কিন্নৌরী ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কিন্নৌরী
𑚊𑚝𑚦𑚤𑚮𑚎𑚨𑚶𑚊𑚛,Kanawaringskad,ཀནབརིངསྐད
অঞ্চলহিমাচল প্রদেশ
মাতৃভাষী
সমস্ত কিন্নৌরী প্রকরণ: ৮৪,০০০; কিন্নৌরী সঠিকতা: প্রায় ৪৫,০০০ (২০১১ সালের আদমশুমারি)[১]
উপভাষা
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩বিভিন্ন প্রকার:
kfk – কিন্নৌরি সংজ্ঞাবাচক
cik – ছিটকুলি কিন্নৌরী
ssk – সুনাম (Thebor)[তথ্যসূত্র প্রয়োজন]
jna – জাংশুং (ঠেবর)
scu – শুমকো (ঠেবর)
এই নিবন্ধটিতে আধ্বব ধ্বনিমূলক চিহ্ন রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি ইউনিকোড অক্ষরের পরিবর্তে প্রশ্নবোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন দেখতে পারেন।

কিন্নৌরী, যা কানৌরি, কানর, কুনাউর, কানাওরি বা কুনাওয়ার নামেও পরিচিত (তিব্বতি: ཀིན ཽརཱི), এটি হল ভারতের হিমাচল রাজ্যের কিন্নর জেলাকে কেন্দ্র করে একটি চীন-তিব্বতীয় উপভাষা গুচ্ছ

কাইকে, যাকে একসময় কিন্নৌরী বলে মনে করা হতো এবং তামাঙ্গিকের কাছাকাছি ভাষা। ভোটি কিন্নৌরি ও টুকপা (স্থানীয়ভাবে ছৈউলি নামে পরিচিত) হল বোদিশ (লাহাউলি-স্পিতি)।

ভাষাগত প্রকরণ ও ভৌগোলিক বন্টন[সম্পাদনা]

কিন্নৌরী ভাষায় একটি সাইনবোর্ড

কিন্নরের প্রায় দশটি ভাষাগত বৈচিত্র্য রয়েছে, যার প্রধান ভাষা কিন্নৌরী। কিন্নৌরীর সঠিক এবং সম্পর্কিত ভাষার জন্য নৃ-তাত্ত্বিক নিম্নলিখিত অবস্থানগুলি তালিকাভুক্ত করে।

কিন্নৌরী-ভাষী গ্রামগুলি বাধল রামপুর বুশহর থেকে সাংলা পর্যন্ত এবং উত্তরে সাতলুজ নদীর ধারে মোরাং পর্যন্ত।

প্রধানত কিন্নৌরী-ভাষী এলাকা হিমাচল প্রদেশের কিন্নর জেলার নিম্নাংশে অবস্থিত। কিন্নৌরী ভাষাভাষী মানুষের আনুমানিক জনসংখ্যা ৪৫,০০০।

হিমাচল প্রদেশের কিন্নর জেলার নিচার মহকুমার সাংলা উপত্যকার বাসপা নদী এলাকায় এক হাজার লোক চিটকুলী কিন্নৌরী ভাষায় কথা বলে (চিটকুল ও রাখছাম গ্রামে)।

জাংশুং ভাষাটি-তে হিমাচল প্রদেশের কিন্নর জেলার মোরাং তহসিলে (জাঙ্গি, লিপ্পা এবং আসরাং গ্রামে) কথা বলা হয়। এই গ্রামগুলিতে এর জনসংখ্যা প্রায় ২৬০০ জন।

সুমকোতে ২৫০০ জনসংখ্যার লোক হিমাচল প্রদেশের ( কানাম, লাবরাং, স্পিলো, শ্যাসো, তালিং এবং রুশকালিং গ্রামে) কিন্নর জেলার পু তহসিলে কথা বলে।

ভাটি কিন্নৌরিতে উচ্চ কিন্নর পু বিভাগে কথা বলা হয়। ভাষাটি উপত্যকায় সামান্য ধ্বনিগত ভিন্নতা দেখায়। পু হ্যাংরাং এবং নাকো গ্রামে প্রধান প্রকরণের কথা বলা হয়। এটি একটি সাধারণ তিব্বতি ভাষা যাতে প্রায় ৭০০০ জন লোক বলে।

ছৈউলি হল একটি তিব্বতি ভাষা যা উচ্চ কিন্নরের পু বিভাগের নেসাং এবং কুন্নু চরণ গ্রামে কথা বলা হয়। এর জনসংখ্যা প্রায় ৭০০। ভাষাটিকে ভটি কিন্নৌরীর একটি বৈচিত্র্য হিসাবে বিবেচনা করা হয় তবে এটি একটি স্বাধীন ভাষা হিসাবে দাঁড়ানোর জন্য যথেষ্ট বৈশিষ্ট্য দেখায়।

উচ্চ কিন্নুরের পু বিভাগের সুন্নাম গ্রামে সুন্নামি ভাষায় কথা বলা হয়। এর জনসংখ্যা প্রায় ৭০০।

পাহাড়ি কিন্নৌরি হল কিন্নুরের একটি ইন্দো-আর্য ভাষা যা মূলত কিন্নুরের নিচার, কাল্পা, সাংলা এবং মুরাং তহসিলের তফসিলি জাতি সম্প্রদায়ের দ্বারা বলা হয়। এর জনসংখ্যা ৯০০০।

ভাষা ব্যবহারের উপর একটি বিশদ সামাজিক ভাষাতাত্ত্বিক সমীক্ষার অনুপস্থিতিতে, কেএল-এর সাবলীল ভাষাভাষীদের প্রকৃত সংখ্যা অজানা। মোট জনসংখ্যার তুলনায় ভাষাভাষীর প্রকৃত সংখ্যা অনেক কম। আদমশুমারি তথ্য জরিপে স্থানীয়দের পাশাপাশি অ-স্থানীয় এবং পরিযায়ী শ্রমিকদের অন্তর্ভুক্ত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statement 1: Abstract of speakers' strength of languages and mother tongues - 2011"www.censusindia.gov.in। Office of the Registrar General & Census Commissioner, India। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-০৭