দস্তানাবাক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দস্তানাবাক্স
নিষ্ক্রিয় গ্যাস বিশুদ্ধিকরণ ব্যবস্থাযুক্ত দুইটি পোর্ট সংবলিত একটি প্রমাণ দস্তানাবাক্স
ব্যবহারনিষ্ক্রিয় পরিবেশের কাজ,
বিপজ্জনক উপকরণের কাজ

একটি দস্তানাবাক্স হল একটি সিল করা পাত্র যা এমন বিভিন্ন বস্তুকে নিয়ে কাজ করার সুযোগ দেয় যার জন্য একটি ভিন্ন বায়ুমণ্ডল প্রয়োজন। দস্তানাবাক্সের পাশে তৈরি দস্তানাগুলো এমনভাবে সাজানো থাকে যাতে ব্যবহারকারী তাদের হাত দস্তানার মধ্যে ঢুকাতে পারে এবং নিরাপত্তাবাধা না ভেঙে বাক্সের ভিতরে কাজ করতে পারে। বাক্সটির অংশবিশেষ বা পুরোটাই সাধারণত স্বচ্ছ হয় যাতে ব্যবহারকারী দেখতে পায় কী কার্যক্রম করা হচ্ছে। দস্তানাবাক্স দুই প্রকার। প্রথমটি একজন ব্যক্তিকে বিপজ্জনক পদার্থের সাথে কাজ করার সুযোগ দেয়, যেমন তেজস্ক্রিয় পদার্থ বা সংক্রামক রোগের এজেন্ট, এবং দ্বিতীয়টি এমন পদার্থকে নিয়ে কাজ করার সুযোগ দেয় যাকে আর্গন বা নাইট্রোজেনের মতো উচ্চমাত্রায় নিষ্ক্রিয় বায়ুমণ্ডলের মধ্যে রাখতে হয়। দস্তানাবাক্স বায়ুশূন্য পাত্রে কোনো বস্তুকে নিয়ে কাজ করার ক্ষেত্রেও ব্যবহার করা যায়।

প্রোরেস দস্তানাবাক্স দ্বি-পার্শ্বীয় অপারেশন

নিষ্ক্রিয় বায়ুমণ্ডলে কাজ[সম্পাদনা]

একটি দস্তানাবাক্সে গ্যাসকে একাধিক বিশুদ্ধিকরণ যন্ত্রের মাধ্যমে পাম্প করা হয়, যা গ্যাস থেকে দ্রাবক, জল এবং অক্সিজেন অপসারণ করে। তামা ধাতু (বা অন্য কোনো সূক্ষ্মভাবে বিভক্ত ধাতু) সাধারণত অক্সিজেন অপসারণ করতে ব্যবহৃত হয়, এই অক্সিজেন অপসারণ কলামটিকে সাধারণত এটির উত্তপ্ত অবস্থায় এটির মধ্য দিয়ে একটি হাইড্রোজেন / নাইট্রোজেন মিশ্রণ প্রবাহিত করার মাধ্যমে পুনরুৎপাদন করা হয়: গঠিত জল অতিরিক্ত হাইড্রোজেননাইট্রোজেন সহ বাক্সের বাইরে চলে যায়। আণবিক চালনী ব্যবহার করে এর ছিদ্রগুলিতে জল শোষণ করে অপসারণ করা একটি সাধারণ প্রক্রিয়া। এই ধরনের বাক্স জৈব-ধাতব রসায়নবিদরা প্রায়ই এক পাত্র থেকে অন্য পাত্রে শুকনো কঠিন পদার্থ স্থানান্তর করতে ব্যবহার করেন।

বায়ু সংবেদনশীল কাজের জন্য দস্তানাবাক্স ব্যবহার করার একটি বিকল্প হল একটি শ্লেঙ্ক লাইন ব্যবহার করে শ্লেঙ্ক পদ্ধতি ব্যবহার করা। দস্তানাবাক্সে কাজ করার একটি অসুবিধা হল, জৈব দ্রাবকসমূহ প্লাস্টিকের সিলগুলিতে আক্রমণ করবে। ফলস্বরূপ, বাক্সটি ফুটো হতে শুরু করবে এবং তারপরে জল এবং অক্সিজেন বাক্সে প্রবেশ করতে পারে। গ্লাভবক্সের আরেকটি অসুবিধা হল যে প্লাস্টিকের দস্তানার মধ্য দিয়ে অক্সিজেন এবং জল ছড়িয়ে পড়তে পারে। এছাড়াও, সমন্বয়কারী দ্রাবক, যেমন টেট্রাহাইড্রোফুরান এবং ডাইক্লোরোমেথেন, তামা অনুঘটকের সাথে অপরিবর্তনীয়ভাবে আবদ্ধ হতে পারে, যা এর কার্যকারিতা হ্রাস করে। দস্তানাবাক্স এবং অনুঘটকের জীবনকাল দীর্ঘায়িত করার একটি উপায় হলো দ্রাবক ব্যবহার করার সময় সঞ্চালন বন্ধ করা, তারপরে দ্রাবক সংক্রান্ত কাজ শেষ হলে পরিষ্কার করা।

