গিলান সমাধিসৌধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গিলান সমাধি
গিলান সমাধিসৌধের ধ্বংসাবশেষ
গিলান সমাধিসৌধ আজারবাইজান-এ অবস্থিত
গিলান সমাধিসৌধ
আজারবাইজানের মধ্যে অবস্থান
সাধারণ তথ্য
ধরনসমাধিসৌধ
স্থাপত্য রীতিনাখচিভানের আর্কিটেকচারাল স্কুল
অবস্থানখারাবাগিলানের বাসস্থান
শহরওরদুবাদ
দেশনাখচিভান স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র, আজারবাইজান আজারবাইজান
স্থানাঙ্ক৩৮°৫৪′১৭″ উত্তর ৪৬°০১′২৩″ পূর্ব / ৩৮.৯০৪৭২° উত্তর ৪৬.০২৩০৬° পূর্ব / 38.90472; 46.02306
নির্মাণকাজের সমাপ্তিত্রয়োদশ শতাব্দী
কারিগরী বিবরণ
উপাদানপাথর, ইট

গিলান সমাধি (আজারবাইজানি: Gilan türbəsi) খারাবাগিলান বাসস্থানের ভূখণ্ডে নাখচিভান স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্রের ওর্দুবাদ জেলার পাহাড়ের ঢালে অবস্থিত একটি স্মৃতিস্তম্ভ। ১৯৭৯ সালে স্থানীয় জনগণ ঘটনাক্রমে সমাধিটি আবিষ্কার করে। সমাধিটির শীর্ষের মিনারটি ধ্বংস হয়ে গেছে, তবে সমাধিটি বর্তমানে সন্তোষজনক অবস্থায় রয়েছে।

স্থাপত্য বৈশিষ্ট্য[সম্পাদনা]

সমাধির পরিকল্পনা অভ্যন্তরীণভাবে অষ্টভুজাকৃতি, এবং বাহ্যিকভাবে আয়তক্ষেত্রাকার। স্মৃতিসৌধের ভিতরে একটি ছোট ফুটপাত রয়েছে যা অভ্যন্তরের পরিবেশের সাথে খাপ খায় না।

গিলান সমাধিসৌধের সমাধিটি মধ্যযুগীয় স্থাপত্যের অষ্টভুজাকৃতির সমাধিগুলি থেকে পৃথক যা আজারবাইজান এবং পার্শ্ববর্তী দেশগুলোতে ছড়িয়ে রয়েছে।[১] গিলান সমাধিসৌধের আবরণের কেন্দ্রটি মাশরুম-আকৃতির ও অভ্যন্তরের কেন্দ্রে ঊর্ধ্বমুখী কলামটি প্রসারিত। কলামটিও আকৃতিতে অষ্টভুজাকৃতির।

গিলান সমাধিসৌধের সাধারণ গঠনটি মধ্য আজারবাইজানের দ্বাদশ শতাব্দীর। গিলান সমাধিসৌধটি আশেপাশের শিলা থেকে ভাঙা পাথরের টুকরোগুলির স্তর দিয়ে তৈরি করা হয়। এর অভ্যন্তরের বিপরীতে, স্মৃতিসৌধের বাইরের অংশটি সুন্দরভাবে নির্মিত হয়েছে। অভ্যন্তরের সিলিং এবং মেঝে , সেইসাথে প্রাচীর এবং কেন্দ্রীয় পাথরগুলোর মধ্যে ফাঁকা জায়গাগুলোতে সাদা রঙের প্লাস্টার করা। সমাধির অভ্যন্তরের অভিব্যক্তি আকারগুলোর বিশুদ্ধ ভলিউম কাঠামোর উপর ভিত্তি করে নির্মিত।[২]

বাইরে, কবরের উপরের স্তরে একটি কিউবিক্যাল বডি উত্থাপিত হয়েছে। উপরের টাওয়ারটি সম্পূর্ণরূপে ইট দিয়ে নির্মিত হয়েছে এবং ইট থেকে তৈরি জ্যামিতিক অলঙ্কার দিয়ে সজ্জিত করা হয়েছে। শরীরের কোণটি নলাকার ইটের কলাম দিয়ে আচ্ছাদিত ছিল।[১] এই কলামগুলোর মধ্যে নীচের অংশটি রয়ে গেছে। স্মৃতিসৌধের সজ্জায়, নীল চকচকে ইটগুলোও ব্যবহার করা হয়েছে।

গবেষণা[সম্পাদনা]

সমাধিসৌধ নির্মাণের সময়ের কোনও প্রমাণ পাওয়া যায়নি। উপরে উল্লিখিত স্থাপত্য বৈশিষ্ট্য অনুযায়ী, স্থাপত্য নিদর্শন এবং জ্যামিতিক নিদর্শনগুলোর জন্য গিলানের সমাধির সময়কালের ভবিষ্যদ্বাণী করা সম্ভব।

গিলান সমাধিসৌধের স্থাপত্যশৈলী মধ্য আজারবাইজানের দ্বাদশ শতাব্দীতে নির্মিত গীর্জার স্থাপত্য শৈলীর সাথে মিল রয়েছে। শিলালিপির অনুপস্থিতির ফলে গিলান সমাধিসৌধটি দ্বাদশ শতাব্দীতে তৈরি হতে পারে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. National Academy of Sciences of Azerbaijan 2008, পৃ. 142,143।
  2. Salamzadə Ə.V., Məmmədzadə K.M., Azərbaycan memarlığının Naxçıvan məktəbi abidələri. Baku, 1985
  3. "Gilan türbəsi" (আজারবাইজানী ভাষায়)। kataloq.gomap.az। ২২ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০১৮