বন্ধুত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অন্য ব্যবহারের জন্য, দেখুন Friendship (disambiguation)
"Friend" এখানে পুননির্দেশ করা হয়েছে। অন্য ব্যবহারের জন্য, দেখুন Friends (disambiguation)

বন্ধুত্ব হচ্ছে দুই অথবা তার অধিক কিছু মানুষের মধ্যে একটি সম্পর্কবিশেষ যাদের একে অপরের প্রতি পারস্পরিক স্নেহ রয়েছে। [১] বন্ধুত্বকে ব্যক্তিগত সম্পর্কের খুব কাছের একটি অংশ ধরা হয়। বন্ধুত্ব সমাজবিদ্যা , সামাজিক মনোবিজ্ঞান , নৃতত্ত্ব , এবং দর্শনের গবেষণা ক্ষেত্র অন্তর্ভুক্ত করা হয়েছে । বন্ধুত্ত্বের একাডেমিক তত্ত্ব সহ বিভিন্ন প্রস্তাব দেওয়া হয়েছে যেমন সামাজিক বিনিময় তত্ত্ব, ইকুইটি তত্ত্ব, রিলেশনাল ন্যায়, এবং এটাচমেন্ট শৈলী ইত্যাদি।

পরিচ্ছেদসমূহ

বন্ধুত্বের মান[সম্পাদনা]

বন্ধুত্বের যোগ্যতা যাচাইয়ে নিচের বিষয়গুলি আবশ্যকঃ

  • পারস্পরিক বিশ্বাস
  • একে অপরের সঙ্গ উপভোগ করা
  • সহানুভূতি থাকা
  • পারস্পরিক চিন্তাভাবনা ও মূল্যবোধের গুরুত্ব দেওয়া, কম্প্রোমাইজ করার ক্ষমতা থাকা, মানসিক সমর্থন দেওয়া
  • অন্যের ভাল কীভাবে হবে এই বাসনা থাকা
  • কঠিন সত্যের স্বীকার করে হলেও নিজের সততার প্রমাণ দেওয়া।
  • প্রয়োজনে সবার জন্য ইতিবাচক, গভীর কোন সিদ্ধান্তে পৌছাতে নিজেদের মধ্যে সমঝোতা করা
  • তুমি কি করতেছ এটা নিয়ে বন্ধুদের মধ্যে কোন সংশয় না থাকা

সাংস্কৃতিক বৈচিত্র[সম্পাদনা]

প্রাচীন গ্রিস[সম্পাদনা]

বন্ধুত্ব ছিল নৈতিক দর্শনের একটি বিষয় যা নিয়ে প্লাটো , অ্যারিস্টট্ল , এবং স্টইক্স ব্যাপক আলোচনা করেছেন। এই আধুনিক যুগে কম আলোচনা হয়েছে, নীতিশাস্ত্র যাও contextualist এবং নারীবাদী পন্থা পুনরায় আবির্ভাব হওয়া পর্যন্ত। [২] বন্ধুত্বের মধ্যে সরলতা একটি পরিবর্ধন হিসেবে মনে করা হয়; অ্যারিস্টট্ল লিখেছিলেন, "একজন ব্যক্তি তার বন্ধুর সাথে একইভাবে সম্পর্কিত যেভাবে সে নিজে নিজের সাথে সম্পর্কিত, যেহেতু, একজন বন্ধু একজন ব্যক্তি এবং তাই তার নিজেরএকটা চিন্তাধারা আছে সুতরাং বন্ধু হচ্ছে ওই একই চিন্তাধারায় বিশ্বাসী ব্যক্তি।" [৩] প্রাচীন গ্রিকে " বন্ধু "এবং" প্রেমিক "- একই শব্দ ব্যবহার করা হয়। [৪]

ইসলামী[সম্পাদনা]

ইসলামী সংস্কৃতিতে বন্ধুত্ব সাহচর্য্য বা আছাব নামেও পরিচিত,যা ইসলামী মিডিয়া একটি উপযুক্ত ও গুরুত্বপূর্ণ গুণাবলী সম্পন্ন সম্পর্ক বলে আবিহিত করেছে। এর মধ্যে রয়েছে উভয় পুরুষদের জন্য ("ভাই") এবং মহিলা ("বোন"): একটি সৎকর্মশীল (বা "Saalih") ব্যক্তি, যিনি উপযুক্তভাবে যা "ভাল" এবং যে যা "অশুভ" মধ্যে অঙ্কিত পারেন ধারণা, স্পষ্টরূপে হাজির করেনি; দৃষ্টিভঙ্গী অন্যান্য ইসলামী ২ ও জ্ঞান সঙ্গে ঐক্য গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়; ক্ষমা ভুল এবং বন্ধুদের মধ্যে আনুগত্যের ব্যাপারে জোর করা হয় এবং, একটি "আল্লাহর দোহাই জন্য ভালোবাসা" সম্পর্কে সর্বোচ্চ একটি বলে মনে করা হয় দুটি মানুষের মধ্যে তাত্পর্য.[৫]

এশিয়া[সম্পাদনা]

মধ্য এশিয়াতে , পুরুষ বন্ধুত্ব সংরক্ষিত এবং প্রকৃতির শ্রদ্ধাশীল হয়ে থাকে। তারা ডাকনাম এবং তাদের প্রথম নামের সঙ্কুচিত ফর্ম ব্যবহার করতে পারেন।

ইস্ট-মিডিল ইস্টের কাছাকাছি এলাকা[সম্পাদনা]

ইস্ট - মিডিল-ইস্টএর কাছাকাছি এলাকায় বন্ধুত্ব বলতে এটা বিশ্বাস করা হয় যখন অন্য কালচারের সাথে তুলনা আসে,বন্ধু হচ্ছে যারা একে অপরকে সম্মান, নির্বিশেষে বিশ্বাস এবং যারা ব্যক্তিগত উত্সর্গমূলক কাজে সহায়তা করে।

অনেক আরব লোক বন্ধুত্বকে গুরুত্ব দিয়ে দেখে এবং এই সম্পর্কে জড়িত ব্যক্তিকে গভীরভাবে যেমন সামাজিক প্রভাব , চরিত্রের প্রকৃতি হিসাবে ব্যক্তিগত গুণাগুণ বিবেচনা করা বাছাই করে। [৬]

জার্মানি[সম্পাদনা]

জার্মানরা সাধারণত অপেক্ষাকৃত অল্প বন্ধু রাখে, যদিও সাধারণত জীবনকালে বন্ধুত্ব বিকাশে এবং একটি প্রতিশ্রুতি ও সমর্থন যথেষ্ট পরিমাণ গুরুত্ব প্রদান করে। জার্মানরা একান্তে অন্যান্য দেশ থেকে মানুষকে প্রদর্শিত হতে পারে হিসাবে তারা সতর্ক হতে এবং তাদের দূরত্ব বজায় রাখুন যখন এটি নতুন মানুষের সাথে গভীর সম্পর্ক উন্নয়নশীল আসে। তারা তাদের কয়েক বন্ধু এবং তাদের অনেক সহযোগীদের, সহকর্মীদের, প্রতিবেশী, এবং অন্যদের মধ্যে দৃঢ় পার্থক্য আঁকে থাকে। বন্ধু হয়ে উঠতে এদের মাস বা বছর সময়ও লাগতে পারে। [৭]

রাশিয়ান ফেডারেশন[সম্পাদনা]

