পালালা নদী

স্থানাঙ্ক: ২৩°৫′২″ দক্ষিণ ২৭°৫৩′৪০″ পূর্ব / ২৩.০৮৩৮৯° দক্ষিণ ২৭.৮৯৪৪৪° পূর্ব / -23.08389; 27.89444
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পালাল নদী
পালাল নদী
Palala / Lephalala River gorge in Lapalala Wilderness, Waterberg, showing horizontal sandstone layering
পালালা নদী দক্ষিণ আফ্রিকা-এ অবস্থিত
পালালা নদী
Location of the Lephalala River mouth
ব্যুৎপত্তিName derived from Lephalale (Sotho), which means "one that inundates".[১]
অবস্থান
Countryদক্ষিণ আফ্রিকা
StateLimpopo Province
প্রাকৃতিক বৈশিষ্ট্য
উৎসWaterberg Massif
মোহনা 
 • অবস্থান
Limpopo River, দক্ষিণ আফ্রিকা/Botswana border
 • স্থানাঙ্ক
২৩°৫′২″ দক্ষিণ ২৭°৫৩′৪০″ পূর্ব / ২৩.০৮৩৮৯° দক্ষিণ ২৭.৮৯৪৪৪° পূর্ব / -23.08389; 27.89444
 • উচ্চতা
৭৮৮ মি (২,৫৮৫ ফু)
অববাহিকার আকার৪,৮৬৮ কিমি (১,৮৮০ মা)
[২]

পালালা বা লেফালালা নদী, যাকে টমাস বেইনস দ্বারা রুবোক-নদীও বলা হয়,[৩] দক্ষিণ আফ্রিকার একটি নদী। এই নদীর ক্যাচমেন্ট অববাহিকা লিম্পোপো নদীর একটি সাব ওয়াটারশেড।

এটি লিম্পোপো প্রদেশ ওয়াটারবার্গ এলাকার একটি উল্লেখযোগ্য জলধারা। নদীটি লাপালালা মরুভূমি অঞ্চলের বেশিরভাগ অংশ ও যথেষ্ট অতিরিক্ত জমি নিষ্কাশন করে যা স্থানীয় বন্যপ্রাণীর জন্য গুরুত্বপূর্ণ আবাসস্থল। পালালা নদীগরুর জলবিভাজিকা অঞ্চলের উচ্চভূমির প্রধানত শুষ্ক পর্ণমোচী বন সম্প্রদায় ব্লু ওয়াইল্ডবীস্ট জিরাফ হোয়াইট রাইনো এবং অসংখ্য গবাদি পশু সহ অনেক বড় আফ্রিকান স্তন্যপায়ী প্রাণী আবাসস্থল।

পালালা নদী খুব পরিষ্কার প্রবাহিত জলের সাথে উচ্চ মানের জলের গুণমান প্রদর্শন করে বিশেষত উপরের অঞ্চলে-উত্তর আফ্রিকার ক্যাটফিশকে জৈব চিহ্নিতকারী হিসাবে ব্যবহার করে জৈবিক স্বাস্থ্যকে স্বাস্থ্যকর হিসাবে মূল্যায়ন করা হয়েছে। লাপালালা বন্য এলাকা নদীর তীরে আকর্ষণীয় প্রাগৈতিহাসিক শিলাচিত্র বিদ্যমান।

নদীর বায়োটা[সম্পাদনা]

মাছ, নীল কুমির আফ্রিকান রক পাইথন এবং জলহস্তী সহ পালালা নদীতে বসবাসকারী বিভিন্ন প্রাণী রয়েছে। নদীর স্বাস্থ্যের ২০০৪ সালের একটি গবেষণায়, উত্তর আফ্রিকার ক্যাটফিশ ক্লারিয়াস গ্যারিপিনাস- এর নমুনাগুলি লাপালালা ওয়াইল্ডারনেসের নাগালের মধ্যে ধরা হয়েছিল।[৪] লাপালালা বনভূমির মধ্যে নদীর উপরের অংশে পুরুষ ও স্ত্রী মাছের একটি সুস্থ জনসংখ্যা পাওয়া গেছে, যা প্রায় ১.১ কিলোগ্রামের স্বাভাবিক দেহের ভর প্রকাশ করে; অধিকন্তু, পালালা নদীর উচ্চ সীমানা থেকে এই মাছের জনসংখ্যা পরজীবী মুক্ত এবং যকৃতের ক্ষতি মুক্ত ছিল। [৫] উপরিভাগের স্বাস্থ্য এমন ছিল যে পরবর্তী গবেষণায় উপরের লাপালাকে দক্ষিণ আফ্রিকার অন্যান্য নদীগুলির সাথে তুলনা করার জন্য স্বাস্থ্যকর নিয়ন্ত্রণ গোষ্ঠী হিসাবে ব্যবহার করা হয়েছিল যেগুলি তাদের জলাশয়ের মধ্যে অপরিশোধিত পয়ঃনিষ্কাশন এবং কৃষি বর্জ্য নিঃসরণ থেকে বেশি দূষিত হয়েছিল।