নিষ্ক্রিয় বায়ুমণ্ডল দস্তানাবাক্সগুলোকে সাধারণত আশেপাশের বাতাসের চেয়ে বেশি চাপে রাখা হয়, যাতে কোনও আণুবীক্ষণিক ফুটো বাইরের বাতাসকে বেশি প্রবেশ করতে না দিয়ে বাক্স থেকে নিষ্ক্রিয় গ্যাস বের করে দেয়।

বিপজ্জনক উপকরণে কাজ[সম্পাদনা]

বর্তমানে নিষ্ক্রিয় রকি ফ্ল্যাট প্ল্যান্টে, যা প্লুটোনিয়াম ট্রিগার বা পিট তৈরি করতো, উৎপাদন ব্যবস্থার মধ্যে সংযুক্ত মরিচা রোধক ইস্পাতের দস্তানাবাক্সগুলি ৬৪ ফুট বা ২০ মিটার পর্যন্ত দৈর্ঘ্যের ছিল। এর মধ্যে এমন সরঞ্জাম ছিল যা ঢালাই করা এবং আকৃতিদানের মাধ্যমে ট্রিগার অংশগুলো তৈরি করতো। দস্তানাগুলো সীসার পাতযুক্ত ছিল। দস্তানাবাক্সগুলিতে ব্যবহৃত অন্যান্য উপকরণগুলির মধ্যে ছিল অ্যাক্রিলিক দেখার জানালা এবং কাঠের ফাইবার এবং প্লাস্টিকের সমন্বয়ে গঠিত বেনেলেক্স শিল্ডিং যা নিউট্রন বিকিরণ থেকে রক্ষা করতো। সীসা পাতযুক্ত দস্তানার পরিচালনা ছিল কঠিন কাজ।

তেজস্ক্রিয় কাজের জন্য কিছু দস্তানাবাক্স নিষ্ক্রিয় অবস্থায় থাকে, উদাহরণস্বরূপ, একটি নাইট্রোজেন-ভরা বাক্সে একটি আর্গন-ভরা বাক্স থাকে। গলিত লবণে তড়িৎ-রাসায়নিক পরীক্ষা করতে সক্ষম করার জন্য গ্যাসটিকে খুব বিশুদ্ধ রাখতে হয়, তাই আর্গন বাক্সটিকে একটি গ্যাস বিশুদ্ধিকরণ ব্যবস্থার মধ্যে রাখা হয়। [১]

দস্তানাবাক্সকে জৈবিক বিজ্ঞানসমূহেও ব্যবহার করা হয় যখন অ্যানেরোব বা উচ্চ- জৈব নিরাপত্তা স্তরের রোগ সংক্রামক জীবাণু নিয়ে কাজ করা হয়।

বিপজ্জনক পদার্থের জন্য ব্যবহৃত দস্তানাবাক্সগুলো সাধারণত আশেপাশের বায়ুমণ্ডলের তুলনায় কম চাপে রক্ষণাবেক্ষণ করা হয়, যাতে আণুবীক্ষণিক ছিদ্রের ফলে বিপজ্জনক পদার্থ বহিঃপ্রবাহের পরিবর্তে বাইরের বায়ু ভেতরে প্রবাহিত হয়। বিপজ্জনক পদার্থের জন্য ব্যবহৃত দস্তানাবাক্সগুলি সাধারণত HEPA ছাঁকনিসমূহকে নিঃসরণের মধ্যে অন্তর্ভুক্ত করে, যাতে বিপত্তি না থাকে।

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • আর্দ্রতা-সংবেদনশীল রাসায়নিক পদার্থ সংরক্ষণের জন্য ডেসিকেটর ব্যবহার করা হয়, কিন্তু তারা জলের সাথে দ্রুত বা আক্রমণাত্মক প্রতিক্রিয়া দেখায় না।
  • ধোঁয়া আবরণী বিপজ্জনক উপাদান পরিচালনার জন্য ব্যবহৃত হয় যেখানে ব্যবহারকারীর সুরক্ষা কম প্রয়োজন এবং একই বায়ুমণ্ডলে ব্যবহার করা যেতে পারে।
  • যেখানে ব্যবহারকারীর সুরক্ষা অধিক প্রয়োজন সেখানে গরম সেলসমূহকে প্রায়শই দূরবর্তী প্রভাবক ব্যবহার করে তেজস্ক্রিয়তা থেকে নিরাপত্তা প্রদান করা হয়।
  • শ্লেঙ্ক লাইন অক্সিজেন- এবং আর্দ্রতা-সংবেদনশীল রাসায়নিকসমূহকে পরিচালনা করার জন্য ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Rob Toreki (২৪ মে ২০০৪)। "Glove Boxes"The Glassware Gallery। Interactive Learning Paradigms Incorporated। 
  • American Glovebox Society
  • Hans-Jürgen Bässler und Frank Lehmann: Containment Technology: Progress in the Pharmaceutical and Food Processing Industry. Springer, Berlin 2013