জামাল আব্রু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জামালউদ্দিন আব্রু
জন্ম(১৯২৪-০৫-০২)২ মে ১৯২৪
মৃত্যু৩০ জুন ২০০৪(2004-06-30) (বয়স ৮০)

জামালউদ্দিন আব্রু(সিন্ধি: جمال الدين ابڙو-উর্দু: جمال الدین ابڑو‎‎) জামাল আব্রু নামেও পরিচিত)(২ মে ১৯২৪-৩০ জুন ২০০৪ লারকানা, পাকিস্তান) একজন সিন্ধি লেখক ছিলেন। তিনি মেহর তালুকার একটি ছোট গ্রাম সাঙ্গিতে জন্মগ্রহণ করেন, তৎকালীন দাদু জেলার অংশ।

জীবন[সম্পাদনা]

আব্রো লারকানা এবং হায়দ্রাবাদের বেশ কয়েকটি স্কুলে পড়াশোনা করেছেন।[তথ্যসূত্র প্রয়োজন] তিনি ১৯৪১ সালে মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন এবং পরে, গুজরাটের জুনাগড়ের বাহাউদ্দিন কলেজের ছাত্র হন। ১৯৪৪ সালে তিনি বাংলায় যান এবং দুর্ভিক্ষপীড়িত এলাকার জন্য ত্রাণ শিবিরে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেন। তিনি খাকসার আন্দোলনের কর্মী হিসেবেও কাজ করেছেন।

তিনি ১৯৪৮ সালে লারকানার শাহানী ল কলেজ থেকে আইন বিষয়ে ডিগ্রি নেন এবং আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। আব্রো ১৯৫২ সালে পাবলিক সার্ভিসে প্রবেশ করেন এবং সিন্ধুর বেশ কয়েকটি জায়গায় সাব-জজ হিসেবে নিয়োগ পান। তার কর্মজীবনের শেষভাগে, তিনি শ্রম আদালতে বিচারক এবং সিন্ধুর প্রাদেশিক পরিষদের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সিন্ধি আদাবি সঙ্গত (সারা সিন্ধু জুড়ে সদস্য সহ সিন্ধি লেখকদের সংগঠন) এর সাথে সাহিত্য ফ্রন্টে সক্রিয় ছিলেন।

কাজ[সম্পাদনা]

আব্রুর প্রথম ছোটগল্প প্রকাশিত হয় ১৯৪৯ সালে এবং তার পরে আরও কয়েকজন প্রকাশিত হয়। পিশু পাশা অনেক বিতর্ক ও আলোচনার জন্ম দিয়েছিলেন এবং এটি ১৯৫৯ সালে প্রকাশিত প্রায় এক ডজন ছোট গল্পের সংগ্রহের নাম ছিল। এটি একটি ছোটগল্প লেখক হিসাবে জামাল আব্রুর কাজকে প্রায় কাছাকাছি নিয়ে আসে এবং তারপরে দীর্ঘ নীরবতার অবসান ঘটে। শেখ আয়াজ (প্রধান সিন্ধি কবি যিনি একজন ঘনিষ্ঠ বন্ধু ছিলেন) দ্বারা সম্পাদিত একটি বিশ্ববিদ্যালয় পত্রিকার জন্য একটি গল্প অবদানের আমন্ত্রণ তাকে পনের বছরের মধ্যে তার প্রথম গল্প লিখতে পরিচালিত করেছিল। এই গল্পটি করোকারিকে কেন্দ্র করে (অনৈতিকতার অভিযোগে অভিযুক্ত একজন মহিলার রীতিমতো হত্যা), যা শুধুমাত্র "পিরানী" এর লেখকই লিখতে পারেন। জেনারেল জিয়া উল-হকের সামরিক আইনের সময়ে ইসলামাবাদের লেখক সম্মেলনের সময় এটি একটি গল্প দ্বারা অনুসরণ করা হয়েছিল। এটি কনফারেন্সটিকে মৃত্যুর দেবদূতের সাথে মুখোমুখি হওয়ার একটি সেটিং হিসাবে বর্ণনা করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]