বিপ্লব ভট্টাচার্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিপ্লব ভট্টাচার্য
ব্যক্তিগত তথ্য
জন্ম (1981-01-07) ৭ জানুয়ারি ১৯৮১ (বয়স ৪৩)
জন্ম স্থান বাংলাদেশ
মাঠে অবস্থান গোলরক্ষক
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
১৯৯৭–২০০৩ আরামবাগ
২০০৪ ব্রাদার্স ইউনিয়ন
২০০৫–২০০৬ ঢাকা মোহামেডান
২০০৭–২০১০ ঢাকা আবাহনী
২০১০–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১২–২০১৮ শেখ রাসেল
২০১৯ ব্রাদার্স ইউনিয়ন (০)
জাতীয় দল
১৯৯৭–২০১১ বাংলাদেশ ১৯ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

বিপ্লব ভট্টাচার্য (জন্ম: ৭ জানুয়ারি ১৯৮১) হলেন একজন বাংলাদেশী সাবেক পেশাদার ফুটবল খেলোয়াড়। বিপ্লব তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় শেখ রাসেলের হয়ে একজন গোলরক্ষক হিসেবে খেলেছেন।

১৯৯৭–৯৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব আরামবাগের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছিলেন, যেখানে তিনি ৬ মৌসুম অতিবাহিত করেছিলেন। অতঃপর ২০০৪–০৫ মৌসুমে তিনি ব্রাদার্স ইউনিয়নে যোগদান করেছিলেন। ব্রাদার্স ইউনিয়নে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর ঢাকা মোহামেডানের সাথে চুক্তি স্বাক্ষর করেছিলেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ এবং শেখ রাসেলের হয়ে খেলেছিলেন। সর্বশেষ ২০১৮–১৯ মৌসুমে, তিনি শেখ রাসেল হতে বাংলাদেশী ক্লাব ব্রাদার্স ইউনিয়নে যোগদান করেছিলেন; ব্রাদার্স ইউনিয়নের হয়ে মাত্র ১ মৌসুম খেলার পর তিনি অবসর গ্রহণ করেছিলেন।

১৯৯৭ সালে, বিপ্লব বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছিলেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি সর্বমোট ১৯ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। দলগতভাবে, বিপ্লব সর্বমোট ৬টি শিরোপা জয়লাভ করেছিলেন, যার মধ্যে ১টি ব্রাদার্স ইউনিয়নের হয়ে, ১টি ঢাকা মোহামেডানের এবং ৩টি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বিপ্লব ভট্টাচার্য ১৯৮১ সালের ৭ই জানুয়ারি তারিখে বাংলাদেশে জন্মগ্রহণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

১৯৯৭ সালের ২৭শে মার্চ তারিখে, মাত্র ১৬ বছর ২ মাস ২১ দিন বয়সে, বিপ্লব সৌদি আরবের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছিলেন। [১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটিতে বাংলাদেশ ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। ২০১১ সালের ২৯শে জুন তারিখে, তিনি পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন, ম্যাচটি বাংলাদেশ ৩–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।

২০১১ সালের ৩রা জুলাই তারিখে বিপ্লব ৩০ বছর বয়সে বাংলাদেশের হয়ে তার সর্বশেষ ম্যাচটি খেলে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেছিলেন। পাকিস্তানের লাহোরের পাঞ্জাব স্টেডিয়ামে অনুষ্ঠিত পাকিস্তানের বিরুদ্ধে উক্ত ম্যাচে ০–০ গোলে ড্র হয়েছিল, ম্যাচটিতে তিনি পূর্ণ ৯০ মিনিট খেলেছিলেন। আন্তর্জাতিক ফুটবলে, তার ১৪ বছরের খেলোয়াড়ি জীবনে তিনি সর্বমোট ১৯ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ১৯৯৭
১৯৯৯
২০০৩
২০০৫
২০০৬
২০০৭
২০১০
২০১১
সর্বমোট ১৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Courtney, Barrie (২০০৫-০২-০২)। "International Matches 1997 – Asia"RSSSF। সংগ্রহের তারিখ ২০১০-০২-১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]