তাহরীকে দেওবন্দ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাহরীকে দেওবন্দ
নতুন সংস্করণের প্রচ্ছদ
লেখকমুশতাক আহমদ
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
বিষয়দেওবন্দ আন্দোলন
ধরনইতিহাস
প্রকাশকশান্তিধারা প্রকাশনী
মিডিয়া ধরনশক্তমলাট
পৃষ্ঠাসংখ্যা২৭০
২৯৭.৮

তাহরীকে দেওবন্দ দেওবন্দ আন্দোলনের ইতিহাস, ঐতিহ্য ও অবদান নিয়ে বাংলা ভাষায় রচিত মুশতাক আহমদের একটি ইতিহাস বিষয়ক বই। শান্তিধারা প্রকাশনী থেকে বইটি প্রথম প্রকাশিত হয়। এটি জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষাবোর্ড বাংলাদেশের স্নাতক শ্রেণির পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত।[১]

বিষয়বস্তু[সম্পাদনা]

বইটির আলোচ্য বিষয় মোট ১০টি অধ্যায়ে বিভক্ত। অধ্যায় অনুযায়ী আলোচ্য বিষয়:[২]

প্রথম অধ্যায়[সম্পাদনা]

দেওবন্দ আন্দোলনের পটভূমি: সূচনা - তাজদীদ ও সংস্কার আন্দোলন - সংস্কার আন্দোলনের প্রকৃতি - সংস্কার আন্দোলনের গুরুত্ব - অন্যান্য ধর্মে সংস্কার কার্য না থাকার পরিণাম - ইসলামে সংস্কার ও পুনর্গঠন আন্দোলনের ধারাবাহিকতা - উমর ইবনে আব্দুল আযীয - হাসান বসরী - মুহাদ্দিসীন ও ফুকাহা - ইমাম আহম্মদ ইবনে হাম্বল - ইমাম আবুল হাসান আশআরী - ইমাম আবু হামিদ গাযালী - আব্দুল কাদের জিলানী - ইবনুল জাওয়ী - গাজী সালাহ উদ্দীন আইয়ুবী - ইজ্জুদ্দীন ইবনে আব্দুস সালাম - মোঙ্গলীয়দের বর্বর আক্রমণ - মাওলানা জালালুদ্দীন রূমী - ইবনে তাইমিয়া - উপমহাদেশের প্রতি ইলমের নতুন সফর - হিজরী প্রথম সহস্রের সমাপ্তি ও কুংস্কারের চূড়ান্ত বিকাশ - মুজাদ্দিদে আলফেসানী - সংস্কার আন্দোলন - বিশ্ব পরিস্থিতির নতুন মোড় - যুগের অনিবার্য দাবি ও দেওবন্দ আন্দোলনের সূচনা।

দ্বিতীয় অধ্যায়[সম্পাদনা]

দেওবন্দ আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস: দেওবন্দ আন্দোলনের পরিচিতি ও পরিধি - প্রতিষ্ঠা লাভ ও ধারাবাহিক অগ্রগতি।

হযরত শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিসে দেহলবী: পতনোন্মুখ মুসলিম সমাজে শাহ ওয়ালীউল্লাহর তাজদীদী ও এসলাহী উদ্যোগ - আকীদার সংশোধন ও কুরআনের প্রতি মানুষকে আহবান - হাদীস ও সুন্নতের ব্যাপক প্রচার প্রসার - যুক্তিপূর্ণ ব্যাখ্যার আলোকে ইসলামী শরীয়তকে একটি পূর্ণাঙ্গ জীবন দর্শন রূপে উপস্থাপন - খোলাফায়ে রাশেদুনের খেলাফত সম্পর্কে সংশয় নিরসন এবং ইসলামে খেলাফত ব্যবস্থার আবশ্যকতা ও উপকারিতা উপস্থাপন - রাজনৈতিক অস্থিরতা ও দুর্যোগের কবল থেকে মুসলিম শাসনকে রক্ষাকল্পে জিহাদী ভূমিকা গ্রহণ - সমাজের সর্ব শ্রেণীর মানুষকে হিদায়াতের প্রতি আহ্বান - তরবিয়্যাত ও প্রশিক্ষণ দানের মাধ্যমে ভবিষ্যত আন্দোলনের যোগ্য ব্যক্তি গঠন - আন্দোলনের পরিচালনার মারকায ও পদ্ধতি - ওয়ালীউল্লাহী আন্দোলনের ক্রম অগ্রগতি।