রাশিয়া এর সংস্কৃতি গুণাবলি অনেক সোভিয়েত ফিরে যেতে হবে সময় খারাপ ছিল এবং বহু লোককে কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠানের ব্যক্তিদের সঙ্গে সম্পর্ক করার মাধ্যমে তাদের প্রয়োজনীয় জিনিস পেতে লাগল। আপনি যদি একটি হাসপাতালে আপনার সন্তানকে ভর্তি করতে চান, তবে আপনাকে ওষুধ বিপনিতে অথবা ওই হাসপাতালে কাজ করে এমন কারো সাথে পরিচিত হলে উত্তম হবে। প্রত্যেকে একে অন্যকে সাহায্য করত এবং ব্যক্তিগত সংযোগ রক্ষা করত। এইসব অনেক বৈশিষ্ট্য মধ্যে রাশিয়ান আজকের জীবনধারা জন্য কিন্তু বিভিন্ন কারণে সম্পাদন করা হয়। সরকার তার নাগরিকদের জন্য খুব অদক্ষ হবে, এবং অনেক মানুষ তার জন্য সরকারী সেবা না করতে পারেন। রাশিয়া নাগরিকদের কাছে এটা অনেক সহজ তাদের বন্ধু এবং পরিবারের যাকে তারা বিশ্বাস করে, নির্ভর তুলনায় কোনো কোম্পানি বা ব্যবসা নির্ভর খোঁজার। সম্পর্কের এই ধরনের রাশিয়া হয় অতিশয় মূল্যবান, কারণ ঐতিহাসিকভাবে, সবসময় জিনিষ এই ভাবে কাজ করেছেন, সুতরাং, এটি ঐতিহ্য (Babaeva 2010) লাগিয়া থাকা যাও ইন্দ্রিয় তোলে.। অনেক রাশিয়ানরা সম্পর্ক আজ এই ধরনের সঙ্গে অবিরত, তারা বন্ধু যে তারা সবকিছু বলে দেবে আছে এবং তারা এবং বিশ্বাস (শীট & Lugar 2005) জন্য প্রাণপণ সম্মান নেই। বিশ্বের অনেক দেশে, শব্দ বন্ধু কাছাকাছি ক্ষতিগ্রস্থ খুব এলোমেলোভাবে, হয় একজন ব্যক্তির আপনি দেখতে একজন বন্ধু হয় যাকে আপনি একটি গভীর, সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক আছে যে কেউ মাঝে মাঝে, এবং অনেক বিষয়ে জানতে না পারে। রাশিয়া তবে, ঐ সম্পর্ক এবং শব্দ "বন্ধু" বিভিন্ন ধরনের জন্য বিভিন্ন নাম করা হয় শুধুমাত্র একজন ব্যক্তির যে আপনি একটি গভীর, সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক (Cowen 2011) জন্য ব্যবহৃত হয়। রাশিয়ান সম্প্রদায়ের বহু মানুষ ঠান্ডা এবং দূরবর্তী হিসাবে আসা বন্ধ প্রথম সভায় পারে, কিন্তু একবার কিছু আস্থাস্থাপন একজন ব্যক্তির সঙ্গে অর্জন করা হয়, এবং সম্প্রদায়ের খুলুন বন্ধুত্ব (Jebens 2011) উষ্ণতার এবং ভালবাসা প্রদর্শন ব্যক্তির হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে বন্ধুত্ব আরো একটি ঢিলেঢালাভাবে ভিত্তি করা শব্দ। প্রাথমিক স্কুল থেকে তাদের শেখানো হয়ে কিভাবে আচরণ করতে হয় বন্ধুদের সাথে এবং বলা হয় তারা বন্ধু। একটি বন্ধু কেমন হওয়া উচিৎ এটা নির্ণয়ে যথেষ্ট নয়। বন্ধুত্ব উন্মুক্ত পদ্ধতির এই টাইপ, এটি তৈরি করেছে যাতে অনেক আমেরিকানরা, বিশেষ করে বয়ঃসন্ধিকালের শব্দটি "বেস্ট ফ্রেন্ডস" নেওয়া হয়েছে। (স্থুলকায় 2010). এই শব্দটি বহু মনোবৈজ্ঞানিক আমেরিকান শিশুদের জন্য বিপজ্জনক হিসেবে গণ্য করেছেন। এই শব্দ হয় তাই বিপজ্জনক কারণ এটি জন্য বৈষম্য এবং গ্রুপ ফর্ম, অনেক আমেরিকান স্কুল (স্থুলকায় 2010) সালে তর্জন জন্য যার কারণে করতে পারবেন। মার্কিন যুক্তরাষ্ট্র অনেক লোক একটি বিশেষ উপায়ে তাদের বন্ধুদের সংজ্ঞায়িত আসা, এবং গবেষণা প্রমাণ করে এই প্রায় 30 বছর (শীট & Lugar 2005) জন্য করেনি ঘটছে হয়েছে। আমেরিকানদের জন্য, বন্ধু আছে যারা আপনাকে মোটামুটি ঘনঘন সম্মুখীন হয় ডেমোগ্রাফিক, মনোভাব, এবং কার্যকলাপ (শীট & Lugar 2005) অনুরূপ নিজেকে। যদিও অন্যান্য অনেক সংস্কৃতিতেই গভীর আস্থাস্থাপন মূল্য এবং অর্থাত তাদের বন্ধুত্ব, আমেরিকানরা যে কোনো ব্যক্তি যিনি পূর্বে উল্লিখিত গুণাবলী আছে (স্থুলকায় 2010) বর্ণনা শব্দ "বন্ধু" ব্যবহার করতে হবে। এখানে আমেরিকার একটি পুরুষ এবং মহিলাদের যে একই লিঙ্গের সাথে বন্ধুত্ব মধ্যে পার্থক্য আছে। কিন্তু, চর্চিত করেনি যে এটা আমেরিকা পুরুষদের অন্য পুরুষের সঙ্গে কম গভীর এবং অর্থপূর্ণ বন্ধুত্ব আছে, যেমন মহিলাদের অন্যান্য নারীদের সঙ্গে বন্ধুত্ব আছে হয়েছে। অনেক পুরুষ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মহিলাদের অনুরূপ সংজ্ঞা এবং অন্তরঙ্গতা ধারনা আছে গবেষণা হয়েছে, কিন্তু যখন বন্ধুত্ব তাদের অন্তরঙ্গতা আবেদন আসে, মহিলাদের একটি গভীর অর্থ (Yugar & শাপিরো 2001) সঙ্গে এই করবেন। যদিও গবেষণার এই ফলাফল সুপারিশ করবেন না, এটা ঠিক যেখানে এই সম্ভূত থেকে বলে, যাও না যেহেতু এটি একটি (Yagar & শাপিরো 2001) জন্য ঐতিহাসিক ব্যাখ্যা করা আছে বলে মনে হচ্ছে না হার্ড। অনেক গবেষণা থেকে দেখা গেছে যে আমেরিকানরা, হিসাবে সময় যায়, এবং জীবন হয়ে ব্যস্ত; প্রায়ই বন্ধু, যেখানে হিসাবে অন্যান্য সংস্কৃতির একটি আরো তীব্র মান গ্রহণ সাথে যোগাযোগ হারাতে হবে। উদাহরণস্বরূপ, একটি আমেরিকান একটি দীর্ঘ সময় বন্ধু এবং কর খেতে বা ধরতে কিছু পেতে যে কোন পরামর্শ পূরক আসল উদ্দেশ্য সঙ্গে, অনুপস্থিত সম্পর্কে আলোচনা দেখতে পারেন। মনে হতে পারে যে একটি অন্য অনেক সংস্কৃতির (শীট & Lugar 2005) অঘটনঘটন হতে পারে হয়েছে গবেষণা হয়েছে।

আমেরিকানরা এ শব্দটি "বন্ধু" ব্যবহার খুব অবাধে, নির্দেশকারী কাউকে তারা কয়েক সপ্তাহের জন্য একটি বন্ধু হিসাবে পরিচিত সম্ভবত একজন একটি সহযোগী কিন্তু একজন বন্ধু (কোপল্যান্ড, 2001) তুলনায় কম আরো জন্য একটি শব্দ অভাবের জন্য, আছে যাও। সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট বৃদ্ধি  – ফ্রেন্ডস্টার, প্রারম্ভিক ভাবে অন্যদের মাইস্পেস এবং ফেসবুকের মত, যার মধ্যে "বন্ধুর অনুরোধ" ধারণা জনপ্রিয় অনুসরণ  – এছাড়াও কারণে অনেক ব্যবহারকারীদের ভাবে বন্ধু প্রথাগত অর্থে গ্রহণ মিশ্রিত অনুরোধ থেকে যাদের সাথে তারা 'পূরণ' মাত্র একবার  – বা নয়  – এবং, একবার অনুরোধ গ্রহণ করা হয়, তাদের "বন্ধু তালিকা" যে ব্যক্তি অন্তর্ভুক্ত।

মার্কিন মধ্যে বন্ধুত্ব হ্রাস[সম্পাদনা]

বন্ধুত্ব ব্রেসলেট একটি বন্ধুত্ত্বের ছোট টোকেন বিনিময় আমেরিকান উদাহরণ।

একটি পর্যবেক্ষণ জুন আমেরিকান জার্নাল সমাজতাত্ত্বিক পর্যালোচনা 2006 সংখ্যায় নথিভুক্ত মতে, আমেরিকানরা কমপক্ষে 1985 সাল থেকে ঘনিষ্ঠ বন্ধুত্ব মান ও পরিমানের একটি ক্ষতি সহন চিন্তা করা হয়.[৮][৯] গবেষণায় যে আমেরিকানদের 25% কোন নিকট confidants আছে এবং যে ব্যক্তির প্রতি গড় confidants মোট সংখ্যা দুই থেকে চার নেমে করেনি।

সমীক্ষা অনুযায়ী:

  • আমেরিকানদের শতাংশ যারা অন্তত একটি সখা তাদের আত্মীয়তা মাধ্যমে সংযুক্ত না হয়ে 80% থেকে 57% কমে।
  • একটি অংশীদার বা পত্নী বন্ধ পরিচিতির জন্য আমেরিকানদের নির্ভরতা থেকে 5% থেকে 9% গিয়েছিলাম।
  • রিসার্চ কম বন্ধুত্ব (বিশেষত মান) এবং মানসিক নির্ভরণ মধ্যে একটি লিঙ্ক পাওয়া যায় নি।

সাম্প্রতিক কালে, এটি যে আধুনিক বন্ধুত্ব আমেরিকান বাহিনী এবং গুরুত্ব তারা অনাদিকাল ছিল হারিয়ে প্রস্তাব করা হয়। উদাহরণস্বরূপ সি এস লুইস,, তার চার ভালবাসে, লিখেছেন:

প্রাচীনকালের যাও, বন্ধুত্ব করলো হ্যাপিয়েস্ট এবং সবচেয়ে সব ভালবাসে মানুষের; জীবন এবং পুণ্য মধ্যে স্কুলের মুকুট। তুলনায় আধুনিক বিশ্বের,, এটি উপেক্ষা করে। আমরা অবশ্যই যে একটি স্ত্রী ও পরিবার ছাড়াও একজন মানুষ কয়েক 'বন্ধু' র প্রয়োজন মানা। কিন্তু ভর্তি, এবং acquaintanceships যা যারা এটা 'বন্ধুত্ব' হিসাবে বর্ণনা করবেন বাছাই করা খুব স্বন পরিষ্কারভাবে দেখান যে তারা কি আমার কথা হয়েছে খুব যে Philía যা অ্যারিস্টট্ল গুণাবলী বা যে Amicitia মধ্যে শ্রেণীবদ্ধ সঙ্গে সামান্য না কোন সীস্যারো একটি বই লিখেছিলেন। [১০]

অনুরূপভাবে, পল Halsall যে দাবি:

তীব্র মানসিক এবং আবেগপূর্ণ হিসাবে "অ যৌন" অতীতে বর্ণিত সম্পর্ক বিদ্যমান আজ বলেন করা যাবে না: আধুনিক ইতররতি - প্রবণ পুরুষদের বন্ধুদের হতে পারে, কিন্তু মাতাল হবে না যদি না তারা একে অপরকে স্পর্শ করতে পারে না করতে পারেন, অথবা নিয়মিত একসাথে ঘুম। তারা যে একটি মানসিক অন্য মানুষের সঙ্গে আবেগপূর্ণ সম্পর্ক হয় তাদের জীবনে কেন্দ্রীয়ভাবে গুরুত্বপূর্ণ সম্পর্ক সত্যাপন করতে পারবেন না। এটা খুব বেশী দূরে না, যাচ্ছে না এটা, যে বন্ধুত্বের দাবি - যদি যাও গ্রিক philia বা ল্যাটিন amicitia অনুবাদ ব্যবহৃত - আধুনিক পাশ্চাত্য সমাজে ইতররতি - প্রবণ পুরুষের মধ্যে বিদ্যমান কমই।

মার্ক McLelland, তার Dharmachari Jñanavira (সারাংশ বৌদ্ধ নামের অধীন পাশ্চাত্য বৌদ্ধ পর্যালোচনা লেখার ধারা ), আরো সরাসরি পয়েন্ট সমকামীতা বিরোধীদের একটি বন্ধুত্ত্বের পশ্চিমা ঐতিহ্য আধুনিক পতন root-এ হচ্ছে।

একটি সাংস্কৃতিক প্রেক্ষাপটে যেখানে শতাব্দী ধরে সমকামী ইচ্ছা পাপিষ্ঠ, অপ্রাকৃত এবং একটি মহান মন্দ বিবেচনা করা হয়েছে তাই,, homoerotic কামনা অভিজ্ঞতা খুব আঘাতমূলক কিছু ব্যক্তিদের জন্য এবং গুরুতরভাবে সমকামী বন্ধুত্ব জন্য সম্ভাব্য সীমিত করতে পারেন। উদাহরণস্বরূপ ড্যানিশ সমাজবিজ্ঞানী Henning Bech,, উদ্বেগ, যা প্রায়ই সাথে পুরুষ বন্ধুদের মধ্যে অন্তরঙ্গতা উন্নয়নশীল লিখেছেন:

আরো এক নিজেকে যে অন্য মানুষের সঙ্গে এর সম্পর্ক এক সমকামী হয় না বিমা করা আছে, আরো সচেতন এক হয়ে যে এটা হতে পারে, এবং আরো প্রয়োজনীয় এটা বিরুদ্ধে আত্মরক্ষা করা হয়ে ওঠে। ফলে ধীরে ধীরে বন্ধুত্ব হয়ে অসম্ভব।

