বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:Hm00444412/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


আন্তঃসড়ক ১৫ (I-15) একটি আন্তঃরাজ্য - মহাসড়ক সান দিয়েগো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চলমান, উত্তর পশ্চিম অ্যারিজোনার মোহাবে কাউন্টির মধ্যে দিয়ে কানাডা –যুক্তরাষ্ট্র সীমান্ত পর্যন্ত। দৈর্ঘের স্বল্পতা(২৯.৪৩ মাইল [৪৭.৩৬ কিমি]) এবং বাকি অ্যারিজোনা থেকে বিচ্ছিন্নতা সত্ত্বেও এই মহাসড়ক তার সৌন্দৰ্য, নিঃসঙ্গতা এবং নদীখাতের জন্যে বিখ্যাত। নেভাডার সীমান্তের মেসকিট শহর থেকে শুরু হয়ে উত্তর-পূর্ব দিকে গিয়ে উটাহ সীমান্তের সেন্ট জর্জ শহরে শেষ হয়েছে।


I-15 রুটএর দক্ষিণ অংশ মোটামুটি নির্মিত হয়েছিল রুট ৯১ এর সমান্তরাল বরাবর (ইউ এস ৯১) এবং এটির উত্তর অংশ যেটি ভারজিন নদীর খাত বরাবর গেছে সেটি একটি সীমাহীন প্রান্তরের মধ্যে দিয়ে গিয়ে নদীখাতের মধ্যে দিয়ে গিয়ে উটাহতে প্রবেশ করেছে । ১৯৬০ নাগাদ এই সড়কটির দক্ষিনঅংশটি সম্পূর্ণ হয়ে যায় এবং সাধারনের জন্য়ে উম্মুক্ত করে দেওয়া হয়। ১৯৭৩ নাগাদ ভারজিন নদী সংলগ্ন এলাকার রাস্তাটি খুলে দেওয়া হয়। তৎকালীন সময়ে আন্তঃরাজ্য সড়কগুলির মধ্যে এটিই সবথেকে দামি রাস্তা ছিল(প্রতি মাইল)।

রুট বিবরণ[সম্পাদনা]

ভারজিন নদীর উপরে একটি ঝড় উঁকি দিচ্ছে।

ট্রাফিক ভলিউম ধরে অ্যারিজোনা এলাকায় প্রতিদিন গড়ে ২৩০০০ যানবাহন যাতায়াত করে। এই সড়কটি আবার ক্যানামেক্স করিডোর এর অন্তর্গত (ক্যানামেক্স করিডোর উত্তর আমেরিকার একটি বাণিজ্যপথ যেটি কানাডা থেকে আমেরিকা পর্যন্ত বিস্তারিত)।


I-15 দেখা যায়, ভারজিন নদীর ঘাটের উত্তর বাঁক থেকে।
I-15 ১৮ নং প্রস্থান(এক্সিট)


ইতিহাস[সম্পাদনা]

I-15 বিকেলের আলোয়

দক্ষিন ক্যালিফোর্নিয়া থেকে উত্তর-পশ্চিম অ্যারিজোনার মধ্যে দিয়ে দুটি প্রধান রাস্তা ছিল যেটি প্রাচীন স্প্যানিশ ট্রেল এর অন্তর্গত ছিল। একটি উত্তর দিকে উটাহ এর মাঝে চলে গেছে, অন্যটা উত্তরপূর্বে অ্যারিজোনার ভারজিন নদীর ঘাট বরাবর গেছে। ১৯২০ সাল নাগাদ যখন অ্যারোহেড ট্রেল নামাঙ্কিত হয় এবং তার আর কিছুদিন পর ইউ এস্ রুট ৯১ (১৯২৬) চালু হয়, নেভাডা এবং উটাহ -এর অটোমোবাইল ভ্রমণকারীরা তখন সেন্ট জর্জ পৌঁছানোর জন্যে উত্তরের বাঁক নিয়ে পূর্বদিকের রাস্তা ধরত।


আন্তঃসড়কের যখন পরিকল্পনা করা হয় উচ্চপদস্থ কর্মচারীরা ইউ এস রুট ৯১ এর থেকে ১২ মাইল(১৯ কিমি) রাস্তা কম করার চেস্টা করেন। ভারজিন নদীর খাতের ঢাল এবং নয়নাভিরাম দৃশ্যের সুবিধা নেয়ার জন্যে রাস্তাটির পরিকল্পনা নদীখাত বরাবরই করা হয়। ১৯৬০এর শুরুর দিকে নেভাডা এবং ভারজিন নদীর ঘাট অব্দি কাজ মোটামুটি সম্পন্ন হয়ে যায়। মোহাবে কাউন্টির কিছু সেতু সম্পন্ন হ্তে মোটামুটি ১৯৬২ সাল অব্দি সময় লাগে। লিটলফিল্ডের কাছে ভারজিন নদীর উপরের সেতু তৈরী শেষ হয় ১৯৬৪তে।

ঘাটের মধ্যে নির্মাণকাজ খুবই ধীরে ধীরে এগোতে থাকে।

শেষমেষ ১৯৭৩এর ১৪ই ডিসেম্বর ঘাট অংশটি সাধারনের জন্যে খোলা হয়।

ঘাটের মধ্যে শুধু নির্মাণই কঠিনই ছিল না, এই প্রজেক্টটি পদে পদে প্রাকৃতিক বিপর্যয়, যান্ত্রিক বাধা এবং মনুষ্যজনিত বাধা অতিক্রম করতে বাধ্য হয়।


এমনকি এটা খোলার আগেই, সবচেয়ে নয়নাভিরাম রাস্তা হিসেবে স্বীকৃত হয়। [১][২]


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Costliest Rural Freeway: $100 An Inch"। Fresno Bee। নভেম্বর ২৬, ১৯৭২। 
  2. Staff। "Final List of Nationally and Exceptionally Significant Features of the Federal Interstate Highway System"Federal Highway Administration। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০০৭