ভূতত্ত্ব এবং জলবিদ্যা[সম্পাদনা]

পালালা নদী যে শিলা স্তরের মধ্যে দিয়ে ছেদ করেছে তা একটি উল্লেখযোগ্য ক্রম নিয়ে গঠিত, জায়গায় পুরুত্বের ৩০০০ মিটার পর্যন্ত, উত্তর-পূর্বে কয়েকশ কিলোমিটার দূরে একটি প্রাচীন উচ্চভূমি থেকে প্রাপ্ত ফ্লুভিয়াল অ্যারেনাসিয়াস পলি এবং একটি দীর্ঘায়িত, চ্যুতিতে জমা হয়েছে। ১৯০০ থেকে ১৬০০ মিলিয়ন বছর আগের সময়ের মধ্যে আবদ্ধ অববাহিকা। এই অ-বিকৃত বালুকাময় স্তরগুলির সংরক্ষণ, যার মধ্যে প্রথম পৃথিবীর বায়ুমণ্ডলে মুক্ত অক্সিজেনের প্রথম ঘটনার প্রমাণ রয়েছে, তাদের স্থিতিশীল আদিম কাপভাল ক্র্যাটনের অবশিষ্টাংশের উপর স্থাপন করার কারণে, যা তাদের অনুমতি দিয়েছে। প্রায় অপরিবর্তিত থাকে এবং তাদের বড় বয়স হওয়া সত্ত্বেও সামান্য বা কোন আঞ্চলিক রূপান্তরিত না হয়। এই পলিগুলির পরবর্তী উত্থান সম্মিলিতভাবে ওয়াটারবার্গ গ্রুপ নামে পরিচিত, ফলে তারা আজ একটি মালভূমি তৈরি করেছে, যা দক্ষিণে আশেপাশের সমভূমি থেকে হাজার মিটার উপরে উন্নীত হয়েছে। যদি এই অঞ্চলে ওয়াটারবার্গ স্তরের উপরে কখনও ছোট শিলা জমা হয়, তবে সত্যের কোনও প্রমাণ নেই। পুরু পাললিক স্তূপের নীচে ২১০০ মিলিয়ন বছর বয়সী পাললিক এবং আগ্নেয় শিলা রয়েছে যা অন্য কোথাও প্ল্যাটিনাম, নিকেল, লোহা আকরিক এবং টিনের অর্থনৈতিক আমানত হোস্ট করতে পাওয়া যেতে পারে; কিন্তু কোনো অর্থনৈতিক মূল্যের কোনো খনিজ আমানত ভালোভাবে ভ্রমণ করা, ওয়াটারবার্গের পলিতে আবিষ্কৃত হওয়ার সম্ভাবনা নেই।

ওয়াটারবার্গ মালভূমিতে সাধারণভাবে সমগ্র দেশের গড় বৃষ্টিপাতের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়, দক্ষিণে ১০০০ মিমি থেকে উত্তরে ৪০০ মিমি পর্যন্ত। প্রধান বেলেপাথর স্তরের দুর্ভেদ্য প্রকৃতি, এবং এর উল্লেখযোগ্য ভূগর্ভস্থ জলাধারের বৈশিষ্ট্যগত অভাবের অর্থ হল যে মালভূমি জুড়ে প্রাপ্ত বেশিরভাগ বৃষ্টিপাত ভূগর্ভস্থ জলের সম্পদে অবদান রাখার পরিবর্তে শীঘ্রই বন্ধ হয়ে যায়। এইভাবে এটি হল যে ওয়াটারবার্গ হল চারটি প্রধান বহুবর্ষজীবী নদীর উৎস, যার মধ্যে পালালা বৃহত্তম, তাদের সবকটিই শেষ পর্যন্ত উত্তর দিকে লিম্পোপোতে প্রবাহিত হয়। অন্যান্য প্রধান নদীগুলি হল মোগালকওয়েনা মকোলো এবং মতলবাস। বেলেপাথরের অম্লীয় প্রকৃতির ফলে অম্লীয় ভূগর্ভস্থ জল হয় যা মাটি থেকে পুষ্টিকর খনিজ উপাদান বের করে দেয়, যা বেশিরভাগ অংশে উর্বরতা কম এবং বহন ক্ষমতা দুর্বল করে দেয়। সম্ভবত পাল্টা স্বজ্ঞাতভাবে এটি মাটির এই কম পুষ্টিকর ডিস্ট্রোফিক উপাদান যা অত্যন্ত উচ্চ জীববৈচিত্র্যের জন্য দায়ী যা ওয়াটারবার্গ মালভূমিকে চিহ্নিত করে।