তাদের মতামত যে হচ্ছে, অথবা হিসাবে দেখা হচ্ছে ভয়, সমকামী অন্যান্য পুরুষদের সাথে ঘনিষ্ঠ বন্ধুত্ব গঠন পশ্চিমা মানুষের ক্ষমতা হত্যা বন্ধ করেনি জাপানি মনোবৈজ্ঞানিক ডোই Takeo, যে আমেরিকান সমাজে পুরুষ বন্ধুত্ব দাবি দ্বারা ভাগ করা হয় পরিপূর্ণ সমকাম উদ্বেগ সঙ্গে এইভাবে এবং সমকামীতা একটি সীমিত ফ্যাক্টর অন্য পুরুষদের সঙ্গে গভীর বন্ধুত্ব প্রতিষ্ঠা থেকে পুরুষদের বাঁধন।

পরামর্শ যে বন্ধুত্ব একটি অপরিহার্য উপাদান রয়েছে প্রেমমূলক ইচ্ছা হল, কিন্তু নতুন নয় করেনি বন্ধুত্ত্বের ছাত্র দ্বারা কখনও প্রাচীন গ্রীক, যেখানে এটি Plato এর মধ্যে লেখা আসে আপ এর সময় থেকে উন্নত হয়েছে। আরও সাম্প্রতিককালে, অস্ট্রীয় দার্শনিক অটো Weininger যে দাবি করা হয়েছে:

যে পুরুষদের, কিন্তু করেনি যৌনতা একটি উপাদান না তা সামান্য accentuated এটি বন্ধুত্ব প্রকৃতি হতে পারে মধ্যে কোনো বন্ধুত্ব আছে, কিন্তু যন্ত্রণাদায়ক এবং যৌন উপাদান ধারণা হবে। কিন্তু এটা যে যদি না কিছু আকর্ষণ একসাথে পুরুষদের আঁকা আছে কোনো বন্ধুত্ব হতে পারে মনে রাখবেন যথেষ্ট। স্নেহ, সুরক্ষা, পুরুষদের মধ্যে এবং স্বজনপোষণ অনেক কারণে অজানিত যৌন কম্প্যাটিবিলিটি উপস্থিতিতা। (লিঙ্গ এবং ক্যারেক্টার, 1903)

সাম্প্রতিক লিঙ্গ তত্ত্ব এবং নারীবাদ concurs পশ্চিমাংশে পাণ্ডিত্য, ইভ SEDGWICK তার পায়খানা এর জ্ঞানতত্ত্ব, এবং জোনাথান Dollimore তার যৌন অনৈক্য এবং সাংস্কৃতিক পরিবর্তন লেখার মধ্যে প্রতিফলিত: Augustine ওয়াইল্ড, ফ্রয়েড যাও Foucault যাও।

আমেরিকানদের মধ্যে বন্ধুত্ব হ্রাস যাও এছাড়াও বিবাহবিচ্ছেদ অবদান। "আন্তর্জাতিক তুলনা সালে মার্কিন যুক্তরাষ্ট্র বিবাহ বিচ্ছেদের হার 34 যুক্তরাজ্য, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং (নিউম্যান & নিউম্যান, 2012 পৃষ্ঠা ৪৭৫ সহ অন্যান্য দেশের তুলনায় বেশী। "বিবাহবিচ্ছেদ হার হচ্ছে এত উচ্চ বহু দম্পতিরা শেষ প্রক্রিয়ার মাধ্যমে বন্ধুদের হারানোর। কারণ নির্দিষ্ট সম্পর্কের এক সদস্য এবং সেইজন্য সঙ্গে বন্ধু পার্শ্ব অন্যান্য বন্ধু হারাবেন।

বন্ধুত্ব ও প্রযুক্তি: মার্কিন মধ্যে বন্ধুত্ব হ্রাস আরেকটি কারণ হল প্রযুক্তির। ইথান জে Leib, বন্ধুর বই বনাম ক্যালিফোর্নিয়া-হেস্টিংস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বন্ধুর এবং আইন রচয়িতা বলে যে কাজ আর ঘন্টা এবং একটি অনলাইন যোগাযোগ বৃহৎ যেমন ইমেইল এবং সীমা অতিক্রম করা হিসাবে পরিমাণ ব্যক্তিগত যোগাযোগ থেকে দূরে নিতে এইভাবে এবং এটা অনেক বেশি কঠিন এমনকি কাজের জায়গায় বন্ধুত্ব গঠন করা। প্রযুক্তির অন্য দিক ফেসবুক ও টুইটার সহ এছাড়াও ব্যক্তিগত যোগাযোগের দৈনন্দিন জীবনে পরিমাণ হ্রাস। এই প্রযুক্তিগত অগ্রগতি এটি একটি হার্ড বন্ধু (নিউম্যান & নিউম্যান) (বেরি, 2012) (ফ্রিম্যান, 2011) ছিলেন যাও আবেগের বোধ করতে।

কথাচালাচালী: সাধারণভাবে মনে করা বিদ্বেষপূর্ণ আচরণ, কথাচালাচালী কুত্সা এবং অন্যদের দুর্ভাগ্য অথবা অনুপস্থিত তৃতীয় পক্ষের সম্পর্কে আলোচনা সম্পর্কে গুজব সহ অমনোরম আলাপ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। দেখা গেছে যে নেতিবাচক পরচর্চা ছিল ইতিবাচক পরচর্চা অধিক প্রচলিত এবং যে নারী কি আরো পুরুষ বন্ধু এবং ক্রস লিঙ্গ বন্ধু (McDonald, 2012) তুলনায় নেতিবাচক কথাচালাচালী।

বিকাশমূলক[সম্পাদনা]

ব্যক্তির মানসিক বিকাশের আগে, বন্ধুত্ব এবং পরে পিতামাতার আনুগত্য পক্কতার অভিগমন এ প্রবৃত্ত আসে। শৈশবের সমাপ্তি এবং পূর্ণ সাবালকত্ব সূত্রপাত মধ্যে তফাৎ সময়কালে, বন্ধুত্ব প্রায়ই মানসিক জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্ক কিশোর এবং প্রায়ই সম্পর্ক পরে জীবনের চেয়ে আরো তীব্র। যাইহোক, বন্ধু তৈরীর ব্যক্তিদের অনেক ঝামেলায় জড়িয়ে পড়তে হচ্ছে; থাকার কোনো বন্ধু নেই কিছু ক্ষেত্রে আবেগের ক্ষতিকর হতে পারে।

গবেষণায় দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের বন্ধুত্ব আগের বন্ধুত্তের চেয়ে বেশি স্থায়ী।

বন্ধুত্ব উন্নয়নমূলক সমস্যা প্রভাব[সম্পাদনা]

অটিজম স্পেকট্রাম বিশৃঙ্খলা

অটিজম স্পেকট্রাম বিশৃঙ্খলা "একটি জটিল স্নায়বিক ব্যাধি এবং বিকাশকে প্রভাবিত করে যে কিভাবে একজন ব্যক্তির কাজ করে এবং অন্যদের সঙ্গে পারস্পরিক ক্রিয়া করে, যোগাযোগ করে, এবং জানতে।" [১১] এই ব্যাধি স্কেলে রেট করা; কিছু লোক আরো গুরুতর ক্ষেত্রে আছে, এবং অন্যদের আরো হালকা মামলা আছে, যেখানে ব্যক্তি সমাজে সাধারণত একটি উন্নয়নশীল ব্যক্তি হিসেবে কাজ করতে সক্ষম। [১১] যেমন অটিজম স্পেকট্রাম বিশৃঙ্খলা, এবং উচ্চ কার্যকরী অটিজম বা Asperger এর লক্ষণ হিসাবে আক্রান্ত শিশুদের সাধারণত, কিছু অসুবিধা বন্ধুত্ব গঠন আছে। এই কারণে তাদের উপসর্গ দেখা দেয়, যার মধ্যে কিছু অটিস্টিক প্রকৃতির, কিন্তু সীমাবদ্ধ নয়, পরিবর্তন রুটিন কর্ম, অত্যধিক স্বার্থ এবং ধর্মানুষ্ঠান, এবং সাধারণত ভাল সামাজিক দক্ষতার অভাব অনুরক্ত। এই যে তারা বন্ধুত্ব, কিন্তু গঠন করতে সক্ষম হয় না মানে এই নয়। এটা দেখা গেছে যে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার সঙ্গে শিশু এক একটি গ্রুপ বনাম নির্দিষ্ট ব্যক্তির সাথে ঘনিষ্ঠ বন্ধু হওয়ার সম্ভাবনা দেখানো হয়। [১২] এক ব্যক্তি খুবই ঘনিষ্ঠ বন্ধু সামাজিক দক্ষতা দৈনন্দিন মিথস্ক্রিয়া যে অটিজম শিশুদের কাছে সবচেয়ে জন্য প্রয়োজনীয় উন্নয়নশীল জন্য খুবই গুরুত্বপূর্ণ। [১২] এ ছাড়াও, এটি যে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার সঙ্গে শিশু সাধারণত একটি উন্নয়নশীল সন্তানের চেয়ে অক্ষমতার কিছু সাজানোর সঙ্গে অন্য বাচ্চাদের সাথে ঘনিষ্ঠ বন্ধু হওয়ার সম্ভাবনা দেখানো হয়। [১২] এ ছাড়াও, এটি যে পিতামাতার মধ্যে বন্ধুত্ব অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার শিশুদের মধ্যে গুনগত সংযুক্তি সহায়ক একটা ধারনা দেখানো হয়। [১৩] সংযুক্তি একটি এক মা বাবা সাথে অর্থে সামাজিক দক্ষতা যে সাধারণত দমন বা অত্যন্ত বন্ধুত্ব প্রভাব পড়বে না থাকার জন্য compensates। [১৩]

সময়, পরিমার্জনা, এবং সঠিক নির্দেশনা দিয়ে, অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার শিশুদের নিজেদের শক্তি এবং দুর্বলতা বুঝতে পরে বন্ধুত্ব ফর্ম সক্ষম। একটি সমীক্ষায় Frankel, এট আল. দ্বারা কৃত, এটা যে পিতামাতার হস্তক্ষেপ দেখায় এবং নির্দেশনা একটি উন্নয়নশীল বন্ধুত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। [১৪] সেশনের মধ্যে শেখানো দক্ষতা সহযোগিতা অন্তর্ভুক্ত, মোকাবেলা টিজিং সঙ্গে, এবং হচ্ছে একটি খেলা তারিখের ভালো হোস্ট। [১৪] পিতামাতার সঙ্গে হস্তক্ষেপ বরাবর, যেমন paraprofessionals, শিক্ষক, এবং বিশেষ শিক্ষা স্কুলের coordinators হিসাবে পেশাদার,, সামাজিক দক্ষতা এবং কিভাবে সহকর্মীদের সাথে যোগাযোগ করার জন্য অধ্যাপনা মধ্যে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Paraprofessionals বিশেষভাবে, এক অন এক aides এবং শ্রেণীকক্ষ aides, অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার শিশুদের সঙ্গে প্রায়ই স্থাপন করার বন্ধুত্ব এবং সহজতর করার এবং সবিশেষ বন্ধুত্ব বজায় চাইল্ড গাইড। [১৫]