ইমাম হযরত শাহ আব্দুল আযীয মুহাদ্দিসে দেহলবী: ওয়ালীউল্লাহী আন্দোলনে গতির সঞ্চার - ইলমে কুরআনের প্রচার ও প্রসার - ইলমে হাদীসের উন্নতি ও প্রচলন দান - হকের প্রতিষ্ঠা ও বাতিলের খণ্ডন - রূহানিয়াতের প্রশিক্ষণ দান ও কর্মী বাহিনী গঠন - সর্বসাধারণের মাঝে সচেতনতা ও জাগরণ সৃষ্টি - স্বাধীনতা সংগ্রামের নতুন দিগন্ত উন্মোচন।

ভারতবর্ষে রাজনৈতিক বিশৃংখলা ও ইংরেজ শক্তির উত্থান: মুসলিম শাসনের পরিপূর্ণতা লাভ ও ক্রমান্বয়ে পতনের সূচনা - উচ্চাভিলাষী ক্ষুদ্র ক্ষুদ্র শক্তির উত্থান ও প্রতিষ্ঠার লড়াই - সাম্রাজ্যবাদী ইংরেজের ক্রম আগ্রাসন - দেশীয় শক্তিসমূহের পতন ও ইংরেজদের একচ্ছত্র অধিকার প্রতিষ্ঠা।

উপমহাদেশে স্বাধীনতা আন্দোলনের সূচনা: শাহ আবদুল আযীযের কৃতিত্ব - যুগের সন্ধিক্ষণ - দারুল হরব ফতওয়া দান ও স্বাধীনতা সংগ্রামের ভিত্তি স্থাপন - সম্মিলিত শক্তিতে প্রতিরোধের উদ্যোগ - সশস্ত্র যুদ্ধের আয়োজন ও হযরত শহীদকে দায়িত্বে নিয়োগ

আমিরুল মুজাহিদীন হযরত সায়্যেদ আহমদ শহীদের জিহাদী তৎপরতা: প্রথম সফর - দ্বিতীয় সফর - ইমাম হযরত আব্দুল আযীযের ওফাত - হযরত শহীদের তৃতীয় সফর - অস্থায়ী সরকার গঠন- অস্থায়ী ইসলামী সরকারের বিরুদ্ধাচরণ ইংরেজদের ষড়যন্ত্র বিস্তার ও ওহাবী অপবাদ প্রচার - বালাকোট যুদ্ধ ও হযরত বেরলবীর শাহাদত বালাকোট যুদ্ধোত্তর তৎপরতা।

ইমাম শাহ মোহাম্মদ ইসহাক দেহলবী।

হযরত শাহ আব্দুল গনী মুজাদ্দেদী।

আমীরুল মুজাহিদীন হাজী ইমদাদুল্লাহ মুহাজিরে মক্কী: বিশুদ্ধ তাসাউফের দীক্ষাদান - আযাদীর জন্য প্রত্যক্ষ সংগ্রামে অবতরণ - অস্থায়ী সরকার গঠন - শামেলীর যুদ্ধ- বিপ্লবের কঠিন পরিণতি - ইসলামী শিক্ষা ও সভ্যতার উপর সরাসরি আক্রমন।

আল ইমাম হুজ্জাতুল ইসলাম কাসেম নানুতবী: দারুল উলুম দেওবন্দের প্রতিষ্ঠা- ব্যক্তিগঠনের উদ্যোগ।

ইমামে রব্বানী কুতবুল ইরশাদ রশীদ আহমদ গাংগুহী।

আমীরুল মুজাহিদীন শায়খুল হিন্দ মাহমুদুল হাসান দেওবন্দি: মননশীল বিপ্লবী চেতনার সর্বাত্মক বিস্তার ও ব্যক্তি গঠন - স্বাধীনতার জন্য প্রত্যক্ষ সংগ্রাম আন্দোলনের মূলনীতি ও শায়খুল হিন্দের অনুভূতি আন্তদেশে শায়খুল হিন্দের তৎপরতা - সীমান্ত অঞ্চলে তৎপরতা - রেশমী চিঠির মামলা - হাজী তুরুঙ্গ জুয়ীর নেতৃত্বে যুদ্ধ - তুর্কী মন্ত্রীবর্গের সঙ্গে হযরত শায়খুল হিন্দের বৈঠক - মাল্টার কারাগারে পরবর্তীকালে ওয়ালীউল্লাহী জামাত - স্বাধীনতার লক্ষ্যে বৃহত্তর ঐক্য সমর্থন - দ্বিতীয় মহাযুদ্ধোত্তর রাজনৈতিক পরিস্থিতি - জমিয়তের উলামার বিভক্তি ও পাকিস্তান গঠন - তাৎপর্যপূর্ণ পরিণাম।

