পঞ্চম চার্লস, পবিত্র রোমান সম্রাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পঞ্চম এবং প্রথম চার্লস
পবিত্র রোমান সম্রাট;
রোমানদের রাজা;
ইতালির রাজা
সময়কাল ২৮ জুন ১৫১৯২৭ আগস্ট ১৫৫৬
অভিষেক ২৬ অক্টোবর ১৫২০, আক্ষেণ (Aachen) (জার্মান রাজকীয়)
২২ ফেব্রুয়ারি ১৫৩০, বোলোনিয়া (Bologna) (ইতালীয় রাজকীয়)
২৪ ফেব্রুয়ারি ১৫৩০, বোলোনিয়া (সাম্রাজ্যিক)
পূর্বসূরী প্রথম মেক্সিমিলিয়ান, পবিত্র রোমান সম্রাট
উত্তরসূরী প্রথম ফার্দিনান্দ, পবিত্র রোমান সম্রাট
স্পেনের রাজা
ক্যাস্টিলের রানী জোয়েনার সঙ্গে ১৫৫৫ সাল পর্যন্ত
সময়কাল ২৩ জানুয়ারি ১৫১৬১৬ জানুয়ারি ১৫৫৬
পূর্বসূরী ক্যাস্টিলের রানী জোয়েনা
এরাগোনের রাজা দ্বিতীয় ফার্দিনান্দ
উত্তরসূরী স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপ
ডিউক অফ বার্গান্ডী, লর্ড অফ দি নেদারল্যান্ড্স এবং কাউন্ট প্যাল্যাটাইন অফ বার্গান্ডী
সময়কাল ২৫ সেপ্টেম্বর ১৫০৬২৫ অক্টোবর ১৫৫৫
পূর্বসূরী ক্যাস্টিলের রাজা প্রথম ফিলিপ
উত্তরসূরী স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপ
দাম্পত্য সঙ্গী ইসাবেলা, পর্তুগালের রাজকুমারী
ইশু
স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপ
মারিয়া, পবিত্র রোমান সম্রাজ্ঞী
জোন, পর্তুগালের রাজকুমারী
অস্ট্রিয়ার জন (জারজ সন্তান)
মার্গারেট, ডাচেস্ অফ ফ্লোরেন্স এন্ড পার্মা (জারজ সন্তান)
পিতা ক্যাস্টিলের রাজা প্রথম ফিলিপ
মাতা ক্যাস্টিলের রানী জোয়েনা
সমাধি এল এসকোরিয়াল, স্যান লরেনজো দে এল এসকোরিয়াল, স্পেন

পঞ্চম চার্লস (স্পেনীয় ভাষায়: Carlos V; ওলন্দাজ ভাষায়: Karel V; ফরাসি ভাষায়: Charles V) (২৪ ফেব্রুয়ারি ১৫০০২১ সেপ্টেম্বর ১৫৫৮), ১৫১৯ খ্রিস্টাব্দ থেকে পবিত্র রোমান সম্রাট ছিলেন এবং ১৫১৬ খ্রিস্টাব্দ থেকে প্রথম চার্লস (স্পেনীয় ভাষায়: Carlos I) হিসেবে স্পেনের রাজা ছিলেন ১৫৫৬ খ্রিস্টাব্দ পর্যন্ত। তাঁর শাসনামলে হার্নান কোর্টেস এবং ফ্রান্সিসকো পিজারো আমেরিকা মহাদেশের আজটেক এবং ইনকা সম্রাজ্য স্পেনের অধিনে আনে।

