ফড়িং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফড়িং
হলুদ পাখার ফড়িং
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Odonata
উপবর্গ: Epiprocta
অধোবর্গ: Anisoptera
Selys, 1800
Families

Aeshnidae
Austropetaliidae
Cordulegastridae
Corduliidae
Gomphidae
Libellulidae
Macromiidae
Neopetaliidae
Petaluridae

ফড়িং ওডোনাটা বর্গের অন্তর্গত এপিপ্রোকটা উপ-বর্গের, আরও সঠিকভাবে বলতে গেলে ইনফ্রাঅর্ডার এনিসোপ্টেরার একটি পতঙ্গ। ফড়িং এর বৃহৎ যৌগিক চোখ, দুই জোড়া শক্তিশালী ও স্বচ্ছ পাখা এবং দীর্ঘায়ত শরীর দ্বারা বৈশিষ্ট্যমন্ডিত। বসে থাকার সময় এদের পাখা অনুভূমিক এবং শরীরের সাথে সমকোনে থাকে[১]। ফড়িং এর অন্যান্য পতঙ্গের মতো ছয়টি পা থাকলেও এরা হাঁটতে পারে না, এদের পা কাঁটাযুক্ত এবং ডালপালায় বসার উপযোগী[১]। ফড়িং এর মাথা বড় এবং ইচ্ছেমতো ঘুরানো যায়।

ফড়িং মশা এবং অন্যান্য ছোট-ছোট পোকামাকড় যেমন: মাছি, মৌমাছি, পিঁপড়া, প্রজাপতি ইত্যাদি খেকো গুরুত্বপূর্ণ শিকারীদের একজন। এদের সাধারণতঃ পুকুর, হ্রদ, ঝর্ণা এবং জলাভূমির আশেপাশে পাওয়া যায়, কারণ এদের লার্ভা, যা কিনা নিম্ফ হিসেবে পরিচিত হল জলজ।

নিম্ফ আক্রান্ত হলে ব্যাথা-উদ্রেককারী কামড় বসাতে পারে। সেক্ষেত্রে দংশিত স্থানটি ভালোভাবে পরিষ্কার করে নেওয়া উচিত, না হলে তা ফোস্কার আকার ধারণ করে রোগসংক্রমণ করতে পারে।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাংলাপিডিয়া গঙ্গাফড়িং নিবন্ধ"। ১০ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুন ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

একটি ঘাসফড়িং এর জীবনকাল হয়ে থাকে ৬ মাস।একটি ফড়িং একই সময়ে সামনে এবং পিছনে দেখতে পারে। যা অন্যান্য প্রাণী সহজে পারেনা। এই গঙ্গাফড়িং ডাইনোসরের যুগ থেকে এখনও বিদ্যমান রয়েছে।যা সময়ের সাথে সাথে বিবর্তনের মাধ্যমে আজকের ছোট গঙ্গা ফড়িং। এই গঙ্গাফড়িং একটি ভিন্ন দুনিয়া দেখতে পায় তার চোখের মাধ্যমে। আমরা সাধারণ কিছুই আলো দেখতে পারি। কিন্তু একটি ফড়িং অতিবেগুনি রশ্মি পর্যন্ত দেখতে পারে। আমরা যা দেখতে পাইনা। আরও কিছু জানতে একটি লিংক দেওয়া হল।}}

টেমপ্লেট:Https://www.youtube.com/channel/UC jeSlB3vQ0 sdR1mlA5g7w