তাকেহিরো তোমিয়াসু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাকেহিরো তোমিয়াসু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম তাকেহিরো তোমিয়াসু
জন্ম (1998-11-05) ৫ নভেম্বর ১৯৯৮ (বয়স ২৫)
জন্ম স্থান ফুজুওকা, জাপান
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আর্সেনাল
জার্সি নম্বর ১৮
যুব পর্যায়
২০০৯–২০১৪ আবিস্পা ফুকুওকা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৭ আবিস্পা ফুকুওকা ৪৫ (১)
২০১৮–২০১৯ সিন্ট-ট্রইডেন্সে ২৭ (১)
২০১৯–২০২১ বোলোনিয়া ৬১ (৩)
২০২১– আর্সেনাল (০)
জাতীয় দল
২০১৪ জাপান অনূর্ধ্ব-১৬ (০)
২০১৪–২০১৫ জাপান অনূর্ধ্ব-১৭ ১৭ (০)
২০১৫–২০১৬ জাপান অনূর্ধ্ব-১৮ ১০ (০)
২০১৬ জাপান অনূর্ধ্ব-১৯ ১৩ (১)
২০১৭ জাপান অনূর্ধ্ব-২০ (০)
২০১৭ জাপান অনূর্ধ্ব-২৩ ১০ (০)
২০১৮– জাপান ২৩ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:১৫, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:১৫, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

তাকেহিরো তোমিয়াসু (জাপানি: 冨安健洋, ইংরেজি: Takehiro Tomiyasu; জন্ম: ৫ নভেম্বর ১৯৯৮) হলেন একজন জাপানি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনাল এবং জাপান জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় এবং রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৪ সালে, তোমিয়াসু জাপান অনূর্ধ্ব-১৬ দলের হয়ে জাপানের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি ২০১৮ সালে জাপানের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জাপানের জার্সি গায়ে তিনি ২৩ ম্যাচে ১টি গোল করেছেন। তিনি জাপানের হয়ে এপর্যন্ত ১টি এএফসি এশিয়ান কাপে (২০১৯) অংশগ্রহণ করেছেন, যেখানে তিনি হাজিমে মোরিয়াসুর অধীনে এএফসি এশিয়ান কাপের রানার-আপ হয়েছেন।

ব্যক্তিগতভাবে, তোমিয়াসু বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০২০ সালে আইএফএফএইচএস বর্ষসেরা এএফসি পুরুষ দলে স্থান পাওয়া অন্যতম।[১] দলগতভাবে, তোমিয়াসু এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা জাপানের বয়সভিত্তিক দলের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তাকেহিরো তোমিয়াসু ১৯৯৮ সালের ৫ই নভেম্বর তারিখে জাপানের ফুজুওকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

তোমিয়াসু জাপানে অনুষ্ঠিত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য ২০২১ সালের জুলাই মাসে প্রকাশিত জাপান অনূর্ধ্ব-২৩ দলে স্থান পেয়েছেন।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "AFC MEN TEAM 2020"IFFHS। ১৬ ডিসেম্বর ২০২০। 
  2. "Squad list - Men's Olympic Football Tournament Tokyo 2020" [দলের তালিকা - পুরুষদের অলিম্পিক ফুটবল প্রতিযোগিতা টোকিও ২০২০] (পিডিএফ) (ইংরেজি ভাষায়)। ফিফা। ৭ জুলাই ২০২১। পৃষ্ঠা ৯। 
  3. "U-24 Japan National Team Squad - Games of the XXXII Olympiad (Tokyo 2020)【7/21-8/7】, KIRIN CHALLENGE CUP 2021【7/12@Osaka, 7/17@Hyogo】"www.jfa.jp (ইংরেজি ভাষায়)। Japan Football Association (JFA)। ২২ জুন ২০২১। সংগ্রহের তারিখ ২২ জুন ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]