যদিও শিক্ষা এবং প্রশিক্ষণের অটিজম শিশুদের সহকর্মীদের সঙ্গে পারস্পরিক ক্রিয়ার সঙ্গে অনেক, সাহায্য করতে পারে তর্জন এখনও একটি সামাজিক পরিস্থিতিতে বড় উদ্বেগের বিষয়। যাও Anahad কোনর নিউ ইয়র্ক টাইমস এর মতে, গুন্ডামি অধিকাংশ শিশু যেমন Asperger সিন্ড্রোম শিশুদের হিসাবে যারা আছে সবচেয়ে স্বাধীনভাবে বসবাস সম্ভাব্য, সঞ্চালনের সম্ভাবনা থাকে। [১৬] Asperger সিন্ড্রোম সন্তান যে কেউ বেশী ঝুঁকি আরো কারণ তারা ধর্মানুষ্ঠান এবং কিছু অটিজম শিশুদের হিসাবে সামাজিক দক্ষতার অভাব অনেক আছে, কিন্তু তারা স্কুলে কারণ তারা অটিজম স্পেকট্রাম বেশী ক্রিয়াশীল শেষ হয় mainstreamed হয়। [১৬] কোনর যায় উপর থেকে, বলে "অটিজম আক্রান্ত শিশুদের লাঞ্ছনার টিজিং এবং কুবচন হিসাবে প্রায়শই ঘটে, কার্যক্রম থেকে এবং shunned আঘাত করা হচ্ছে।" [১৬] কোনর যায় সেই অটিজম স্পেকট্রাম উপর শিশুদের অসুবিধা যখন maliciously তারা হচ্ছে মজা করেন, তাই তারা যখন তারা হচ্ছে bullied জানি না সবসময় সামাজিক cues উপর গোছগাছ আছে বলে, এবং যদি তারা বুঝতে অনেক কঠিন সময় হচ্ছে bullied বিষয়ে কথা আছে.[১৬]

যুক্ত & ADHD

ADHD শিশুদের অসুবিধা বন্ধুত্ব বিরচন, আছে না কিন্তু তারা দু: সময় চলবে, কারণ আবেগপ্রবণ আচরণ এবং hyperactivity মধ্যে বন্ধুত্ব পালন করতে পারে। অমনোযোগী শিশু হিসাবে যোগ দিয়ে অনেক কষ্ট পালন এবং বন্ধুত্ব বজায় আছে, না কিন্তু অন্যমনস্কতা এটি আরো কঠিন করে তুলতে পারে। যেমন Asperger এর লক্ষণ হিসাবে অবস্থার সঙ্গে বাচ্চাদের এটি একটি সহজ একটি শিশুর যেমন ADHD একই আগ্রহের কারণে এবং ব্যবহারের প্রতি হিসাবে একটি শর্ত আছে সাথে বন্ধুত্ব তৈরি করতে পারেন। ADHD সঙ্গে শিশুদের বাবা তাদের সন্তানদের এর ক্ষমতা দীর্ঘ দীর্ঘস্থায়ী বন্ধুত্ব সম্পর্কে চিন্তা করা। "মেকিং এবং পালন বন্ধু দক্ষতা-এর কথা বলা 'শত শত' প্রয়োজন, শোনা, ভাগ, হচ্ছে সহানুভূতিশীল, এবং তাই। এই দক্ষতা স্বাভাবিকভাবেই না আসা যুক্ত করুন "(Edelman, 2012) শিশুদের যাও না। অনেক কারণ যোগ / ADHD শিশুদের ভাল বন্ধুত্ব গঠন সমস্যা আছে। উদাহরণস্বরূপ, এই বিবর্তনশীল সমস্যা উপসর্গের সঙ্গে এক শোনার অসুবিধা হচ্ছে না। বন্ধুত্ব, আপনি একটা লং দীর্ঘস্থায়ী বন্ধুত্ব আছে ভাল শোনার দক্ষতা থাকা প্রয়োজন। যুক্ত করুন / ADHD আরেকটি উপসর্গ হয় impulsivity। এই ব্যাধিতে আক্রান্ত শিশুদের দ্বারা "blurting ক্ষমাহীন মতামত আউট" (Edelman, 2012) শিশু ও ড্রাইভ দূরে কারণ তাদের মধ্যে impulsivity, পারে। এই এটা অনেক এইসব শিশুদের জন্য আরো যাও বন্ধুত্ব রাখা কঠিন করতে পারেন। সন্তানের তাদের impulsivity থেকে সংহতিনাশক আচরণ দ্বারা এছাড়াও, এই তাঁর / তার সহপাঠীদের খুব distractive. হতে পারে। [১৭]

বন্ধুত্ব গুণমান[সম্পাদনা]

(Berndt, 2002). -শিশু পুরস্কার বন্ধুত্ব যে prosocial আচরণ, অন্তরঙ্গতা, এবং অন্যান্য ইতিবাচক বৈশিষ্ট্যগুলো উচ্চ. -শিশু বন্ধুত্ব যে দ্বন্দ্ব উচ্চ, কর্তৃত্ব, দ্বন্দ্ব, এবং অন্যান্য নেতিবাচক বৈশিষ্ট্য দ্বারা ক্লিষ্ট হয়। -বন্ধুত্ব হয় উচ্চ মানের বৈশিষ্ট্য যখন তারা ইতিবাচক এবং নেতিবাচক বৈশিষ্ট্য নিম্ন মাত্রার উচ্চ মাত্রা আছে। -উচ্চ মানের বন্ধুত্ব প্রায়শই শিশুদের সামাজিক উন্নয়ন এর অনেক দিক ইতিবাচক প্রভাব পরিগৃহীত হয়েছে। -বন্ধুত্বের মান সরাসরি প্রভাব থেকে পুরোপুরি নির্দিষ্ট প্রদর্শিত হবে। -রয়ে বন্ধুত্ব ইতিবাচক বৈশিষ্ট্যগুলো উচ্চ প্রার্থনার সামাজিক বিশ্বের শিশুদের এর সাফল্য বাড়ায়, কিন্তু এটি দৃশ্যত শিশুদের সাধারণ আত্মসম্মান প্রভাবিত করে না। এই তথ্যও আছে বিস্ময়কর কারণ প্রাপ্তবয়স্কদের সঙ্গে অনেক গবেষনার সুপারিশ তাদের আত্মসম্মান সহ যে বন্ধুত্ব এবং অন্যান্য সহায়তামূলক সম্পর্ক প্রাপ্তবয়স্কদের 'শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের অনেক দিক উন্নত। -উচ্চ মানের বন্ধুত্ব এছাড়াও শিশুদের সামাজিক বিকাশ পরোক্ষ প্রভাব থাকে। সামাজিক প্রভাব অধিকাংশ তত্ত্ব অনুমান কিছু ফর্ম যে বাচ্চারা তাদের বন্ধু 'বৈশিষ্ট্য বেশী বন্ধুত্ব মান দ্বারা আরো দৃঢ় ভাবে প্রভাবিত অন্তর্ভুক্ত।

বন্ধুত্ব এর গুণ

বন্ধুত্ব হয় "উন্নত জীবন" (কর্ণ, 2012)। বন্ধুদের সাথে কার্যকলাপে আকর্ষিক দ্বারা, আনন্দ এবং সুখ তীব্রতর হয়। বন্ধুত্ব মান সুখ সাথে সম্পর্কিত কারণ বন্ধুত্ব (Demir, 2010) "একটি প্রেক্ষাপটে যেখানে মৌলিক চাহিদা সন্তুষ্ট উপলব্ধ করা হয়"। একটি বন্ধুত্ত্বের ভালো মানের সম্মুখীন দ্বারা, ব্যক্তি যারা তারা একজন ব্যক্তির হিসাবে হয় আরো আরামদায়ক মনে নেতৃত্বাধীন হয়। পরিশেষে, ভালো মানের বন্ধুত্ব জীবন সন্তুষ্টিতে মানে এর সাথে সংযুক্ত। উচ্চ গুণমান বন্ধুত্ব সরাসরি আত্মসম্মান, আত্মবিশ্বাস, এবং সামাজিক উন্নয়নে (Berndt, 2002) অবদান রাখে।

বন্ধুত্ব এর গুণ: দুই মাত্রা

বন্ধুত্ব দুই মাত্রা (Demir, 2007) আছে। গুণমান এবং সংঘাত: দুই মাত্রা অন্তর্ভুক্ত। বন্ধুত্বের মান একটি ভাল হচ্ছে ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ এবং এটি বন্ধুদের ঘনিষ্ঠতা যাও অবদান। বন্ধুত্বে ভাল এবং মজার সঙ্গ প্রয়োজন। মিথস্ক্রিয়া এই ধরনের একটি বন্ধুত্বের উচ্চ মান বাড়ে। দ্বিতীয় মাত্রা হল সংঘাত, বন্ধুত্ব মানের সাথে সংযোগ স্থাপন করে। উচ্চ গুণমান বন্ধুত্ব দ্বন্দ্ব যা পরিণামে একটি মজবুত এবং স্বাস্থ্যসম্মত সম্পর্কে বাড়ে মীমাংসা মহান উপায় আছে।

শৈশব মাধ্যমে বন্ধুত্ব উন্নয়ন[সম্পাদনা]

প্রথম দিকে স্কুল বয়সে, বন্ধুত্ব খেলনা এবং অবজেক্টের ভাগ এবং রমণ যে কার্যক্রম সম্পাদন একসঙ্গে থেকে গৃহীত হয়েছে এর উপর ভিত্তি করে। এই বয়সে বন্ধুত্ব স্নেহ, ভাগ, এবং সৃজনশীল খেলার সময় মাধ্যমে চালিত হয়। ভাগ করা এই বয়স স্তরের শিশুদের জন্য হার্ড হিসাবে তারা খুব স্ব - ভিত্তিক। তবে, সন্তান যে কেউ তাদের সঙ্গে একজন মাত্র একটি পিয়ার (নিউম্যান & নিউম্যান, 2012) এক বন্ধু হতে বিবেচনা সঙ্গে আরো ভাগ সম্ভাবনা।