প্রাগৈতিহাসিক রক পেইন্টিং[সম্পাদনা]

লাপালালার তেরোটি পরিচিত রক আর্ট সাইট রয়েছে, কিছু লেফালালা নদীর কাছে এবং অন্যগুলি ব্লকল্যান্ডস নদীর কাছে। আঁকা সাইটগুলির মধ্যে বেশ কয়েকটি ছোট পাথরের আশ্রয়ে রয়েছে অন্যগুলি মসৃণ পৃষ্ঠের বেলেপাথরের বোল্ডারে রয়েছে। দুটি স্বতন্ত্র গোষ্ঠী গত ১০০০ বছরে ওয়াটারবার্গকে মানুষ করেছিল এবং উভয় গ্রুপই লাপালালার রিজার্ভের শিল্পের জন্য দায়ী ছিল।

"Lapalala farmer art" at Lapalala Wilderness in South Africa. Photo credit: Lyne Wadley
দক্ষিণ আফ্রিকার লাপালালা ওয়াইল্ডারনেসে "লাপালালা ফার্মার আর্ট"। ছবির ক্রেডিট: লিন ওয়াডলি

বুশম্যান, যারা একটি ভ্রাম্যমাণ শিকারী-সংগ্রাহক জীবনযাপন করতেন, তারা পশুর লোম থেকে তৈরি ব্রাশ ব্যবহার করে 'সূক্ষ্ম-রেখা', ভালভাবে আঁকা শিল্প তৈরি করেছিলেন এবং তরল মিশ্রিত গুঁড়ো, লোহা-সমৃদ্ধ পাথর (অক্রে) থেকে লাল এবং হলুদ রঙ তৈরি করেছিলেন। যেমন জল, রক্ত বা চর্বি। ছাই বা কাদামাটি থেকে প্রাপ্ত সাদা রঙ, এবং এই মাধ্যমটি পাথরে ভিজে লাল রঙের তুলনায় খারাপভাবে সংরক্ষণ করে। বুশম্যান আর্ট বিভিন্ন ধরণের হরিণকে চিত্রিত করে, বিশেষ করে, হার্টবিস্ট এবং কুডু। প্রাণীগুলিকে কখনও কখনও বাস্তবসম্মতভাবে আঁকা হয় এবং অন্যান্য অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করা প্রাণীটি মানুষের বৈশিষ্ট্যের সাথে হার্টবিস্ট বা কুডু বৈশিষ্ট্যের একটি কল্পনাপ্রসূত সমন্বয়। এর কারণ হল বুশম্যান শিল্প একটি ধর্মীয় অভিব্যক্তি এবং শিল্পী আত্মা জগতের সম্পর্কে বিশ্বাস এবং সম্প্রদায়ের 'নিরাময়কারীদের' দ্বারা চেতনার পরিবর্তিত অবস্থার সময় অভিজ্ঞতা জানাতে চেষ্টা করছিলেন। শিল্পের দীর্ঘায়িত মানব চিত্রগুলি উদাহরণস্বরূপ, প্রসারিত অনুভূতি ব্যাখ্যা করার জন্য ডিজাইন করা হয়েছে যা একজন নিরাময়কারী ট্রান্সের সময় অনুভব করতে পারে।

"Lapalala hartebeest" at Lapalala Wilderness in South Africa. Photo credit: Lyne Wadley
দক্ষিণ আফ্রিকার লাপালালা ওয়াইল্ডারনেসে "লাপালা হার্টবিস্ট"। ছবির ক্রেডিট: লিন ওয়াডলি

