পিলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিলিন প্রোটিনের ত্রিমাত্রিক চিত্র
পিলিন প্রোটিনের আণবিক চিত্র

পিলিন(Pilin) বলতে আঁশযুক্ত প্রোটিনগুলির একটি শ্রেণিকে বোঝায় যা ব্যাকটেরিয়া-এর পিলাস কাঠামোতে পাওয়া যায়। এই কাঠামোগুলি জেনেটিক উপাদানের আদান-প্রদানের জন্য বা কোষ আনুগত্য প্রক্রিয়া হিসাবে ব্যবহার করা যেতে পারে। যদিও সমস্ত ব্যাকটেরিয়ায় পিলি বা ফিম্ব্রিয়া থাকে না, ব্যাকটেরিয়া প্যাথোজেন প্রায়ই তাদের ফিম্ব্রিয়া ব্যবহার করে হোস্ট কোষের সাথে সংযুক্ত থাকে। গ্রাম-নেতিবাচক ব্যাকটেরিয়ায়, যেখানে পিলি বেশি দেখা যায়, পৃথক পিলিন অণুগুলি ননকোভ্যালেন্ট প্রোটিন-প্রোটিন মিথস্ক্রিয়া দ্বারা সংযুক্ত থাকে, যেখানে গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়া প্রায়শই থাকে পলিমারাইজড LPXTG পিলিন৷পিলিনের রাসায়নিক সংকেত হল (C₅H₅N)।[১]

টাইপ আইভি পাইলিন[সম্পাদনা]

টাইপ IV পাইলিন প্রোটিন হল α+β প্রোটিন যা একটি খুব দীর্ঘ এন-টার্মিনাল আলফা হেলিক্স দ্বারা চিহ্নিত। এই পিলির সমাবেশ পৃথক মনোমারের এন-টার্মিনাল হেলিসের মধ্যে মিথস্ক্রিয়ার উপর নির্ভর করে। পাইলাস গঠনটি ফাইবারের কেন্দ্রে হেলিসগুলিকে আলাদা করে একটি কেন্দ্রীয় ছিদ্রকে আস্তরণ করে, যখন বিরোধী সমান্তরাল বিটা শীটগুলি ফাইবারের বাইরের অংশ দখল করে।

ব্যাকটেরিয়া রূপান্তরে কমপি পিলিনের ভূমিকা[সম্পাদনা]

জেনেটিক ট্রান্সফরমেশন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি প্রাপক ব্যাকটেরিয়া কোষ একটি প্রতিবেশী কোষ থেকে ডিএনএ গ্রহণ করে এবং এই ডিএনএকে প্রাপকের জিনোমে সংহত করে হোমোলোগাস রিকম্বিনেশননেইসেরিয়া মেনিনজিটিডিস'তে, ডিএনএ রূপান্তরের জন্য সংক্ষিপ্ত ডিএনএ আপটেক সিকোয়েন্স (ডিইউএস) এর উপস্থিতি প্রয়োজন যা দাতা ডিএনএর কোডিং অঞ্চল s-এ 9-10mers অবস্থান করে। DUS-এর নির্দিষ্ট স্বীকৃতি একটি টাইপ IV পিলিন, CompP দ্বারা মধ্যস্থতা করা হয়। মেনিনোকোকাল টাইপ IV পিলি ডিএনএকে মাইনর পিলিন কমপির মাধ্যমে একটি ইলেক্ট্রোপজিটিভ স্ট্রাইপের মাধ্যমে আবদ্ধ করে যা ফিলামেন্টের পৃষ্ঠে উন্মুক্ত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়। CompP নির্বাচনী DUS-এর জন্য একটি সূক্ষ্ম বাঁধাই পছন্দ প্রদর্শন করে। 'N'-এর মধ্যে DUS-এর বিতরণ। মেনিনজিটিডিস' জিনোম কিছু জিনকে সমর্থন করে, পরামর্শ দেয় যে জিনোমিক রক্ষণাবেক্ষণ এবং মেরামতের সাথে জড়িত জিনের জন্য একটি পক্ষপাত রয়েছে।

চ্যাপেরোন-উশার পিলিন[সম্পাদনা]

কাপ পরিবার একটি চ্যাপেরোন এবং অন্তত একটি উশার ব্যবহারের জন্য পরিচিত। তারা একটি Ig ভাঁজ প্রদর্শন করে৷[২]

এলপিএক্সটিজি পিলিন[সম্পাদনা]

LPXTG পিলিন গ্রাম-পজিটিভ কোকিতে সাধারণ। sortase দ্বারা ব্যবহৃত একটি সি-টার্মিনাল মোটিফের জন্য তাদের নামকরণ করা হয়েছে।[১] এছাড়াও একটি এলপিএক্সটিজিসেজ আছে।

আণবিক সরঞ্জামের বিকাশ[সম্পাদনা]

LPXTG পিলিতে গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়া স্বতঃস্ফূর্তভাবে গঠিত আইসোপেপটাইড বন্ড থাকে। এই বন্ডগুলি উন্নত যান্ত্রিক বন্ড। সংক্ষিপ্ত পেপটাইড যা আগ্রহের প্রোটিনের সাথে সংযুক্ত হতে পারে এবং একটি স্বতঃস্ফূর্তভাবে গঠিত আইসোপেপ্টাইড বন্ড এর মাধ্যমে তার বাঁধন অংশীদারকে আবদ্ধ করতে পারে। এই নতুন পেপটাইড ট্যাগটি বিজ্ঞানীদের একটি স্থায়ী সমযোজী বন্ধন এর মাধ্যমে তাদের আগ্রহের প্রোটিনগুলিকে লক্ষ্য এবং বিচ্ছিন্ন করার অনুমতি দিতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Telford JL, Barocchi MA, Margarit I, Rappuoli R, Grandi G (২০০৬)। "Pili in gram-positive pathogens"। Nat. রেভ. মাইক্রোবায়োল4 (7): 509–19। এসটুসিআইডি 6369483ডিওআই:10.1038/nrmicro1443অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 16778837 
  2. Verger D, ও অন্যান্য (২০০৭)। "P-pilus rob subunit PapA এর স্ফটিক গঠন"PLOS ONE: e73। ডিওআই:10.1371/journal.ppat.0030073পিএমআইডি 17511517পিএমসি 1868955অবাধে প্রবেশযোগ্য  অজানা প্যারামিটার |সমস্যা= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |আয়তন= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

টেমপ্লেট:InterPro content

বাহ্যিক পাঠ্য[সম্পাদনা]