হিসাবে একটি শিশু প্রথম দিকে স্কুল বয়স থেকে চলে মধ্যম শৈশব যাও, তারা বন্ধুত্ত্বের বিবর্তনশীল টাস্ক সম্মুখীন। জীবনের এই পর্যায়ে শিশুরা হত্তয়া কম individualized এবং অন্যদের আরো সচেতন। তারা তাদের বন্ধুদের দেখুন বিন্দু দেখতে শুরু করেছেন এবং সহকর্মীরা তাদের হিসাবে একই স্বার্থ আছে দলের মধ্যে মজা বাজানো। তারা পিয়ার প্রত্যাখ্যানের অভিজ্ঞতা হিসাবে তারা মধ্যম শৈশব বছর মাধ্যমে সরাতে। এটি একটি শিশু যে এটা কখনও কখনও অন্যদের দ্বারা অমনোনীত কিন্তু বন্ধু তারা এখনও আছে সম্পর্কে ইতিবাচক থাকা করা প্রাকৃতিক শেখান গুরুত্বপূর্ণ। একটি কিশোর বয়সে ভালো বন্ধুত্ব স্থাপন করতে সাহায্য করে একটি সন্তানের সমাজে ভাল করা acclimated পরে তাদের জীবন (নিউম্যান & নিউম্যান, 2012)।

1974 সালে একটি গবেষণায়,[১৮] এবং Bigelow লা Gaipa, প্রথম পরিচালিত শিশুদের বন্ধুত্ব সংক্রান্ত পাওয়া যায়, যে একটি ভালো বন্ধু প্রত্যাশা জটিলতা বৃদ্ধি হিসাবে একটি সন্তান বড় হয়ে গবেষনার একটিতে। অধ্যয়ন ছয় বছর বয়সের এবং বয়স চৌদ্দ বছর মধ্যে 480 শিশুদের একটি নমুনা এ "বেস্ট ফ্রেন্ডস" মাপদন্ডের তদন্ত।

তাদের তথ্যও বন্ধুত্ব প্রত্যাশা বিকাশের তিনটি স্তর হাইলাইট করা।

  • প্রথম পর্যায়: ভাগ কার্যক্রম এবং ভৌগলিক নৈকট্য গুরুত্বের উপর জোর দেন।
  • দ্বিতীয় পর্যায়: ভাগ করা, আনুগত্য এবং প্রতিশ্রুতি জোর।
  • তৃতীয় পর্যায়: অনুরূপ মনোভাব, স্বার্থ এবং মান বৃদ্ধির গুরুত্ব প্রকাশ।

বয়ঃসন্ধিকালীন মধ্যে বন্ধুত্ব উন্নয়ন গবেষণা[সম্পাদনা]

একটি গবেষণা জাতীয় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য অনুদৈর্ঘ্যবিশিষ্ট স্টাডি যেখানে 9.234 আমেরিকান বয়ঃসন্ধিকালের কিভাবে সমস্যা আচরণ তাদের প্রবৃত্তি (চুরি, মারামারি, যৌন কার্যকলাপ, কর্তব্যচ্যুতি) বন্ধু ধরণের তারা ছিল এবং peer নেটওয়ার্ক এর সাথে সম্পর্কিত ছিল নির্ধারণ পরীক্ষা ছিল দ্বারা পরিচালিত ছিল এবং স্কুলের যা এই বন্ধুত্ব অবস্থিত ছিল। তার ফলাফল প্রকাশ করেন যে বয়ঃসন্ধিকালের ছিল কম সমস্যা আচরণ তারেই সম্ভবত যখন তাদের বন্ধুদের স্কুলে ভাল হয়নি, স্কুল কার্যক্রম অংশগ্রহণ, পানীয় এড়িয়ে যাওয়া এবং মানসিক স্বাস্থ্য ভাল ছিল। এছাড়াও, এই ইতিবাচক বৈশিষ্ট্য হল যখন বৃহত্তর সামাজিক দলের মধ্যে একসাথে কাজ। কিভাবে বয়ঃসন্ধিকালের বন্ধুত্ব দ্বারা প্রভাবিত হয় তাদের গ্রুপ তাদের অবস্থান করতে পারে চূড়ান্ত রূপ দেয়। উদাহরণস্বরূপ, যিনি তাদের পিয়ার নেটওয়ার্ক সবচেয়ে কেন্দ্রিয় ছিল তাদের বন্ধুদের দ্বারা সবচেয়ে প্রভাবিত। ফলাফল পাওয়া যে বয়ঃসন্ধিকালের কম সমস্যাযুক্ত আচরণ আছে যখন তারা তাদের বন্ধুদের অনুরূপ বৈশিষ্ট্য (বন্ধু যারা স্কুলে কি ভাল একটি academically কঠোর স্কুলে) স্কুলের সঙ্গে উপস্থিত ছিলেন। বন্ধুদের কাছ থেকে আরো বেশী সমস্যা আচরণের যে জড়িত স্কুল (বন্ধু একটি academically কঠোর স্কুলে যারা drank) যাও বৈশিষ্ট্য প্রতিবাদী সঙ্গে প্রসূত। সুতরাং, কতটা তারা এই বন্ধুদের জন্য উন্মুক্ত করা হয়েছে এবং তারা এবং তাদের বন্ধুত্ব গ্রুপ স্কুলে "সময়োপযোগী করান" কিনা বয়ঃসন্ধিকালের তাদের বন্ধুদের সমস্যা আচরণ দ্বারা প্রভাবিত ছিলেন, তারেই নির্ভরশীল। [১৯]

সাবালকত্ব মধ্যে বন্ধুত্ব[সম্পাদনা]

সাবালকত্ব মধ্যে বন্ধুত্ব

শুধু বয়ঃসন্ধিকালের মত, বন্ধুদের সঙ্গে সম্পর্ক গুরুত্বপূর্ণ পুরোনো প্রাপ্তবয়স্কদের যাও। বন্ধুরা আমাদের সন্তুষ্টি অবদান, আমাদের একাত্মতার অনুভূতি, কর্মদক্ষতা, এবং স্ব - মূল্য দিতে। বন্ধুত্বের মধ্যে থাকবে:

  • রমণ: সময় নিয়ে একসাথে কাজ এবং জীবনের অভিজ্ঞতা ভাগ
  • ট্রাস্ট: বিশ্বাস যে আমাদের বন্ধু আমাদের পক্ষ থেকে এটা করছে।
  • সম্মান এবং বোঝাপরা: বিশ্বাস যে আমাদের বন্ধু তাদের নিজস্ব মতামত অধিকার আছে।
  • সহায়তা: আমাদের বন্ধু সাহায্য করা এবং প্রয়োজনে সাহায্য পাওয়া
  • বিশ্বাসপ্রবণ: আমাদের বন্ধুদের সাথে গোপনীয় বিষয় ভাগ করা

এটি কর্মক্ষেত্রে অর্থপূর্ণ বন্ধুত্ব বজায় রাখা, বিশেষ করে কঠিন হতে পারে। "কর্মক্ষেত্রে, প্রতিযোগিতায় চড়্চড়্ তাই করতে পারেন ব্যক্তিদের দুর্বলতা সহকর্মীদের এবং quirks লুকান শিখতে পারা। ওয়ার্ক বন্ধুত্ব প্রায়ই একটি লেনদেনজনিত মনে গ্রহণ; এটা কঠিন যেখানে শেষ নেটওয়ার্কিং এবং প্রকৃত বন্ধুত্ব শুরু বলবে "(উইলিয়ামস, 2012)। এছাড়াও, একবার আপনি একটি কর্মক্ষেত্রে ভাল বন্ধুত্ব পেতে, সহজে দূরে গ্রহণ করা যেতে পারে। কারণ, "একটি পেশা আর্থিক নিরাপত্তা প্রদান করে। যদি আয় এবং আপনার বন্ধুত্ত্বের উৎস পালন মধ্যে একটা বেছে নিতে বাধ্য করা হয়, অধিকাংশ লোক তাদের পেশা "(ব্রায়ান্ট, 2012) চয়ন করতে হবে।

[২০][২১]

বন্ধুত্ব প্রকারভেদ[সম্পাদনা]

বন্ধু হচ্ছে যাদের আমরা জানি এবং বিশ্বাস করি, এবং যারা আমাদের সামাজিকভাবে এবং আবেগের জন্য পছন্দের। সাধারণত বন্ধু হয় এমন যারা আমাদের নিজেদের মত হয়ে থাকে। প্রাপ্তবয়স্ক মানুষ বন্ধু হিসেবে এমন ব্যক্তি খোঁজেঃ

  • একসঙ্গে বড় হয়েছে
  • অনুরূপ পেশাতে কাজ করছে
  • সমবয়স্ক শিশুদের বাবা-মা
  • একই ব্যাপারে আগ্রহ আছে এমন ব্যক্তি
  • সাধারণত একই বয়স এবং একই লিঙ্গ

প্রাপ্তবয়স্কদের ৩ বা তার বেশি ঘনিষ্ঠ বন্ধু এবং ১০ বা তার বেশি বন্ধু থাকে। পুরুষ এবং মহিলাদের বন্ধু একই সংখ্যক আছে কিন্তু,, মহিজাদের পুরুষদের তুলনায় বন্ধুত্ব বেশি নির্ভরশীল হতে দেখা যায়। পুরুষদের কার্যকলাপ বা ভোগ এবং আলোচনা বিশেষ দক্ষতার অনুশীলন করতে থাকে। বড়রা প্রায়ই তারা যারা তাদের সন্তানকে বন্ধু উপর ভিত্তি করে বন্ধুদের জন্য। অনেক সময়, একটি পাড়া মধ্যে মা সব বন্ধুদের কারণ তারা একে অপরের কাছাকাছি কারণ তাদের শিশুদের এত। মা বাবা প্রায়ই স্পোর্টস তাদের সন্তানদের অন্যান্য একই কারণে বাবা মায়ের সঙ্গে বন্ধুত্ব করা হবে। বন্ধুত্ব শেষ পর্যায়ে সমস্ত প্রাপ্তবয়স্ক অ্যাসোসিয়েশনগুলো নেই আপ প্রভাবিত করবে না, এটা হতে পারে যে কিছু মিল ভাগ এবং একটি গভীর সম্পর্ক (নিউম্যান & নিউম্যান, 2012) গঠন করা।

বিবর্তনীয় মনোবিজ্ঞান অভিগমন "Dunbar এর সংখ্যা" ব্রিটিশ নৃতত্ববিদ রবিন Dunbar দ্বারা প্রস্তাবিত তত্ত্ব নেতৃত্বে।

বিবাহের পর, উভয় নারী এবং পুরুষদের রিপোর্ট কম ক্রস লিঙ্গ বন্ধু না। এই কারণে সন্দেহ এবং হিংসার হতে পারে, এবং তাদের স্বামীদের সবচেয়ে বিনামূল্যে একসাথে সময় সামাজিক পরিস্থিতিতে বদলে আলাদাভাবে যে, ক্রুশ লিঙ্গের বন্ধুত্ব গঠন হতে পারে ব্যয় হতে পারে। এছাড়াও, যখন মানুষ marry সাধারণত তারা স্বামীদের উপর আরো বেশী নির্ভরশীল এবং সামাজিক চাহিদা কম (বন্ধুত্ব, 2012) পূরণের জন্য তাই বন্ধু হওয়ার।

বৃদ্ধ[সম্পাদনা]