লাপালালা দখলকারী লোকদের দ্বিতীয় দলটি বান্টু-ভাষী লৌহ যুগের কৃষকদের অন্তর্ভুক্ত যারা উপত্যকায় বসতি স্থাপন করেছিল যেখানে ডলেরাইট তাদের জোরা এবং বাজরা ফসলের জন্য উর্বর মাটি সরবরাহ করেছিল এবং যেখানে গবাদি পশু ভেড়া এবং ছাগলের জন্য পর্যাপ্ত চারণ এবং জল ছিল। এই লোকেরা আধা-স্থায়ী গ্রাম তৈরি করেছিল এবং প্রায় ১৭ শতক থেকে, পাথরের ক্রালগুলি লাপালালার বিশিষ্ট বৈশিষ্ট্য হয়ে ওঠে। লৌহ যুগের কৃষকদের বয়ঃসন্ধিকালে ছেলেদের জন্য বিস্তৃত দীক্ষার অভ্যাস ছিল এবং ছেলেদের দলকে এক মাস পর্যন্ত প্রত্যন্ত অঞ্চলে পাথরের আশ্রয়ের মতো বিচ্ছিন্ন করা হত। এই সময় তাদের খৎনা করা হবে এবং সাংস্কৃতিক বিশ্বাস শেখানো হবে। এর মধ্যে, তারা নির্দিষ্ট রেজিমেন্টের প্রতিনিধিত্বকারী প্রাণীদের সম্পর্কে শিখবে। ছেলেরা তখন এই প্রাণীগুলোকে পাথরের মুখে আঁকবে। তারা সাদা কাদামাটিতে চুবানো তাদের আঙ্গুলগুলি ব্যবহার করেছিল, তাই তাদের চিত্রগুলি নিছক প্রাণীদের অনুমান এবং বেশিরভাগ ক্ষেত্রেই প্রজাতিগুলি সনাক্ত করা যায় না। এই 'কৃষক' শিল্প খারাপভাবে সংরক্ষণ করে।

মধ্য প্রস্তর যুগে মানুষ লাপালালাতে বাস করত কারণ ৩০,০০০ বছর আগেকার পাথরের সরঞ্জামগুলি বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পাওয়া যায়। তারপরে পেশায় দীর্ঘ ব্যবধান ছিল বলে মনে হয় এবং প্রায় ১০০০ বছর আগে লোকেরা লাপালালাতে ফিরে এসেছিল এমন কোনও প্রমাণ নেই।

ওয়াটারবার্গ ম্যাসিফ[সম্পাদনা]

পালালা নদীর গতিপথের বেশির ভাগ অংশ ওয়াটারবার্গ বায়োস্ফিয়ারের মধ্য দিয়ে যায় যা প্রায় ১৫,০০০ বর্গ কিলোমিটারের বিশাল অংশ। ওয়াটারবার্গ দক্ষিণ আফ্রিকার উত্তরাঞ্চলের প্রথম অঞ্চল যা ইউনেস্কো কর্তৃক বায়োস্ফিয়ার রিজার্ভ হিসাবে নামকরণ করা হয়েছে। বিস্তৃত শিলা গঠনটি শত শত মিলিয়ন বছরের নদীভাঙনের ফলে বিভিন্ন ধরনের ব্লাফ এবং বাট ল্যান্ডফর্ম তৈরি করা হয়েছিল।[৬] বাস্তুতন্ত্রকে শুষ্ক পর্ণমোচী বন বা বুশভেল্ড হিসাবে চিহ্নিত করা যেতে পারে। ওয়াটারবার্গের মধ্যে প্রস্তর যুগের প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে এবং কাছাকাছি মানুষের উৎপত্তির সাথে সম্পর্কিত প্রাথমিক বিবর্তনীয় সন্ধান রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. du Plessis, E.J. (১৯৭৩)। Suid-Afrikaanse berg- en riviername। Tafelberg-uitgewers, Cape Town। পৃষ্ঠা 301, 302। আইএসবিএন 0-624-00273-X 
  2. Major rivers and streams within the Limpopo River Basin
  3. Kennedy, R.F. (১৯৬৪)। Journal of Residence in Africa by Thomas Baines। Van Riebeeck Society, Cape Town। পৃষ্ঠা 162। 
  4. Maxwell Barson, Endoparasites of the sharptooth catfish, Clarias gariepinus (Burchell), from the Rietvlei Dam, Sesmyl Spruit system, South Africa.
  5. University of Johannesburg Palala River analysis of C. Gariepinus[অকার্যকর সংযোগ]
  6. C.Michael Hogan, Mark L. Cooke and Helen Murray, The Waterberg Biosphere, Lumina Technologies, May 22, 2006. "Lumaw"। ২০১২-০৩-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-১০ 

সূত্র[সম্পাদনা]

  • ভ্যান ডের রিস্ট, এমএম (1998)। উত্তর প্রদেশের ওয়াটারবার্গ মালভূমি, দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্র, পরবর্তী প্রস্তর যুগে । আফ্রিকান প্রত্নতত্ত্বে কেমব্রিজ মনোগ্রাফ 43. বার আন্তর্জাতিক সিরিজ 715। অক্সফোর্ড: বার পাবলিশিং।
  • ওয়াডলি, এল। [১]
  • Wadley, R. (2020)। ওয়াটারবার্গ ইকোস, প্রোটিয়া বোইখুইস; প্রথম সংস্করণ (এপ্রিল 7, 2020),আইএসবিএন ৯৭৮-১৪৮৫৩০৯৩৫২

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. Lyn Wadley