ক্যাডেট কলেজ পালান্দ্রি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্যাডেট কলেজ পালান্দ্রি
অবস্থান
তথ্য
নীতিবাক্যবীরত্ব সঙ্গে পরিবেশন
কার্যক্রম শুরু১৯৯৮
Demonymপালান্দ্রি
হাউজগুলো
ওয়েবসাইটccp.edu.pk

ক্যাডেট কলেজ পালান্দ্রি, একটি সামরিক উচ্চ বিদ্যালয়, পাকিস্তানের আজাদ কাশ্মীরের পালান্দ্রিতে অবস্থিত। এটি পালান্দ্রি আজাদ কাশ্মীর উপত্যকায় অবস্থিত যেখানে শিক্ষার্থীদের জাতীয় সুরক্ষা এবং প্রতিরক্ষার জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

ইতিহাস[সম্পাদনা]

কলেজটি প্রায় ৬০ একর এলাকা জুড়ে বিস্তৃত। ভবনগুলি দ্বিতল শিক্ষা ব্লক, জিন্নাহ হাউস, ইকবাল হাউস, খান হাউস, শের হাউস এবং কড়াইলভি হাউস, ক্যাডেট মেস এবং প্রশাসনিক ব্লক নামে পাঁচটি হোস্টেলে সমন্বিত। কলেজ ক্যাম্পাসে কর্মীদের জন্য আবাসিক থাকার ব্যবস্থা রয়েছে। কলেজের বাইরের খেলার জন্য বেশ কয়েকটি খেলার মাঠ রয়েছে যার মধ্যে হকি, ফুটবল, ভলিবল, বাস্কেটবল, ক্রিকেট মাঠ এবং একটি অ্যাথলেটিক ট্র্যাক রয়েছে। কলেজটিতে একটি শিল্প জিমনেসিয়ামও রয়েছে, যা ওজন প্রশিক্ষণের জন্য, ইনডোর ব্যাডমিন্টন, ভলিবল এবং বাস্কেটবলের জন্য সুবিধা দেয়। এটিতে একটি আন্তর্জাতিক মানের স্কোয়াশ কোর্টও অন্তর্ভুক্ত রয়েছে। কলেজের অগ্রণী অধ্যক্ষ ছিলেন ব্রিগেডিট (অব) মুহাম্মদ আকবর খান। বর্তমানে ব্রি (অব )ডাঃ. মুহম্মদ খুরশিদ খান এসআই (এম) কলেজের অধিনায়ক ছিলেন।

হাউজ[সম্পাদনা]

ক্যাডেট কলেজ পালান্দ্রি একটি সম্পূর্ণ আবাসিক প্রতিষ্ঠান। ক্যাডেটগুলি "হাউস" বা "উইংস" নামে হোস্টেলগুলিতে থাকার ব্যবস্থা করা হয়। একটি হাউস নিজস্ব সামাজিক ক্রিয়াকলাপ, ভ্রমণ, প্রস্তুতি, অন্দর এবং বহিরঙ্গন গেম এবং খেলাধুলার আয়োজন করে। প্রতিটি বাড়ি একটি হাউস মাস্টার এবং একটি হাউস প্রিফেক্ট এবং পাকিস্তান সেনাবাহিনীর একজন নন কমিশন অফিসারের দায়িত্বে থাকে। কলেজটি পাঁচটি ঘরে বিভক্ত।

রং গৃহ নামকরণ করা নীতিবাক্য স্লোগান
     
সবুজ জিন্নাহ মুহাম্মদ আলী জিন্নাহ জ্ঞানই শক্তি সবুজ সবুজ চিরসবুজ
     
লাল ইকবাল (চ্যাম্পিয়ন হাউস) মুহাম্মদ ইকবাল কখনই দেবেন না লাল লাল পুরো মাথা
     
খয়েরী শের কর্নেল শের মুহাম্মদ খান নেতৃত্ব শিখুন শেরিয়ানস সর্বদা সেরা
     
নীল খান খান মুহাম্মাদ খান আমিব পারি আমি করবো নীল নীল নীল আকাশ
     
আকাশী নীল কেরাইলভী ফতেহ মুহাম্মাদ কেরাইলভী কাজ কাজ ও কাজ আমরাই সেরা

হাউজ[সম্পাদনা]