পারিবারিক দায়িত্ব ও বৃত্তিমূলক কাজ কমে যাওয়ায় বন্ধুত্ব আরও গুরুত্বপূর্ণ হয়ে পরে ।

অগ্রজ সম্পর্কের কার্যাবলী[সম্পাদনা]

অন্তরঙ্গতা এবং সাহচর্য্য - পারস্পরিক স্বার্থ, একাত্মতা, এবং ক্ষমতা অপরের প্রতি অনুভূতি প্রকাশ করে এবং বিশ্বাস করা গ্রহণ - দেরী জীবনের এক বন্ধু ঢাল তাদের ক্ষমতা সম্পর্কে নেতিবাচক রায় এবং একজন ব্যক্তির থেকে অন্য হিসাবে মূল্য যখন পক্বতা বৃহত্তর সম্প্রদায়ের জন্য একটি লিঙ্ক - গুরুজন যারা বাইরে যেতে না পারেন হিসাবে প্রায়ই জন্য, বন্ধুদের সঙ্গে পারস্পরিক ক্রিয়ার তাদের সামাজিকভাবে ইন্টারেক্টিভ রাখতে পারেন ক্ষতি মানসিক ফলাফল থেকে সুরক্ষা - পড়ন্ত স্বাস্থ্যের পুরোনো প্রাপ্তবয়স্কদের যোগাযোগ যারা বন্ধুদের সাথে থাকা মানসিক হিত উন্নত প্রদর্শন।

অগ্রজ সম্পর্কের বৈশিষ্ট্য[সম্পাদনা]

পুরাতন প্রাপ্তবয়স্কদের নতুন বেশী বেশী পরিচিত এবং প্রতিষ্ঠিত সম্পর্ক পছন্দ করে, কিন্তু বন্ধুত্ব গঠন সারা জীবন ধরে চলতে থাকে। বয়স সঙ্গে, গুরুজন রিপোর্ট যে বন্ধু তারা মনে closest হয় সংখ্যা কম এবং একই সম্প্রদায়ের বাস। গুরুজন যাও বন্ধু, যার বয়স, লিঙ্গ, জাতি, জাতিগত চয়ন ঝোঁক, মান এবং তাদের নিজস্ব মত। সঙ্গে কমবয়সী লোকেদের তুলনায় কম রিপোর্ট অন্যান্য-লিঙ্গের বন্ধুত্ব। বয়স্ক মহিলাদের আরো যাও বন্ধু যারা কিন্তু যাদের সাথে তারা মাঝে মাঝে সময় ব্যয় (গ্রুপ লাঞ্চ, ব্রিজ, বা যাদুঘর ট্যুর জন্য যে মিলিত) INTIMATES না। এই সহযোগীদের মাধ্যমে, গুরুজন নতুন মানুষ মানসিক কুশল ও লাভ হবে।

বন্ধুত্ব তালিকা[সম্পাদনা]

প্রতিনিধীমূলক বন্ধুত্ব
একটি বন্ধুত্বের যা একে অপরের দিকে উভয় পক্ষের তাদের ব্যক্তিগত ও পেশাগত জীবনের ব্যবহারিক লক্ষ্য অর্জনের জন্য সাহায্য দেখুন। [২২] সম্পূর্ণ প্রকল্প, একটি পরীক্ষা জন্য গবেষণা, বন্ধুদের সাথে এই সাহায্য বা একটি লগ আউট সরাতে সাহায্য। বন্ধুদের এই ধরণের ভাগ সময় একসাথে মূল্য, কিন্তু যদি অন্য কোন অগ্রাধিকার আছে এবং বন্ধু আসলে প্রথম স্থান সাহায্য নেওয়া হয়েছে। আবেগ ব্যক্তিগত তথ্য এবং ভাগ করে নেওয়ার বন্ধু এই ধরনের কোনো উদ্বেগ হয়।
জুড়িদার
একটি প্রকৃত বন্ধু নয়  – মানসিক টাই ভাগ অনুপস্থিত। উদাহরণ: এক সহকর্মীর সাথে এক ভোগ লাঞ্চ বা কফি খাওয়া হচ্ছে, কিন্তু দেখাবে মানসিক সমর্থনের জন্য না। অনেক "বন্ধু" সামাজিক নেটওয়ার্কিং সাইটে প্রদর্শিত হয় সহযোগীদের।
শ্রেষ্ঠ বন্ধু (বা ঘনিষ্ঠ বন্ধু) টেমপ্লেট:নঙ্গর
কেউ অতিবল হিসাবে বন্ধুর সঙ্গে সামাজিক বন্ধন অংশীদারি।
{0}রক্তের ভাই{/0} বা বোন
তারিখ দ্বারা সম্পর্কিত লেগেছে। এছাড়াও বন্ধুরা যারা প্রতিটি সদস্য রক্ত মিশিয়ে দ্বারা আনুগত্যের শপথ একটি বৃত্ত দ্বিতীয়টি যেমন এইচআইভি সংক্রমণ হিসাবে প্রেরণ ঝুঁকি বহন করে।
বিবাহ
মান্ধাতার আমলের আমেরিকান শব্দটি দুই নারী পুরুষ যারা একই পরিবারের সমর্থন স্বাধীন বসবাস করতেন একসঙ্গে বোঝান 19th ও 20th শতাব্দিতে সময় ব্যবহৃত। অগত্যা যৌন সম্পর্ক ছিল না। এটি প্রথম বিশ্বযুদ্ধের পরে লেসবিয়ান s এর ভয় দমন করা হয়।
ব্রম্যানস
দুই (বা আরো) ঘনিষ্ঠ পুরুষদের মধ্যে একটি অ যৌন সম্পর্ক।
বাডি (বন্ধুত্ব)
একটি নির্দিষ্ট কর্মকান্ডের জন্য বন্ধু বা সঙ্গী। পুরুষরাই, কখনও কখনও, এবং নারী, একটি তাদের "বন্ধু", বা বন্ধুদের একটি হিসাবে "বন্ধু" বৃত্ত হিসাবে সমকামী বন্ধুর পরিচয় করিয়ে দিতে। বন্ধুদের এছাড়াও আছে যারা এক সাথে কিছু নির্দিষ্ট ইভেন্ট সময় আছে। শব্দটি একটি অনলাইন যোগাযোগের যেমন AOL এর বাডি তালিকা হিসাবে পড়ুন, হতে পারে। এটি একটি ঘনিষ্ঠ বন্ধুদের বোঝায়।
আকস্মিক সম্পর্ক অথবা "বেনিফিট সঙ্গে বন্ধু"
দুই যারা বা না একটি আনুষ্ঠানিক রোমান্টিক সম্পর্ক ভাগ দাবী না আশা মধ্যে যৌন বা কাছাকাছি-যৌন সম্পর্ক। এটি একটি "হুক আপ" পাঠাতে পারেন।
পারিবারিক বন্ধু টেমপ্লেট:নঙ্গর
বন্ধুদের পরিবারের সদস্যদের বন্ধুত্ব বাড়ানো। পরমাত্মীযতা যারা সমাজে যেখানে পরিবারের বন্ধন দৃঢ় খুব উন্নত হয়। এই শব্দটি ভারতীয় উপমহাদেশের মধ্যে সাধারণত ব্যবহার করা হয়।
গোষ্ঠীগত বন্ধুত্ব
একটি বন্ধুত্বের যা প্রায়শই বন্ধুদের জড়ো করা যাও অনুপ্রেরণা এবং মহান প্রয়োজন সময়ে মানসিক সাহায্য প্রদান। বন্ধুত্বের এই ধরণের শুধুমাত্র টিকে যখন প্রতিবাদী পক্ষের সম্পর্ক জন্য সমর্থন প্রত্যাশা পূর্ণ করা থাকে। [২২]
সহচর
"মিত্র", "বন্ধু", বা একটি সামরিক বা রাজনৈতিক জাত্যর্থ মধ্যে "সহকর্মী" অর্থাত। এই সম্বন্ধ অনুভূতি যে স্বপক্ষে যুদ্ধ বা যখন মানুষের পারস্পরিক শত্রু বা সাধারণ লক্ষ্য আছে সময় একসঙ্গে লেগেছে। সঙ্গীদের জন্য বন্ধুত্ব করা যাবে ভুল। প্রাক্তন নিউ ইয়র্ক টাইমস যুদ্ধ সংবাদদাতা ক্রিস হেজেস wrote:
We feel in wartime comradeship. We confuse this with friendship, with love. There are those, who will insist that the comradeship of war is love – the exotic glow that makes us in war feel as one people, one entity, is real, but this is part of war's intoxication. [...] Friends are predetermined; friendship takes place between men and women who possess an intellectual and emotional affinity for each other. But comradeship – that ecstatic bliss that comes with belonging to the crowd in wartime – is within our reach. We can all have comrades.[২৩]
ফ্রইনেমি
শব্দ ফরাসী ভাষায় (iend) এবং এর শত্রু ট্রাঙ্ক, শব্দ frenemy কোন শত্রু বন্ধু (একটি বন্ধুত্ব বিশ্বের ভেড়া এর বস্ত্র প্রবাদতুল্য নেকড়ে) অথবা একজন উভয় একটি বন্ধু এবং একটি প্রতিদ্বন্দ্বী হিসাবে ছদ্ম হয় বোঝায়। হেট সম্পর্ক - এই একটি প্রেম হিসাবে নামেও পরিচিত। অধিকাংশ মানুষ এক সময় অথবা অন্য সময়ে একই জায়গা আছে এক বন্ধু স্কুল, কাজ, প্রতিবেশিগণ পারে একটি frenemy সম্মুখীন হয়েছে। শব্দটি frenemy লেখক এবং সাংবাদিক জেসিকা Mitford একটি বোন দ্বারা জনশ্রুতি পরিভাষাটির উদ্ভাবন করেন 1977 সালে এবং লিঙ্গ এবং শহরের তৃতীয় সিজনের জনপ্রিয় উপর অধিক কুড়ি বছর পরে। যদিও বন্ধুত্ব ও স্বাস্থ্য সবচেয়ে গবেষণা দুই মধ্যে ইতিবাচক সম্পর্ক উপর, একটি frenemy একটি জ্বালা এবং স্ট্রেস সম্ভাব্য উৎস। মনোবৈজ্ঞানিক ডঃ Julianne Holt-Lunstad দ্বারা একটি সমীক্ষায় দেখা গেছে যে অনির্দেশ্য প্রেম - ঘৃণার দোটানা বৈশিষ্ট সম্পর্ক রক্তচাপ মধ্যে elevations হতে পারে। আগের একটি গবেষণায়, একই গবেষক পাওয়া গেছে যে রক্তচাপ বন্ধু প্রায় যাকে এক মিশ্র অনুভূতি আছে তুলনায় এটা জন্য উচ্চতর যাদের এক পরিষ্কারভাবে অপছন্দ। [২৪]
কাল্পনিক বন্ধু
অ প্রকৃত বন্ধু একটি শিশু বা এমনকি একজন প্রাপ্তবয়স্ক দ্বারা নির্মিত। কখনো কখনো তারা মানবিক; অন্যান্য সময়ে, তারা যেমন 1950 জিমি স্টুয়ার্ট সিনেমা হার্ভে মানুষের মাপের খরগোশ হিসাবে প্রাণী। কাল্পনিক বন্ধু মানুষ সামাজিক মিথস্ক্রিয়া জন্য মরিয়া জন্য তৈরি হয় কিন্তু মানুষ এবং পোষা প্রাণী সঙ্গে যোগাযোগ থেকে বিচ্ছিন্ন হয়। খারাপ আচরণ বা এমনকি নিষিদ্ধ (কিছু ধর্মীয় বাবা এমনকি বিবেচনা তাদের সন্তানের একটি অশুভ "আত্মা" দ্বারা আবিষ্ট করা) হিসাবে, দেখা হতে পারে না নির্দোষ, সাধারণত শৈশব আচরণ হিসাবে সাধারণত বিবেচনা করা হয়। বন্ধু বা মানবিক হতে পারে না এবং সাধারণত একটি প্রতিরক্ষামূলক উদ্দেশ্য কাজ করে।
ইন্টারনেট সম্পর্ক
বন্ধুত্ব বা রমন্যাস যা ইন্টারনেটের মাধ্যমে সঞ্চালিত হয় আকারে। কিছু ইন্টারনেট বন্ধুত্ব বাস্তব জীবনের মধ্যে বন্ধুত্ব অভিব্যক্ত। ইন্টারনেট বন্ধুত্ব কলম Pals অনুরূপ প্রেক্ষাপটে হয়। এই বন্ধুত্ব চিন্তার যে তারা বাস্তব জীবনে পূরণের কখনো হতে পারে এ ভিত্তিক, যারা তারা পরিবর্তে মাস্ক তারা বাস্তব জীবনে ব্যবহার করতে পারে একে অপরকে জানি।
মাতে
(যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড) বন্ধুত্বপূর্ণ হিসাবে "সহচর" একে অপরকে সমকামী রেফারেন্স। উদাহরণ, হিসাবে "আমার সহচর" বন্ধু, বা বন্ধুদের একটি হিসাবে "তোমার আমার" বৃত্ত একজন বন্ধু পরিচায়ক। ইউ কে, যেমন অস্ট্রেলিয়া, এই শব্দটি হয়েছে নারীদের দ্বারা গৃহীত আপ। একটি বিকল্প ব্যবস্থা আদমি হবে।
মুক্ত সম্পর্ক
সাধারণত দুই জনের মধ্যে একটি সম্পর্ক,, যে সম্মত প্রতিটি অংশীদার হয় সম্পর্কে বাইরে অন্যদের সাথে যৌন সংসর্গ আছে বিনামূল্যে। যখন এই চুক্তি একটি দম্পতি মধ্যে তৈরি হয়, এটি একটি "খোলা বিবাহ" বলা হয়।
বিপরীত লিঙ্গের-বন্ধুত্ব
বিপরীত লিঙ্গের কোন যৌন কার্যকলাপ থাকার বন্ধু: একটি পুরুষ যিনি একটি মহিলা বন্ধু, অথবা একটি মহিলা, যিনি একটি পুরুষ বন্ধু রয়েছে। বিপরীত লিঙ্গের বন্ধুত্ব-হল একটি সামাজিক সৌহার্দ্য স্বীকার আদর্শ সবসময় না, এবং যারা বন্ধুত্ব কিছু রোমান্টিক অনুভূতি মধ্যে বিকশিত হতে পারে। [২৫] যখন এই অনুভুতিগুলিকে মিউচুয়াল হয় না, সমস্যার মধ্যে বন্ধুত্ব arise তে পারে।[তথ্যসূত্র প্রয়োজন] তবে, যদিও জটিলতা উঠা যাবে, বিপরীত লিঙ্গের বন্ধুত্ব সম্ভব। এই বন্ধুত্ব শক্তিশালী এবং আবেগের পুরষ্কারস্বরূপ. হতে পারে [২৬]
পেন প্যাল
যারা পোস্টাল চিঠিপত্রের মাধ্যমে একটি সম্পর্ক আছে। এখন পেন Pals ইন্টারনেট মধ্যে বন্ধুত্ব হয়েছে চ্যাট বা সামাজিক নেটওয়ার্কিং সাইট ব্যবহার সঙ্গে প্রতিষ্ঠিত। তারা বা ব্যক্তির মধ্যে যেতে পারে না এবং একে অপরকে পূরণ আছে হয় ভালবাসা, বন্ধুত্ব, অথবা কেবল একে অপরের মধ্যে একটা যোগাযোগ ভাগ করে নিতে পারে। চিঠিপত্রের এই ধরনের অনেক প্রাথমিক স্কুলে শিশুদের উত্সাহ ছিল; এটি যে কোনো তথ্য বা একটি ভিন্ন ব্যক্তির অভিজ্ঞতার বাইরে উৎস সন্তানের পার্থিব হয়ে আরো সাহায্য করবে বলে মনে করা হয়।