তৃতীয় অধ্যায়[সম্পাদনা]

দারুল উলূম দেওবন্দ: প্রাসঙ্গিক আলোচনা - দেওবন্দ শহরের ভৌগোলিক অবস্থান - দেওবন্দ আন্দোলনের পূর্বে উপমহাদেশে ইসলামী শিক্ষা - দারুল উলুম দেওবন্দ প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও কারণসমূহ।

দেওবন্দ শহরে দারুল উলূমের প্রতিষ্ঠা ও আকাবিরে সিত্তাহ: হুজ্জাতুল ইসলাম হযরত কাসেম নানুতবী - হাজী সায়্যেদ মোমহম্মদ আবিদ হোসাইন - হযরত মাওলানা রফীউদ্দীন - হযরত মাওলানা ইয়াকুব নানুতবী - হযরত মাওলানা যুলফিকার আলী - হযরত মাওলানা ফযলুর রহমান উসমানী - হযরত হাজী ইমদাদুল্লাহ মুহাজিরে মক্কী - ইমামে রব্বানী হযরত রশীদ আহমদ গাঙ্গুহী - দারুল উলূম দেওবন্দের উদ্দেশ্য ও লক্ষ্য - দারুল উলুম দেওবন্দের বৈশিষ্ট্য - দারুল উলুম দেওবন্দ একটি এলহামী মাদ্রাসা - দারুল উলুম দেওবন্দের মিজায ও প্রকৃতি - দারুল উলুম দেওবন্দের মাসলাক ও দৃষ্টিভঙ্গি - মাসলাকে দারুল উলুমের মূলনীতি।

চতুর্থ অধ্যায়[সম্পাদনা]

দারুল উলূম দেওবন্দ: প্রাতিষ্ঠানিক আলোচনা - উসুলে হাশতাগানা বা বুনিয়াদী অষ্ট কর্মনীতি - দারুল উলুম দেওবন্দের নেযামে তালীম - নেসাবে তালীফ নেসাবে তালীমের ইতিহাস - দারুল উলুমের নেসাবে তালীম - দেওবন্দ কেন্দ্রিক শিক্ষা ব্যবস্থার বৈশিষ্ট্য ও অবদান - দেওবন্দ কেন্দ্রিক শিক্ষা বিস্তার আন্দোলনের সম্প্রসারণ - দারুল উলুম দেওবন্দের পরিচালনা পদ্ধতি ও তার সংক্ষিপ্ত ইতিহাস - দারুল উলুম দেওবন্দের অবদান।

পঞ্চম অধ্যায়[সম্পাদনা]

খ্যাতনামা উলামায় কেরাম: হযরত শায়খুল হিন্দ মাহমুদুল হাসান দেওবন্দি - হাকিমুল উম্মত হযরত মাওলানা আশরাফ আলী থানবী - আল্লামা সায়্যেদ আনোয়ার শাহ কাশ্মীরী - শায়খুল ইসলাম সৈয়দ হোসাইন আহমদ মাদানী - মুবাল্লিগে ইসলাম মাওলানা মোহাম্মদ ইলয়াস দেহলবী - হাকিমুল ইসলাম হযরত মাওলানা কারী মোহাম্মদ তায়্যিব - আরও অন্যান্য মানীষী।

ষষ্ঠ অধ্যায়[সম্পাদনা]

বাংলাদেশে দেওবন্দ আন্দোলন বিস্তার: দেওবন্দ আন্দোলন বিস্তারের প্রাক্কালে বাংলাদেশ - বাংলাদেশে ইসলামের আগমন - বঙ্গদেশে মুসলিম শাসনের যুগ - মুসলিম শাসনামলে ইসলামের ব্যাপক প্রচার - ইংরেজ সাম্রাজ্যবাদের যুগে বঙ্গদেশ।

বাংলাদেশে দেওবন্দ আন্দোলন সূচিত হওয়ার প্রেক্ষাপট: ইংরেজদের বৈরী মনোভাব প্রদর্শন ও কুটিল ষড়যন্ত্র - হিন্দু জমিদারদের নির্যাতন - হিন্দুয়ানী সভ্যতার অনুপ্রবেশ - শিরক বিদআতের সয়লাব।

বাংলাদেশে ওয়ালীউল্লাহী আন্দোলনের প্রতিষ্ঠা লাভ: প্রাথমিক পর্যায় - সংস্কারমূলক চেতনার প্রচার - চূড়ান্ত পর্যায় - সংস্কারমূলক চেতনার পূর্ণ প্রতিষ্ঠা লাভ।