জিন্নাহ হাউস[সম্পাদনা]

ক্যাডেট কলেজ পালান্দ্রিতে ক্যাডেটদের জন্য জিন্নাহ হাউজ প্রথম বাড়ি নির্মিত হয়েছিল। এটির নামকরণ করা হয় পাকিস্তানের প্রতিষ্ঠাতা কায়েদ-ই-আজম মুহাম্মদ আলী জিন্নাহর নামে। বাড়ির হাউস মাস্টার প্রফেসর ড। মুহাম্মদ আলেম খান। সহকারী হাউস মাস্টার ল্যা. মুহাম্মদ আদনান খান। বাড়ির বাড়ির প্রিফেক্ট ছিলেন ক্যাডেট উসামা জামিল। এখন এটি ক্যাডেট আনুস ডারের কমান্ডের অধীনে।

বাড়ির প্রায় ১১০ টি ক্যাডেটের থাকার ক্ষমতা রয়েছে। হাউজে ২৪ টি বিছানা ঘর, ১৮ টি একক বিছানা কক্ষ, একটি ১৫ শয্যা গম্বুজ, একটি অফিস এবং লন্ড্রি রুম রয়েছে।

ইকবাল হাউস[সম্পাদনা]

ইকবাল বাড়ি ছিল ক্যাডেট কলেজ পালান্দ্রির দ্বিতীয় বাড়ি। মহান কবি আল্লামা মুহাম্মদ ইকবালের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। বাড়ির হাউস মাস্টার প্রফেসর ড. মুহাম্মদ আরশাদ।

স্লোগান[সম্পাদনা]

ইকবালিয়ানদের স্লোগান '' মাথার উপরে লাল লাল"

শের হাউস[সম্পাদনা]

এটি কলেজের সামনের বাড়ি। এটি কর্নেলের নামে নামকরণ করা হয়েছিল। শের মুহাম্মদ খান যিনি একজন মহান নেতা, যিনি ডোগরা রাজের কাছ থেকে কাশ্মীরের স্বাধীনতার জন্য সাহসিকতার সাথে লড়াই করেছিলেন। বাড়ির হাউস মাস্টার প্রফেসর ড. মুহাম্মদ মিয়া আফজাল ইসহাক।

খান হাউস[সম্পাদনা]

এটি কলেজের তৃতীয় বাড়ি এবং একটি মহান স্বাধীনতা নেতা খান মুহাম্মদ খানের নামে নামকরণ করা হয়েছিল। বাড়ির হাউস মাস্টার প্রফেসর ড. মুহাম্মদ রহিম খান।

কেরাইলভি হাউস[সম্পাদনা]

এটি কলেজের পঞ্চম বাড়ি এবং মুক্তিযোদ্ধা ফতেহ মুহাম্মদ কেরাইলভীর নামে নামকরণ করা হয়েছিল। বাড়ির হাউস মাস্টার প্রফেসর ড. রাজা রইস।

অবকাঠামো[সম্পাদনা]

কলেজটিতে একটি মসজিদ, একটি জিমনেসিয়াম, অডিটোরিয়াম, একাডেমিক এবং অ্যাডমিন ব্লক, পাঁচটি বাড়ি, ক্যাডেট মেস, অফিসার মেস, কর্মচারী কলোনী এবং পরিষেবাগুলির দোকান অন্তর্ভুক্ত রয়েছে। অধ্যক্ষের বাড়ি শীর্ষে রয়েছে।

ক্যাডেট জীবন[সম্পাদনা]

ক্যাডেটরা তাদের দিন শুরু করে ফজরের নামাজের মাধ্যমে । তারপরে একাডেমিক কার্যক্রমের পরে মর্নিং পিটি থাকে। সন্ধ্যায় ক্যাডেটরা হকি, ফুটবল, বাস্কেটবল, ক্রিকেট, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, স্কোয়াশ, বডি বিল্ডিং, ঘোড়া রাইডিং, অ্যাসল্ট কোর্স, ভলিবল, শ্যুট বল, জিমন্যাস্টিকস এবং অ্যাথলেটিক্স সহ গেমস খেলেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]