নসরুল হামিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নসরুল হামিদ
নসরুল হামিদ
২০১৮ সালে নসরুল হামিদ
ঢাকা-৩ আসনের
সংসদ সদস্য
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
২০০৮
পূর্বসূরীআমানউল্লাহ আমান
সংখ্যাগরিষ্ঠবাংলাদেশ আওয়ামী লীগ
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
৭ জানুয়ারি ২০১৯
প্রধানমন্ত্রীশেখ হাসিনা
পূর্বসূরীব্রিগেডিয়ার জেনারেল (অব:) মুহাম্মদ এনামুল হক
ব্যক্তিগত বিবরণ
জন্মনসরুল হামিদ বিপু
(1964-11-13) ১৩ নভেম্বর ১৯৬৪ (বয়স ৫৯)
ঢাকা, পূর্ব পাকিস্তান, পাকিস্তান
জাতীয়তাবাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীসীমা হামিদ
মাতাহাসনা হামিদ
পিতাহামিদুর রহমান
প্রাক্তন শিক্ষার্থীঢাকা বিশ্ববিদ্যালয়
ওয়েবসাইটwww.nasrulhamid.com

নসরুল হামিদ (বিপু) (জন্ম: ১৩ নভেম্বর ১৯৬৪) একজন বাংলাদেশী রাজনীতিবিদ ও সংসদ সদস্য যিনি বর্তমানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের একজন সদস্য এবং তিনি তার নির্বাচনী এলাকা ঢাকা-৩ (কেরানীগঞ্জ) থেকে পরপর চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৩ আসন থেকে তিনি বিপুল ভোটে জয়লাভ করেন।

শিক্ষা জীবন[সম্পাদনা]

নসরুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন।[তথ্যসূত্র প্রয়োজন]

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

নসরুল হামিদ তরুণ বয়স থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের তৃণমুল পর্যায় থেকে আস্তে আস্তে সাংগঠনিক পদ্ধতিতে আজকের এই পর্যায়ে এসেছেন। তিনি ১৯৯৪ থেকে ২০০১ সাল পর্যন্ত কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্পাদক ছিলেন। ১৯৯৭ সালে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের সহকারী সেক্রেটারী নির্বাচিত হন এবং ১২ বছর এই দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। ঢাকা-৩ আসন থেকে নবম জাতীয় নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি প্রথমবারের মত সংসদ সদদ্য হন। ২০১৪, ২০১৮[১] এবং ২০২৪ সালে তিনি দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সাল থেকে টানা দুইবার বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান এবং তা সফলভাবে সম্পন্ন করেন।[২] তিনি ২০২৪ সালের ১১ জানুয়ারি, নবগঠিত বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।[৩]

রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি নসরুল হামিদ একজন ব্যবসায়ী, সংগঠক। তিনি হামিদ গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন।[৪] তিনি রিহ্যাব-এর সাবেক সভাপতি[৫] এবং আবাহনী স্পোর্টিং ক্লাবের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আওয়ামী লীগের গবেষণা শাখা সিআরআই (সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন)-এর একজন ট্রাস্টি।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

নসরুল হামিদের জন্ম রাজনৈতিক পরিবারে। তার পিতা প্রয়াত অধ্যাপক হামিদুর রহমান মুক্তিযুদ্ধের আগে আওয়ামী লীগের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং পরবর্তীতে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর খুব কাছের সহযোগী হিসেবে পরিচিত ছিলেন। নসরুল হামিদের মা হাসনা হামিদও আওয়ামী লীগের সক্রিয় রাজনীতিতে অংশ নিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, জানুয়ারি ১, ২০১৯" (পিডিএফ)বাংলাদেশ নির্বাচন কমিশন। বাংলাদেশ নির্বাচন কমিশন। ১ জানুয়ারি ২০১৯। ২ জানুয়ারি ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  2. "Honorable State Minister"Power Division 
  3. "ফের বিদ্যুৎ-জ্বালানিতে প্রতিমন্ত্রী থাকছেন নসরুল হামিদ"কালের কণ্ঠ। জানুয়ারি ২০২৪। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০২৪ 
  4. "Leadership in Hamid Group" 
  5. "REHAB Executive Committee"। ২০১৬-০৩-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১০-০৫