বন্ধুত্ব ও স্বাস্থ্য[সম্পাদনা]

প্রচলিত জ্ঞান হল যে ভাল বন্ধুত্ব সুখ এবং সামগ্রিক কল্যাণ একটি স্বতন্ত্র এর অর্থে উন্নত, কিন্তু কঠিন গবেষণা একটি নম্বর ধারণা যে দৃঢ় সামাজিক সহায়তা ভালো স্বাস্থ্য ও দীর্ঘায়ুর জন্য একটি মহিলার সম্ভাবনা উন্নত সমর্থন। বিপরীতভাবে, এটি যে নিঃসঙ্গতা এবং সামাজিক সহায়তা অভাব একটি হৃদরোগ, ভাইরাল সংক্রমণ, এবং ক্যান্সার হিসেবে উচ্চ মৃত্যুহার হার বর্ধিত ঝুঁকির সঙ্গে যুক্ত করা হয় দেখানো হয়েছে। দুই গবেষক এমনকি বলা একটি "আচরণগত টীকা" যে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য রক্ষা বন্ধুত্ব নেটওয়ার্ক। [২৭]

যদিও একটি গবেষণা বন্ধুত্ব এবং স্বাস্থ্যের অবস্থা লিঙ্ক এর চিত্তাকর্ষক শরীর আছে, এই সংযোগের জন্য সুনির্দিষ্ট কারণ এখনও স্পষ্ট থেকে অনেক দূরে। গবেষণা সবচেয়ে বড় প্রত্যাশিত গবেষণা (যে সময় পর্যন্ত সময় ধরে মানুষ তার অনুসরণ করা), এবং যখন জন্য দুটি ভেরিয়েবল (বন্ধুত্ব এবং স্বাস্থ্যের অবস্থা) মধ্যে একটি পারস্পরিক সম্পর্ক থাকতে পারে, এখনও যদি গবেষকরা একটি কারণ ও হয় না জানি প্রভাব সম্পর্কে, শোনে না, যে আসলে ভাল বন্ধুত্ব স্বাস্থ্যের উন্নতি।

ভাল বন্ধু তাদের বন্ধুদের সাহায্য এবং এক্সেস পরিষেবার প্রয়োজন হলে চাইতে উত্সাহিত; ভাল বন্ধু কারবারী মধ্যে মোকাবেলা দক্ষতা তাদের বন্ধু 'উন্নত ভাল বন্ধু তাদের বন্ধুদের আরো সুস্থ জীবনধারা হতে উত্সাহিত
তত্ত্ব যে লিঙ্ক সহ, ব্যাখ্যা করার চেষ্টা একটি নম্বর আছে সঙ্গে অসুস্থতা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা;. এবং / অথবা ভাল বন্ধু আসলে শারীরবৃত্তীয় পথ যে স্বাস্থ্য রক্ষা প্রভাবিত [২৮]

খাঁটি ভালবাসা[সম্পাদনা]

প্রেমের মধ্যে বন্ধুত্ব হয় যে এটি শক্তিশালী দুটি অথবা আরো জনের মধ্যে সামাজিক বন্ধন সঙ্গে জড়িয়ে আছে এর সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। কারও সাথে একটি সম্পর্ক হচ্ছে সাধারণত এর অর্থ হল যে তারা খুব ঘনিষ্ঠ এবং একে অপরকে নির্ভর করতে পারেন। কখনও কখনও খাঁটি ভালবাসা, যা শুধুমাত্র ভালবাসা এবং উপাসনা বন্ধুদের জড়িত থাকে বন্ধুত্ব হিসাবে বিবেচনা করা হয়।

সামাজিক সম্পর্কের নিরিখে, দুটি ভালবাসার স্বতন্ত্র ধরনের হয়:

  1. নিষ্কাম ভালবাসা: একটি গভীর এবং অ রোমান্টিক দুই ব্যক্তি মধ্যে সংযোগ বা বন্ধুত্ব। এটি একটি ভালবাসা যাতে যৌন উপাদান নেই।
  2. প্রণয়ঘটিত প্রেম : নিষ্কাম ভালবাসা , কিন্তু যৌন উপাদান জড়িত থাকে।

একটি রোমান্টিক সম্পর্ক আকর্ষিক একটি নিষ্কাম সম্পর্ক গতিবিদ্যা পরিবর্তন করতে পারেন; একটি সাময়িক বিরতি ঘটনার মধ্যে, ঘনিষ্ঠ বন্ধু যারা জড়িত হয়ে romantically সফলভাবে একটি আরামদায়ক বন্ধুত্ব চালু অসুবিধা হতে পারে।

Interspecies এবং পশু বন্ধুত্ব[সম্পাদনা]

একটি ধরন হিসাবে বন্ধুত্ব , সামাজিক সম্পর্ক প্রাণী যেমন উচ্চতর স্তন্যপায়ী প্রাণী এবং কিছু পাখি হিসাবে বেশী বুদ্ধি, এছাড়াও মধ্যে পাওয়া যায়। ক্রস প্রজাতির মানুষের বন্ধুত্ব হয় এবং গার্হস্থ্য প্রাণীদের মধ্যে সাধারণ। কম সাধারণ কিন্তু লক্ষণীয় হল একটি প্রাণী এবং একটি ভিন্ন ধরনের একটি কুকুর এবং বিড়াল হিসাবে প্রজাতি, অন্য প্রাণী মধ্যে বন্ধুত্ব।