চার্লস ছিলেন ক্যাস্টিলের রাজা প্রথম ফিলিপ এবং রানী জোয়েনার জ্যেষ্ঠ পুত্র। ১৫০৬ খ্রিস্টাব্দে রাজা ফিলিপের মৃত্যুর পর, চার্লস বার্গান্ডীর ডিউক হন এবং পরে ১৫১৬ খ্রিস্টাব্দে তাঁর মাতামহ, এরাগোনের রাজা দ্বিতীয় ফার্দিনান্দের মৃত্যুর পর তিনি তাঁর মাতার সঙ্গে স্পেনের রাজা হন এবং দেশ শাসন করেন। ১৫১৯ খ্রিস্টাব্দে চার্লসের পিতামহ, পবিত্র রোমান সম্রাট প্রথম মেক্সিমিলিয়ানের মৃত্যুর পর তিনি পবিত্র রোমান সম্রাট এবং আর্চডিউক অফ অস্ট্রিয়া হন। এরপর থেকে চার্লসের রাজ্য এত বিশাল হয়েছিল যে তাঁর রাজ্যের ক্ষেত্র ছিল প্রায় চার মিলিয়ন বর্গ কিলোমিটার যার মধ্যে ইউরোপের বেশীর ভাগ অঞ্চল এবং আমেরিকা মহাদেশের আজটেক ও ইনকা সম্রাজ্য অন্তর্ভুক্ত ছিল।

চার্লসের শাসনামলের বেশীর ভাগ সময় অতিবাহিত হয়েছিল ইতালীয় যুদ্ধগুলোতে যেখানে তিনি তাঁর অন্যতম অগ্রসরী ফ্রান্সের রাজা প্রথম ফ্রান্সিসের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করেন। তিনি ১৫২৯ খ্রিস্টাব্দে অটোমান সম্রাজ্যের সুলতান প্রথম সুলাইমানকে তাঁর রাজ্যের ভিয়েনা দুর্গ দখল করতে বাধা দেয় এবং যুদ্ধে পরাজিত করে। চার্লস ছিলেন একজন কঠোর ক্যাথলিক খ্রিষ্টান এবং এজন্য তিনি মার্টিন লুথারের প্রতিষ্ঠিত প্রোটেস্ট্যান্ট মতবাদের কঠোর বিরোধী ছিলেন। যদিও চার্লস অনেক যুদ্ধে জড়িত ছিলেন, কিন্তু তিনি সব সময় তাঁর রাজ্যের মধ্যে শান্তি বজায় রাখার চেষ্টা করেছেন। ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরী এবং পারস্যের সম্রাট শাহ ইসমাইলের সঙ্গে পঞ্চম চার্লসের অনেক ভাল সম্পর্ক ছিল।

পঞ্চম চার্লস ১৫৫৫ খ্রিস্টাব্দ ২৫ অক্টোবর ডিউক অফ বার্গান্ডী, লর্ড অফ দি নেদারল্যান্ড্‌স এবং কাউন্ট প্যাল্যাটাইন অফ বার্গান্ডী হিসেবে পদত্যাগ করেন এবং এসব স্থানগুলো পরে তাঁর জ্যেষ্ঠ পুত্র, দ্বিতীয় ফিলিপ গ্রহণ করেন। ১৫৫৬ খ্রিস্টাব্দের ১৬ জানুয়ারি চার্লস স্পেনের রাজা হিসেবে পদত্যাগ করেন এবং দ্বিতীয় ফিলিপ তাঁর উত্তরসূরী হন। পরে সেই বছরের ২৭ আগস্ট পঞ্চম চার্লস পবিত্র রোমান সম্রাট হিসেবে পদত্যাগ করেন। যারপর তাঁর কনিষ্ঠ ভ্রাতা, ফার্দিনান্দ পবিত্র রোমান সম্রাট হন। পঞ্চম চার্লস, তাঁর সব রাজকীয় স্থানগুলো থেকে পদত্যাগ করার পর, স্পেনের কাসেরেস্ (Cáceres) প্রদেশের ইয়ুস্তে নামক এক গ্রামে এক খ্রিষ্টান মন্যাসট্রিতে আশ্রয় গ্রহণ করেন। সেখানে তিনি ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়ে ১৫৫৮ খ্রিস্টাব্দের ২১ সেপ্টেম্বর আটান্ন বছর বয়সে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]