বাংলাদেশে কওমি তথা দেওবন্দি মাদ্রাসা প্রতিষ্ঠার ক্রমবিকাশ: দেওবন্দ আন্দোলনের বিস্তার - পূর্বকালে বাংলাদেশে মাদ্রাসা শিক্ষা - বাংলাদেশে দেওবন্দি মাদ্রাসা স্থাপনের সূচনা ও বিকাশ কাওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন - বেফাকুল মাদারিসের উদ্দেশ্য ও লক্ষ্য - কওমি শিক্ষা বোর্ড বেফাক কর্তৃক গৃহীত কর্মসূচী।

সপ্তম অধ্যায়[সম্পাদনা]

আকাবির ও উলামায়ে দেওবন্দের অবদান: আকাবির ও উলামায়ে দেওবন্দ বলতে কাদেরকে বোঝায় - উলামায়ে দেওবন্দের অবদান - খৃষ্টান মিশনারীদের ছোবল থেকে জাতিকে রক্ষা করা - হিন্দু ও আর্য সমাজীদের ফিতনা দমন - কাদিয়ানী ফিতনার ষড়যন্ত্রজাল উন্মোচন - শিয়া মতাদর্শের গোমরাহী থেকে মুসলিম জাতিকে রক্ষা করা - বিদআতের সয়লাব প্রতিরোধ - অরিয়েন্টালিস্ট ফিতনার মুকাবিলা - বাতেনীদের অপব্যাখ্যা আন্দোলনের সূচনা - ন্যাচারী বা প্রকৃতিবাদী ফিতনার মুকাবিলা - পারভেজ পরিচালিত ইনকারে হাদিস ফিতনার মুকাবিলা - মাহদুরী ও যিকরী ফিতনার মুকাবিলা - বিশ্ব-ঈশ্বরী ফিতনার মুকাবিলা - খাকছারী ফিতনার মুবাবিলা - মওদূদী ফিতনার মুকাবিলা।

অষ্টম অধ্যায়[সম্পাদনা]

আকাবির ও উলামায়ে দেওবন্দের ইতিবাচক অবদান: ইসলামী জ্ঞান দর্শনের বিপুল উন্নতি সাধন - ইলমে হাদিসের প্রভূত উন্নতি সাধন - ইলমে তাফসীরের প্রসারতা বিধান - ফিকাহ শাস্ত্রে উলামায়ে দেওবন্দের অবদান - কালাম শাস্ত্রে উলামায়ে দেওবন্দ - প্রাচীন আরবী সাহিত্যের সংরক্ষণ - সীরাত ও ইতিহাস রচনায় উলামায়ে দেওবন্দ - অন্যান্য শাস্ত্রের উন্নতি সাধন - দীনী শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন - সর্বস্তরের মানুষের কাছে ইলম ও হিদায়াতের আলো পৌঁছানো তাসাউফ ও সুলুক - দাওয়াত ও তাবলীগ - সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে বিবিধ তৎপরতা।

নবম অধ্যায়[সম্পাদনা]

দেওবন্দ আন্দোলনে রুষ্ট শ্রেণীর তৎপরতা: ক্ষমতাসীন ইংরেজ সরকার দেশীয় কায়েমী স্বার্থপর শ্রেণী - ধর্ম ব্যবসায়ী অজ্ঞ বিদআতী শ্রেণী - উলামায়ে সু তথা বিভ্রান্ত আলিম সমাজ।

দশম অধ্যায়[সম্পাদনা]

দেওবন্দ আন্দোলন বনাম ওহাবী আন্দোলন: সূচনা - আরব ভূখণ্ডে ওহাবী শক্তির উত্থান - শায়খ মুহাম্মদ ইবনে আবদুল ওহহাব - ওহাবী আন্দোলনের বিকাশ - ওহাবীদের ব্যাপারে মুসলিম গণমানসে বিদ্বেষ সূচিত হওয়ার কারণ - বৃটিশের দ্বিমুখী কর্মনীতি ও ষড়যন্ত্র - দেওবন্দ আন্দোলনকে ওহাবী আন্দোলন আখ্যা দানে হান্টারের কৃতিত্ব - উপমহাদেশীয় মুজাহিদ আন্দোলনকে ওহাবী আন্দোলন বলা একান্ত ভিত্তিহীন দাবি - আকীদা ও চিন্তাধারার ক্ষেত্রে ওহাবী আন্দোলন ও দেওবন্দ আন্দোলনের ব্যবধান।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]