একটি সমীক্ষায় Krista MCLENNAN, একটি NORTHAMPTON বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র, দ্বারা সম্পন্ন গাভী এবং তাদের তথাকথিত "বন্ধুদের মধ্যে একটি সম্পর্ক আবিষ্কৃত। "MCLENNAN মাপা গবাদি হৃদয় হার তাদের চাপ মাত্রা নির্ধারণ করা তিনটি পৃথক অনুষ্ঠান উপর। প্রথমে ট্রায়াল ইন গরু পশুপালক বাকি থেকে বিচ্ছিন্ন ছিল। দ্বিতীয় বিচারের আরেকটি গাভী যে তারা পরিচিত সঙ্গে সঙ্গে পশু penned। অবশেষে, তৃতীয় ট্রায়াল দুই র্যান্ডম গরু সংহত করা। তার গবেষণা দেখিয়েছেন যে, গরু অনেক ছিল আরো জোর যখন একা বা সঙ্গে অপরিচিত গাভী বেশী তারা তাদের বন্ধুদের এক সাথে ছিল। এই ধারণা যে গরু খুব সামাজিক প্রাণী এবং তাদের পশুপালক অন্যান্য গাভী সঙ্গে ঘনিষ্ঠ বন্ধনের গঠন করতে সক্ষম সমর্থন করে। যদি এইসব কৃষকদের বন্ধু একসাথে গ্রুপ করতে পারেন, এটি অসাধারণ বেনিফিট তৈরি করতে পারি। এই গাভী এর চাপ মাত্রা হ্রাস তাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি এবং একটি অধিকতর দুধ উত্পাদন এমনকি উত্পন্ন করতে পারে। [২৯]

একটি বন্ধু মেকিং[সম্পাদনা]

তিনটি গুরুত্বপূর্ণ বিষয়গুলির একটি বন্ধুত্ব সম্ভব গঠন করা:

  • থান, যার অর্থ একে অপরকে দেখতে বা জিনিসগুলি নিয়ে একসাথে কি যথেষ্ট কাছাকাছি হচ্ছে;
  • বারংবার ব্যক্তি সম্মুখীন ঘরোয়াভাবে এবং ছাড়া বিশেষ পরিকল্পনা একে অপরকে দেখতে তৈরীর; এবং
  • সুযোগ অপরের সঙ্গে ধারনা এবং ব্যক্তিগত অনুভূতি ভাগ করে.[৩০]

একটি বন্ধুত্বের সমাপ্তি[সম্পাদনা]

বন্ধুত্ব বিভিন্ন কারণে শেষ হয়। বন্ধুকে কখনও কখনও একে অপরের থেকে কারণে অথবা অকারনে দূরে সরানো হয়। কখনও কখনও বিবাহবিচ্ছেদ বন্ধুত্ব শেষ করে। ছোট বয়সে বন্ধুত্ব নতুন সামাজিক দলের মধ্যে গ্রহণযোগ্যতা নেওয়ার ফলে শেষ হতে পারে। (বন্ধুত্ব, 2009) (বেরি, 2012)

বন্ধুত্ব ফেইড আস্তে আস্তে দূরে চলে গেলে বা হঠাৎ শেষ হতে পারে শেষ হতে পারে। কিভাবে এবং কিনা একটি বন্ধুত্ব শেষ সম্বন্ধেই হয় শিষ্টাচার ব্যাপার যে পরিস্থিতির উপর নির্ভর করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition for friend"Oxford Dictionaries। Oxford Dictionary Press। সংগৃহীত 25 May 2012 
  2. Lucas, Chris। "Contextual Ethics"। সংগৃহীত 1 May 2012 
  3. Owen, Terence (1996)। Aristotle: Introductory Readings। Hackett। পৃ: 274। 
  4. Tokar, Alexander (2009)। Metaphors of the Web 2.0: with special emphasis on social networks and folksonomies। Frankfurt am Main: Peter Lang। পৃ: 57। আইএসবিএন 3631586647 
  5. Team member (Unknown)। "Islam & the Concept of Friendship"Mission Islam। Mission Islam। সংগৃহীত 10 June 2012 
  6. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Arab নামের ref গুলির জন্য কোন টেক্সট প্রদান করা হয়নি
  7. Nees, গ্রেগ. জার্মানি: একটি Enigma Unraveling . আন্তর্সংস্কৃতিক যোগাযোগ প্রেস; 2000 [5 উদাহৃত অক্টোবর 2012]. ISBN 978-1-877864-75-9. পি. 66-68.
  8. Kornblum, Janet (জুন 22, 2006). স্টাডি: আমেরিকানদের 25% নির্ভর করা কোন এক আছে . ইউএসএ টুডে
  9. MCPHERSON, স্মিথ-Lovin, Brashears (ভলিউম 71, সংখ্যা 3, জুন 2006). Asanet.org আমেরিকান সমাজতাত্ত্বিক পর্যালোচনা.
  10. লুইস, 1974, পি. 69
  11. ১১.০ ১১.১ "Autism Spectrum Disorder"। National Institute of Child Health & Human Development। 
  12. ১২.০ ১২.১ ১২.২ Bauminger, Nirit; Solomon, Marjorie; Aviezer, Anat; Heung, Kelly; Gazit, Lilach; Brown, John; Rogers, Sally J. (3 January 2008)। "Children with Autism and Their Friends: A Multidimensional Study of Friendship in High-Functioning Autism Spectrum Disorder"। Journal of Abnormal Child Psychology 36 (2): 135–150। ডিওআই:10.1007/s10802-007-9156-x  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  13. ১৩.০ ১৩.১ Bauminger, Nirit; Solomon, Marjorie; Rogers, Sally J. (29 December 2009)। "Predicting Friendship Quality in Autism Spectrum Disorders and Typical Development"। Journal of Autism and Developmental Disorders 40 (6): 751–761। ডিওআই:10.1007/s10803-009-0928-8  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  14. ১৪.০ ১৪.১ Frankel, Fred; Myatt, Robert; Sugar, Catherine; Whitham, Cynthia; Gorospe, Clarissa M.; Laugeson, Elizabeth (8 January 2010)। "A Randomized Controlled Study of Parent-assisted Children’s Friendship Training with Children having Autism Spectrum Disorders"। Journal of Autism and Developmental Disorders 40 (7): 827–842। ডিওআই:10.1007/s10803-009-0932-z  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  15. Rossetti, Zachary; Deborah Goessling (July/August 2010)। "Paraeducators' Roles in Facilitating Friendships Between Secondary Students With and Without Autism Spectrum Disorders or Developmental Disabilities"। Teaching Exceptional Children। 6 42: 64–70।  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  16. ১৬.০ ১৬.১ ১৬.২ ১৬.৩ O'Connor, Anahad (3 September 2012)। "School Bullies Prey on Children With Autism"The New York Times 
  17. Edelman, Gay। "Why ADHD Children Have a Hard Time Making Friends"। National Children's Museum। সংগৃহীত October 25, 2012 
  18. বন্ধনী, এন & Byford, জে মধ্যে উদ্ধৃত (সম্পাদিত) (2010) মনোবিজ্ঞান করুন: কি বন্ধুত্ব. ওপেন ইউনিভার্সিটি. ISBN 1-84873-466-2.
  19. (Crosnoe, আর, & নিডহ্যাম, বি, 2004)
  20. Bryant, Susan। [career-advice.monster.com "Workplace Friendships: Asset or Liability?"] |url= স্কিম পরীক্ষা করুন (সাহায্য)Article। Monster। সংগৃহীত October 25, 2012 
  21. Williams, Alex। "Friends of a Certain Age: Why Is It Hard To Make Friends Over 30?"Article। NY Times। সংগৃহীত October 25, 2012 
  22. ২২.০ ২২.১ McCornack, Steven। Reflect & Relate an introduction to interpersonal communication। Boston/NY: Bedford/St. Martin's। পৃ: 383, 384। 
  23. Hedges, Chris (May 21, 2003)। "Text of the Rockford College graduation speech"Rockford Register Star। সংগৃহীত 2008-10-25 
  24. "Caution: Frenemies can be bad for your health"। The Friendship Blog। 2009-08-21। সংগৃহীত 2012-05-02 
  25. http://bps-research-digest.blogspot.com/2012/07/just-good-friends-attraction-to.html
  26. http://www.psychologytoday.com/articles/200108/can-men-and-women-be-friends
  27. বন্ধুত্ব, সামাজিক সহায়তা, এবং স্বাস্থ্য. 2007 Sias, Patricia এম; Bartoo, হেইডি. এল ইন Luciano ঝিমান,. তত্ত্ব, গবেষণা, এবং কর্ম: কম খরচে পাওয়া যায় শারীরিক এবং মানসিক স্বাস্থ্য উন্নীত পন্থা. (পিপি 455-472). xxii, 526 পিপি New York, NY, মার্কিন: স্প্রিনজার বিজ্ঞান + ব্যবসা মিডিয়া.
  28. সামাজিক নেটওয়ার্ক এবং স্বাস্থ্য: এটি একটি ট্রায়াল হস্তক্ষেপের জন্য সময়. ২০০৫ Jorm, এন্থনি এফ জার্নাল এপিডেমোলোজি & কমিউনিটি হেলথ. ভলিউম 59 (7) Jul 2005, 537-538.
  29. "Heifer so lonely: How cows have best friends and get stressed when they are separated"Mail Online। 5 July 2011। সংগৃহীত 19 March 2012 
  30. Williams, Alex (15 July 2012)। "Why Is It Hard to Make Friends Over 30?"The New York Times। সংগৃহীত 16 July 2012 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Aristotle। Nicomachean Ethics 
  • Bleske, April L.; Buss, David M. (June 2000)। "Can Men and Women Be Just Friends?"। In Personal Relationships 7 (2): 131–151।  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য); |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Cicero, Marcus Tullius। Laelius de Amicitia 
  • Conger, John Janeway; Galambos, Nancy (1997)। Adolescence and youth: psychological development in a changing world (5th ed. সংস্করণ)। New York: Longman। আইএসবিএন 978-0-673-99262-8  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Heyking, John von; Avramenko, Richard (2008)। Friendship and Politics: Essays in Political Thought। Notre Dame, IN: University of Notre Dame Press  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Hruschka, Daniel (2010)। Friendship: Development, Ecology and Evolution of a Relationship। Berkeley, CA: University of California Press 
  • Kalmijn, Matthijs (March 2002)। "Sex Segregation of Friendship Networks: Individual and Structural Determinants of Having Cross-Sex Friends"। European Sociological Review 18 (1): 101–117।  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Lepp, Ignace (1966)। The Ways of Friendship। New York: The Macmillan Company। 
  • Muraco, Anna (October 2005)। "Heterosexual Evaluations of Hypothetical Friendship Behavior Based on Sex and Sexual Orientation"। Journal of Social and Personal Relationships 22 (5): 587–605।  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Plutarch। How to know a flatterer from a friend। Paris: Editions DUPLEIX। আইএসবিএন 9791092019001 
  • Reeder, Heidi M. (August 2003)। "The Effect of Gender Role Orientation on Same- and Cross-Sex Friendship Formation"। Sex Roles: A Journal of Research 49 (3–4): 143–152।  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  • Wilson, Amy (2012)। Put the End in Friend: Ridding Your Life of People that Suck। New York: Kingery & Bailiff Enterprises, Chariton Press। 
  • Yager, Jan (2002)। When Friendship Hurts: How to Deal With Friends Who Betray, Abandon, or Wound You। New York: Simon & Schuster, Inc., Fireside Books। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

বন্ধুত্ব পৃথিবীর শ্রেষ্ঠ