ঝোল-র্দো-রিংস ফ্যি-মা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯৩৬ খ্রিষ্টাব্দে ঝোল-র্দো-রিংস ফ্যি-মা

ঝোল-র্দো-রিংস ফ্যি-মা (তিব্বতী: ཞོལ་རྡོ་རིངས་ཕྱི་མ་ওয়াইলি: zhol-rdo-rings phyi-ma) বা দোরিং চিমা[১]:৭৮ তিব্বতের লাসা শহরে পোতালা প্রাসাদের নীচে ঝোল গ্রামে অবস্থিত প্রাচীন একটি স্তম্ভ।

অবস্থান[সম্পাদনা]

গুন্ত্রাম হাজোদ নামক ঐতিহাসিক বিভিন্ন পুঁথি পরীক্ষা করে দেখিয়েছেন, ঝোল-র্দো-রিংস ফ্যি-মা স্তম্ভটি সপ্তদশ শতাব্দীর শেষ ভাগে পোতালা প্রাসাদের নীচে ঝোল গ্রামে আনা হয়। লাসা শহরের উত্তরে অবস্থিত শ্রি উপত্যকা থেকে সাংস-র্গ্যাস-র্গ্যা-ম্ত্শো ওয়াইলি: sangs rgyas rgya mtsho এই স্তম্ভকে ঐ স্থানে আনানোর ব্যবস্থা করেন। শ্রি উপত্যকায় যে স্থানে ঐ স্তম্ভটি পূর্বে ছিল, সেই স্থানে একটি সমাধি রয়েছে। গুন্ত্রামের মতে এই সমাধি ঝোল-র্দো-রিংস ফ্যি-মার নির্মাতা স্তাগ-স্গ্রা-ক্লু-খোং নামক মন্ত্রীর। [২]

নির্মাণ[সম্পাদনা]

এই স্তম্ভের নির্মাণ ৭৬৪ খ্রিষ্টাব্দের কাছাকাছি সময়ে [৩]:২ তিব্বত সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানের রাজত্বে তাঁর মন্ত্রী স্তাগ-স্গ্রা-ক্লু-খোং নির্মাণ করেন। এই স্তম্ভে উৎকীর্ণ লিপি প্রাচীন তিব্বতী লিপির নিদর্শন।[৪]

খোদিত লিপি[সম্পাদনা]

১৯৯৩ খ্রিষ্টাব্দে ঝোল-র্দো-রিংস ফ্যি-মা

এই স্তম্ভের দক্ষিণ দিকে উৎকীর্ণ লিপি থেকে জানা যায়, স্তাগ-স্গ্রা-ক্লু-খোং তিব্বত সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানের উপদেষ্টা মন্ত্রী ছিলেন। সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানের মৃত্যুর পর স্তাগ-স্গ্রা-ক্লু-খোং সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সানকে অবগত করেন যে তাঁর পিতা সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানকে 'বাল-ল্দোং-ত্সাব (ওয়াইলি: rlang myes zigs) এবং র্লাং-ম্যেস-জিগ্স (ওয়াইলি: rlang myes zigs) নামক তাঁর দুই মহামন্ত্রী হত্যা করেছিলেন। এরপর সম্রাট খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সান এই দুই মন্ত্রীকে শাস্তি দেন ও স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে মন্ত্রীত্বদান করেন। [৩]:৭,৯ এই লিপির শেষ ভাগ থেকে জানা যায় যে, ট্যাং সম্রাট পূর্বপ্রতিশ্রুত বার্ষিক কর দিতে অসম্মত হলে ৭৬৩ খ্রিষ্টাব্দে খ্রি-স্রোং-ল্দে-ব্ত্সান স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে ট্যাং সাম্রাজ্যের বিরুদ্ধে সামরিক অভিযানের প্রধান সেনপাতি নির্বাচন করেন এবং তিনি তিব্বতী সৈন্যের সাহায্যে চ্যাং'আন অবরোধ ও অধিকার করেন।[৫]:৯১ এই সফল অভিযানের পর তিব্বতীরা সাময়িকভাবে তিব্বত সম্রাট খ্রি-ল্দে-গ্ত্সুগ-ব্ত্সানের রাণী জিনচেং গোংঝুর এক আত্মীয়কে সেখানকার সম্রাট বানিয়ে দেন। [৬]:৩০[৭]:১৪৮ এই লিপির অন্তিমভাগে স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে সাম্রাজ্যের বিশ্বস্ত বলে বর্ণনা করা রয়েছে। এই স্তম্ভের পূর্ব দিকে উৎকীর্ণ লিপি থেকে জানা যায়, স্তাগ-স্গ্রা-ক্লু-খোংকে গৃহমন্ত্রী ও আইনমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়েছিল।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Larsen and Sinding-Larsen (2001). The Lhasa Atlas: Traditional Tibetan Architecture and Landscape, Knud Larsen and Amund Sinding-Larsen. Shambhala Books, Boston. ISBN 1-57062-867-X.
  2. Hazod, Guntram. 2010. “Wandering monuments: the discovery of the place of origin of the Shöl stele of Lhasa.” Orientations 41.3: 31–36.
  3. ৩.০ ৩.১ Richardson, Hugh E. (1985). A Corpus of Early Tibetan Inscriptions. Royal Asiatic Society. ISBN 0 94759300/4.
  4. Coulmas, Florian (1999)। "Tibetan writing"। Blackwell Reference Online। সংগৃহীত 2009-10-20 
  5. Snellgrove, David & Hugh Richardson. (1995). A Cultural History of Tibet. 1st edition 1968. 1995 edition with new material. Shambhala. Boston & London. ISBN 1-57062-102-0.
  6. Richardson, Hugh E. (1984) Tibet & Its History. 1st edition 1962. Second Edition, Revised and Updated. Shambhala Publications. Boston ISBN 0-87773-376-7.
  7. * Beckwith, Christopher I. (1987). The Tibetan Empire in Central Asia. Princeton University Press. Princeton, New Jersey. ISBN 0-691-02469-3.
  8. Dotson, Brandon (2014-01)। "Takdra Lukong"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগৃহীত 2014-04-13 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:লাসা