]
যা দ্বারা চালিত১টি এজে১০-১৩৭
সর্বোচ্চ ঘাত৯১.১৯ কিলোনিউটন (২০,৫০০ পাউন্ড-বল)
সুনির্দিষ্ট বেগ৩১৪.৫ isp[রূপান্তর: অজানা একক]
জ্বলন সময়৭৫০ সেকেন্ড
জ্বালানিএরোজিন ৫০/NO
Related spacecraft
Flown withঅ্যাপোলো লুনার মডিউল
Configuration

অ্যাপোলো ব্লক ২ সিএসএম-এর ডায়াগ্রাম
← জেমিনি ওরায়ন

অ্যাপোলো কমান্ড ও সার্ভিস মডিউল (ইংরেজি: Apollo Command and Service Module) বা সিএসএম (ইংরেজি: CSM) হচ্ছে মার্কিন অ্যাপোলো কর্মসূচিতে ব্যবহৃত অ্যাপোলো মহাকাশযানের দুটি মূল উপাদানের মধ্যে একটি। সিএসএম তিনজন নভোচারীঅ্যাপোলো লুনার মডিউলকে (লেম) চান্দ্র কক্ষপথ অবধি বহন করত এবং ঐ তিনজন নভোচারীদের নিয়ে পৃথিবীতে ফিরে যেত। এই মহাকাশযানটি দুটি অংশ নিয়ে গঠিত: শঙ্কু-আকৃতির কমান্ড মডিউল, যা নভোচারীদের এবং বায়ুমণ্ডলীয় পুনঃপ্রবেশ ও পানিতে বা জলে অবতরণের জন্য প্রয়োজনীয় উপকরণ বহন করত; এবং চোঙাকৃতির সার্ভিস মডিউল, যা অভিযান চলাকালীন প্রয়োজনীয় জ্বালানি, বিদ্যুৎ ও ভোগ্য বস্তু বহন করত। একটি আমবিলিকাল কেবল দিয়ে দুই মডিউলের মধ্যে বিদ্যুৎ ও ভোগ্য বস্তুর আদানপ্রদান করা হতো। ফিরতি পথে কমান্ড মডিউলের পুনঃপ্রবেশের আগে এই আমবিলিকাল সংযোগকে বিচ্ছিন্ন করা হতো এবং সার্ভিস মডিউলটি বায়ুমণ্ডলে দগ্ধ হয়ে যেত।

১৯৬১ সালের নভেম্বর থেকে নর্থ আমেরিকান এভিয়েশন মহাকাশ সংস্থা নাসার জন্য সিএসএম তৈরি করত। প্রাথমিকভাবে একটি রকেট পর্যায়ের মাধ্যমে চাঁদে অবতরণ করে উপরের পর্যায় দিয়ে সমস্ত তিনজন নভোচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনা যায় এভাবে একে নকশা করা হয়েছিল। এক্ষেত্রে পৃথক চন্দ্র অবতরণ যানের প্রয়োজন থাকত না এবং অন্য মহাকাশযানের সাথে ডক করারও প্রয়োজন থাকত না। পরবর্তী নকশা পরিবর্তনের ফলে দুইরকম সিএসএম-এর নকশা করা হয়েছিল: মানবহীন অভিযান ও একটি মানব ভূ-কক্ষপথ উড্ডয়নের (অ্যাপোলো ১) জন্য ব্লক ১ এবং চন্দ্র অবতরণ যানের সাথে ব্যবহারের জন্য আরও উন্নত ব্লক ২। অ্যাপোলো ১-এর উৎক্ষেপণ মহড়া চলাকালীন কমান্ড মডিউলে অগ্নিকাণ্ডের জন্য সেখানকার তিনজন নভোচারীর মৃত্যু হয়েছিল এবং কমান্ড মডিউলটি ধ্বংস হয়ে গিয়েছিল। ব্লক ২ মহাকাশযানে অগ্নিকাণ্ডের উৎসকে সংশোধন করা হয়েছিল এবং সমস্ত মানব অ্যাপোলো মহাকাশ যাত্রায় এটি ব্যবহার করা হয়েছিল।

মহাকাশে ১৯টি সিএসএম উৎক্ষেপণ করা হয়েছিল, যার মধ্যে ৯টি সিএসএম ১৯৬৮ থেকে ১৯৭২ সালের মধ্যে মানুষদের চাঁদে পাঠিয়েছিল এবং অন্যান্য দুটি সিএসএম অ্যাপোলো কর্মসূচির অধীন নিম্ন ভূ-কক্ষপথে মানব উড্ডয়ন পরীক্ষা সম্পন্ন করেছিল। এর আগে মানবহীন অ্যাপোলো পরীক্ষার অধীনে ৪টি কমান্ড মডিউলকে ওড়ানো হয়েছিল, যার মধ্যে দুটি উড্ডয়ন উপকক্ষীয় এবং অপর দুটি উড্ডয়ন কক্ষীয় ছিল। অ্যাপোলো কর্মসূচি সমাপ্ত হওয়ার পর ১৯৭৩–৭৪ সালে তিনটি সিএসএম নভোচারীদের স্কাইল্যাব মহাকাশ স্টেশন অবধি ভ্রমণ করত। ১৯৭৫ সালে অবশিষ্ট সিএসএম-টি আন্তর্জাতিক অ্যাপোলো–সয়ুজ অভিযানের অধীনে সোভিয়েত ইউনিয়নের সয়ুজ ১৯ মহাকাশযানের সাথে ডক করেছিল।

  1. "Aerojet AJ10-137 Archives"। ডিসেম্বর ২৫, ২০২২।