জর্জ অরওয়েল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জর্জ অরওয়েল
কালো চুল এবং একটি পাতলা গোঁফ সহ একটি মধ্যবয়সী ববাক্তির কাঁধ ঘোরানো একটি ছবি।
১৯৪৩ সালে জর্জ অরওয়েলের তোলা ছবি।
জন্মএরিক আর্থার ব্লেয়ার
(১৯০৩-০৬-২৫)২৫ জুন ১৯০৩
মোতিহারি, চম্পারণ জেলা, বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত
(বর্তমান পূর্ব চম্পারণ জেলা, বিহার, ভারত)
মৃত্যু২১ জানুয়ারি ১৯৫০(1950-01-21) (বয়স ৪৬)
ইউনিভার্সিটি কলেজ হাসপাতাল, লন্ডন, ইংল্যান্ড, যুক্তরাজ্য
সমাধিস্থলসাটন কোর্টেনে, অক্সফোর্ডশায়ার, ইংল্যান্ড
ছদ্মনামজর্জ অরওয়েল
পেশাঔপন্যাসিক, রাজনৈতিক লেখক ও সাংবাদিক
শিক্ষা প্রতিষ্ঠানইটন কলেজ
ধরনডিস্টোপিয়া, স্যাটায়ার
বিষয়ফ্যাসিবাদ-বিরোধী এবং স্টালিনবাদ-বিরোধী, গণতান্ত্রিক সমাজতন্ত্র, সাহিত্য সমালোচনা, সংবাদ, বিরোধিতা
উল্লেখযোগ্য রচনাবলিঅ্যানিম্যাল ফার্ম
নাইন্টিন এইটি-ফোর
সক্রিয় বছর১৯২৮–১৯৫০
দাম্পত্যসঙ্গীআইলিন ও'শাঘনেসি (১৯৩৫-১৮৪৫, তার মৃত্যু)
সোনিয়া ব্রাউনেল (১৯৪৯-১৯৫০, তার মৃত্যু)

এরিক আর্থার ব্লেয়ার (জুন ২৫, ১৯০৩ - জানুয়ারি ২১, ১৯৫০) একজন কালোত্তীর্ণ ইংরেজ সাহিত্যিক ও রাজনৈতিক লেখক। অবিভক্ত ভারতের বাংলা প্রদেশের মতিহারিতে জন্ম হয়েছিল তার।[১] বিশ্ব সাহিত্য অঙ্গনে তিনি জর্জ অরওয়েল ছদ্মনামে সমধিক পরিচিত। তার দুটি উপন্যাস - এনিমেল ফার্মনাইন্টিন এইটি-ফোর্‌ - বিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের তালিকায় স্থান পেয়েছে। তিনি আজীবন স্বৈরাচার ও একদলীয় মতবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। রিচার্ড ওয়ামেসলে ব্লেয়ার ও ইদা মাবেল লিমুজিন দম্পতির একমাত্র সন্তান অরওয়েল মাত্র ৪৬ বছর বয়সে যক্ষ্মারোগে মৃত্যুবরণ করেন।

জীবন[সম্পাদনা]

শৈশব ও কৈশোর[সম্পাদনা]

এরিক আর্থার ব্লেয়ার ১৯০৩ সালের ২৫ জুন ব্রিটিশ ভারতের বাংলার মতিহারিতে জন্মগ্রহণ একটি সুখী 'নিম্ন-উচ্চ-মধ্যবিত্ত' পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রপিতামহ চার্লস ব্লেয়ার ডরসেটের জ্যামাইকান প্ল্যান্টেশনের অনুপস্থিত মালিক ছিলেন। অরওয়েলের পিতা ছিলেন রিচার্ড ওয়ালমেসলে ব্লেয়ার, যিনি ভারতীয় সিভিল সার্ভিসের আফিম বিভাগে সাব-ডেপুটি আফিম এজেন্ট হিসেবে কাজ করতেন, চীনে বিক্রির জন্য আফিম উৎপাদন ও মজুত করার তত্ত্বাবধান করতেন। তার মা, ইডা মেবেল ব্লেয়ার (নি লিমুজিন), বার্মার মৌলমেইনে বেড়ে ওঠেন। এরিকের দুই বোন: মার্জোরি, পাঁচ বছরের বড়; এবং এভ্রিল, পাঁচ বছরের ছোট। এরিক যখন এক বছর বয়সে, তার মা তাকে এবং মার্জোরিকে ইংল্যান্ডে নিয়ে যান। এরিক তার মা এবং বোনদের সাথে বেড়ে ওঠেন এবং ১৯০৭ সালের মাঝামাঝি একবার ছাড়া, তিনি ১৯১২ সাল পর্যন্ত তার বাবাকে দেখেন নি। পাঁচ বছর বয়সী, এরিককে হেনলি-অন-টেমসের একটি কনভেন্ট স্কুলে ডে-বয় হিসাবে পাঠানো হয়েছিল। তার মা তাকে পাবলিক স্কুলে পড়াতে চেয়েছিলেন, কিন্তু তার পরিবার ফি বহন করতে সক্ষম হয় নি। তার মামা চার্লস লিমুজিনের মাধ্যমে, ব্লেয়ার সেন্ট সাইপ্রিয়ানস স্কুল, ইস্টবোর্ন, ইস্ট সাসেক্সে বৃত্তি লাভ করেন। ১৯১১ সালের সেপ্টেম্বরে এসে তিনি পরবর্তী পাঁচ বছরের জন্য স্কুলে থাকেন, শুধুমাত্র স্কুল ছুটির সময় বাড়িতে ফিরতেন। যদিও তিনি হ্রাসকৃত ফি সম্পর্কে কিছুই জানতেন না, তবে তিনি "শীঘ্রই বুজতে পারলেন যে তিনি একজন দরিদ্র ঘর থেকে এসেছেন।

উল্লেখযোগ্য বইসমূহ[সম্পাদনা]

জর্জ অরওয়েল বিভিন্ন পত্র-পত্রিকা ও সাময়িকীতে লেখালেখি থেকে শুরু করে উপন্যাস, প্রবন্ধ, ছোটগল্প, কবিতা রচনা করেছেন।

উপন্যাসসমূহ[সম্পাদনা]

প্রবন্ধসমূহ[সম্পাদনা]

তবে তার বেশিরভাগ লেখাই ছিল সংবাদপত্রের জন্য লেখা সভ্যতা ও রাজনৈতিক সমালোচনামূলক নিবন্ধ।

আরও দেখুন[সম্পাদনা]

https://bn.wikiquote.org/wiki/%E0%A6%9C%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C_%E0%A6%85%E0%A6%B0%E0%A6%93%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87%E0%A6%B2

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Crick, Bernard (২০০৪)। "Blair, Eric Arthur [George Orwell] (1903–1950)" ((সাবস্ক্রিপশন বা যুক্তরাজ্যের গণগ্রন্থাগারের সদস্যপদ প্রয়োজন))Oxford Dictionary of National Biography। Oxford: Oxford University Press। ডিওআই:10.1093/ref:odnb/31915(সদস্যতা নেয়া প্রয়োজন (সাহায্য))