তেলুগু বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পোট্টি শ্রীরামুলু তেলুগু বিশ্ববিদ্যালয়
ধরনসার্বজনিক সংস্থান
স্থাপিত১৯৮৫ (1985)
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
ইউজিসি
আচার্যতেলেঙ্গানার রাজ্যপাল
উপাচার্যটি কিষান রাও
ঠিকানা
ললিতা কলা ক্ষেত্রম, পাবলিক গার্ডেনের কাছে, নামপল্লী
, , ,
৫০০০০৪
,
ভারত

১৭°২৩′৪৩″ উত্তর ৭৮°২৮′১১″ পূর্ব / ১৭.৩৯৫৩২৬৮° উত্তর ৭৮.৪৬৯৬৩৭৮° পূর্ব / 17.3953268; 78.4696378
শিক্ষাঙ্গনশহুরে
ওয়েবসাইটhttps://teluguuniversity.ac.in/
মানচিত্র

পোট্টি শ্রীরামুলু তেলুগু বিশ্ববিদ্যালয় ( PSTU ) ভারতের অন্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি।

বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

ভারতীয় ব্যবস্থাপনা ও নৈতিক মূল্যবোধের দর্শনের সময় তেলেগু বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম

এটি "তেলেগু বিশ্ববিদ্যালয়" হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল ২ ডিসেম্বর ১৯৮৫ [১][২]- আইনের মাধ্যমে (১৯৮৫ সালের ২৭ নং আইন)। তৎকালীন যুক্ত অন্ধ্র প্রদেশের রাজ্য হায়দ্রাবাদে বিধানসভার সদর দফতর এবং শ্রীশাইলম এবং রাজামহেন্দ্রভারমে ক্যাম্পাস প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৪ সালে ওয়ারাঙ্গালে স্কুল অফ ফোক অ্যান্ড ট্রাইবাল লোর প্রতিষ্ঠিত হয়েছিল। এই বিশ্ববিদ্যালয়টি রাজ্যের অভ্যন্তরে এবং বাইরে উভয় ক্ষেত্রেই তেলেগু জনগণের সেবা করার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত । সাহিত্য, সঙ্গীত, নাটক, নৃত্য এবং ললিতা কালা একাডেমি, আন্তর্জাতিক তেলেগু ইনস্টিটিউট এবং তেলেগু ভাষা সমিতিকে বিশ্ববিদ্যালয়ে একীভূত করেছে। এইভাবে, ভাষা ও সাহিত্য, ইতিহাস ও সংস্কৃতি, চারুকলা এবং পারফর্মিং আর্টস, ধর্ম ও তেলেগু ভাষাভাষীদের দর্শনে শিক্ষাদান ও গবেষণার জন্য একটি কেন্দ্রীয় সংস্থা হিসেবে কাজ করার জন্য বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছি১৯৯ সালে এই বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে "পোট্টি শ্রীরামুলু তেলুগু বিশ্ববিদ্যালয়" করা হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ১৯৯০ সালে বিশ্ববিদ্যালয়টিকে স্বীকৃতি দিয়েছে।

ক্যাম্পাস[সম্পাদনা]

তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশে তেলেগু বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ক্যাম্পাস রয়েছে:

লাইব্রেরি[সম্পাদনা]

তেলেগু বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ১৯৮৫ সালে ওসমানিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিষ্ঠিত হয়। শ্রীশাইলম, রাজমুন্দ্রি এবং ওয়ারাঙ্গলে এটির তিনটি ক্যাম্পাস গ্রন্থাগার রয়েছে। লাইব্রেরিতে তেলেগু ভাষা, সাহিত্য, ভাষাতত্ত্ব, চারুকলা, জ্যোতিষ, সাংবাদিকতা, সংস্কৃতি, লোকশিল্পের মতো বিষয়ের উপর বিভিন্ন শিরোনাম রয়েছে।

কেন্দ্রীয় গ্রন্থাগারটি প্রায় ১০০,০০০ সমন্বিত বই সংগ্রহে সজ্জিত রয়েছে যার মধ্যে ৫৫,০০০টি তেলুগু, ৪৩,০০০ টি ইংরেজি এবং ৫০০০ টি অন্যান্য ভারতীয় ভাষার। এটি তেলেগু এবং ইংরেজিতে প্রায় ১৫০টি বিষয়ের উপর জার্নালের সদস্যতা রয়েছে। গ্রন্থাগারটি বিভিন্ন জার্নালের প্রায় ১০,০০০ ভলিউমও রক্ষণাবেক্ষণ করছে। লাইব্রেরিটি খেজুর পাতার বিরল এবং অনন্য সংগ্রহ, ম্যাকেঞ্জি পাণ্ডুলিপি, সিপি ব্রাউনের চিঠি, তেলেগু দৈনিক কৃষ্ণ পত্রিকার ৪০ বছর (১৯০২-১৯৪২) এবং অন্ধ্র পত্রিকার ২৬ বছর (১৯১৪-১৯৪০) জন্য মাইক্রোফিল্ম অর্জন করেছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিসংযোগ[সম্পাদনা]